ঐতিহাসিক সিরিজ জয়, কোনো কৃতিত্বই নিচ্ছে না বিসিবি

featured photo updated 1
Vinkmag ad

বাংলাদেশ ক্রিকেটের যেকোনো সাফল্যে কৃতিত্ব নেওয়ার জোর প্রচেষ্টা চলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবির)। সার্বিক বিবেচনায় হয়তো যৌক্তিকও। তবে এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ের পর কোনো কৃতিত্বই বোর্ডের না বলছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তার সোজা কথা দলের জয়-পরাজয়ে বোর্ডের কোনো সম্পর্ক নেই।

দলের সাফল্য-ব্যর্থতা প্রত্যক্ষভাবে ক্রিকেটারদের মাধ্যমেই আসে, মাঠে তারাই খেলেন। কিন্তু তাদের মাঠে খেলার জন্য প্রস্তুত করা, পরিকল্পনা করার দায়িত্ব সামলান কোচিং স্টাফ, টিম ম্যানেজমেন্ট। তবে সার্বিকভাবে মাঠের ক্রিকেট ছাড়া বাদ বাকি পুরো প্রক্রিয়া সম্পন্ন হয় দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার সবুজ সংকেতে, নিজস্ব ভাবনা বাস্তবায়নের মাধ্যমে।

এর আগে বাংলাদেশ দলের সাফল্যে নিজেদের কৃতিত্বের কথা তুলে ধরতেন বিসিবি সভাপতি। তৃতীয় মেয়াদে বিসিবি সভাপতি নির্বাচিত হওয়া পাপন এবার দক্ষিণ আফ্রিকায় ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জয়ের পর পুরো অবদান দিলেন ক্রিকেটার, কোচিং স্টাফ ও টিম ম্যানেজমেন্টকে। যেখানে বোর্ডের কোনো সম্পর্ক নেই বলে সরাসরি জানালেন।

আজ (২৪ মার্চ) মিরপুরে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বোর্ড কি করতে পারে, বোর্ড কিন্তু হারা জেতার সাথে কোনো সম্পর্ক নাই। মানে এই জিনিসটা আমি আপনাদের বোঝাতে চাই হারা জেতার সাথে বোর্ডের কোনো সম্পর্ক নাই। এই যে জিতলো, ভালো খেললো পুরো ক্রেডিটটাই হচ্ছে খেলোয়াড় ও কোচিং স্টাফের। আর টিম ম্যানেজমেন্টের যারা ওখানে আছে।’

‘আর কারও কিচ্ছু না, আমাদের এখানে কিচ্ছু না। আপনি এমন কিছু বলতে পারবেন যে এই সিদ্ধান্তটা বাংলাদেশ ক্রিকেট বোর্ড নিয়েছে বলে ওরা ভালো করেছে? একই সিদ্ধান্ত যদি অন্য কোন দেশ নেয় তারাও কি ভালো করবে? সুতরাং এখানে বোর্ডের কিছু করার নাই। আমরা কেবল সাপোর্ত দিতে পারি। ওরা যেন ভালো খেলে তার জন্য যা যা দরকার আমরা সেগুলোর জোগান দিতে পারি শুধু, চেষ্টা করতে পারি আর সেটাই আমরা করছি।’

গত অক্টোবরে বিসিবির সর্বশেষ নির্বাচনের পর স্ট্যান্ডিং কমিটিতে এসেছে কিছু পরিবর্তন। তরুণ ও উদ্যমী বেশ কয়েকজন পরিচালক শুরু থেকে নিজেদের প্রমাণ করে চলেছেন। কয়েক মাসে প্রক্রিয়া পরিবর্তনের আভাস দিয়েছেন, ভিন্ন ভিন্ন বিভাগে চলছে পরিকল্পনা বাস্তবায়নও।

তবে এসবের ফলেই যে চলতি বছর বাংলাদেশ ক্রিকেট সাফল্য পাচ্ছে তা মানতে নারাজ বিসিবি সভাপতি। নিউজিল্যান্ডে টেস্ট জয়ের পর দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জয়। দুই মাসের ব্যবধানে এলো এমন সাফল্য। অথচ এর আগে এই দুই দেশে বাংলাদেশের অর্জনের খাতা ছিল খালি।

পাপন বলছেন বিসিবির নতুন কমিটিই সব বদলে দিয়েছে তা নয়, বরং আগে থেকে চলমান কিছু প্রক্রিয়ার সাফল্যই মিলছে। যদিও নতুন পরিচালকদের অবদান সম্পর্কেও তুলে ধরেন।

তিনি বলেন, ‘আপনি বোর্ডের কথা বলছেন, এর আগে যারা ছিল কিংবা যারা এবার আছে এতো তাড়াতাড়ি এসে কেউ পরিবর্তন করতে পারে না। বেসিক জিনিসগুলো আগেরটাই ফলো করা হয়েছে। কাজেই বোর্ডে পরিবর্তন এসেছে দেখেই যে বিরাট (সাফল্য) হয়েছে তা না। তবে অবশ্যই নতুন মুখ যেহেতু ৩-৪ জন এসেছে তাদের আইডিয়া, কিছু উৎসাহ, উদ্দীপনা তো বেশি থাকেই।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বিশ্বকাপ জেতা সম্ভব এমন বিশ্বাস তৈরির এখনই সময়: ডোমিঙ্গো

Read Next

নাইমের আক্ষেপ মেটানো সেঞ্চুরি, আবাহনীকে হারালো মাশরাফির রুপগঞ্জ

Total
1
Share