তামিমের চোখে সেরা তিনে ঢুকে পড়েছে প্রোটিয়া রাজত্ব জয়

তামিমের চোখে সেরা তিনে ঢুকে পড়েছে প্রোটিয়া রাজত্ব জয়
Vinkmag ad

চলতি বছর জানুয়ারিতে পূর্ণ শক্তির ভারতকে ৩-০ ব্যবধানে নিজেদের মাটিতে ওয়ানডে সিরিজ হারায় দক্ষিণ আফ্রিকা। অথচ ঐ দলকেই বাংলাদেশ ২-১ ব্যবধানে তাদের মাটিতে ওয়ানডে সিরিজ হারালো। এই অর্জনকে অধিনায়ক তামিম ইকবাল রাখছেন সেরা তিন জয়ে।

এর আগে কোনো ফরম্যাটেই প্রোটিয়া মুল্লুকে জয় ছিল না বাংলাদেশের। তবে এবার শুধু ভালো খেলা নয় জেতার লক্ষ্যেই দেশ ছেড়েছে টাইগাররা। অন্তত ওয়ানডে অধিনায়ক তামিম ছিলেন দৃঢ় প্রত্যয়ী।

দুই দশক ধরে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে খালি হাতে ফেরা বাংলাদেশ প্রথম ওয়ানোদেতেই হারিয়ে দেয় স্বাগতিকদের। দ্বিতীয় ওয়ানডে হেরে তৃতীয় ও শেষ ম্যাচকে অঘোষিত ফাইনালে রূপ দেয়। তবে গতকাল (২৩ মার্চ) সেঞ্চুরিয়নে ইতিহাস গড়ে শেষ হাসি তামিমদেরই।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তামিম জানালেন এই সিরিজ জয় তার চোখে দেশের ক্রিকেটের সেরা অর্জনের তালিকায় সেরা তিনে জায়গা পেতে পারে। বিশেষ করে দিন কয়েক আগেই ভারতকে ৩-০ ব্যবধানে হারানো দলের বিপক্ষ এমন জয়েই উচ্ছ্বসিত টাইগার দলপতি।

তিনি বলেন, ‘দিস ইজ আপ দেয়ার, দিস ইজ অন দ্য টপ। দক্ষিণ আফ্রিকায় এরকম মানসম্পন্ন দলের বিপক্ষে সিরিজ জয়, এটা শীর্ষ তিনে থাকবে অবশ্যই। ছেলেরা যেভাবে খেলেছে, তাতে আমি গর্বিত।’

‘দক্ষিণ আফ্রিকায় সিরিজ জেতাটা খুবই কঠিন। সবশেষ সিরিজে ওরা পূর্ণশক্তির ভারতকে ৩-০তে হারিয়েছে। আমাদের একটা বিশ্বাস অবশ্যই ছিল যে জিততে পারি। তবে এটা জানতাম, সিরিজ জিততে হলে খুবই ভালো খেলতে হতো।’

যেখানে এর আগে কোনো জয় ছিল না সেই প্রোটিয়া রাজত্বে শেকল ছিঁড়তে করতে হত দারুণ কিছু। আউট অব দ্য বক্সে অনেক কিছু করতে হবে জানা বাংলাদেশ প্রথম ম্যাচের পর বাড়তি বিশ্বাস পেয়েছিল সিরিজ জয়ের ব্যাপারে।

‘সত্যি কথা বলতে, দক্ষিণ আফ্রিকা বা এই ধরনের দেশে এসে আমাদেরকে ‘আউট অব দ্য বক্স’ অনেক কিছু করতে হতো। সম্ভাব্য সেরা খেলাটা খেলতে হতো আমাদের। প্রথম ম্যাচ জয়ের পর বিশ্বাসটা আসা শুরু হলো যে, সিরিজ জয়ের ভালো সুযোগ আছে। আজকে ছিল দুর্দান্ত দলীয় পারফরম্যান্স। এর চেয়ে বেশি খুশি আর হতে পারতাম না।’

৯৭ প্রতিবেদক

Read Previous

আজ দেশে পৌঁছাচ্ছেন সাকিব, তবে জিততে চাওয়া টেস্ট সিরিজেও খেলতে চান

Read Next

তাসকিনকে স্বান্তনা দেওয়া ছাড়া কিছু বলার নেই মুস্তাফিজের

Total
1
Share