দেড় বছর ধরে বিশ্বাস করে আসা মন্ত্রেই সফল তাসকিন

দক্ষিণ আফ্রিকাকে চেপে ধরেছে বাংলাদেশ
Vinkmag ad

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইতিহাস গড়ার অপেক্ষায় বাংলাদেশ। সিরিজ জিততে আজ (২৩ মার্চ) তৃতীয় ওয়ানডেতে টাইগারদের সামনে লক্ষ্য কেবল ১৫৫। স্বাগতিকদের নিজেদের মাঠে ১৫৪ রানে গুটিয়ে দেওয়ার পথে বড় কৃতিত্ব পেসার তাসকিন আহমেদের। ৩৫ রানে ৫ উইকেট নিয়ে তাসকিন বলছেন গত দেড় বছরে প্রক্রিয়ায় বিশ্বাস রেখেই হচ্ছেন সফল।

বেশ সম্ভাবনা নিয়ে বাংলাদেশ দলে জায়গা পান। আজকের আগে ওয়ানডেতে আরেকবার শিকার করেছেন ৫ উইকেট। সেটিও ভারতের বিপক্ষে ২০১৪ সালে নিজের অভিষেক ম্যাচে। তবে মাঝে ছন্দ হারান তাসকিন, নিজেকে হারিয়ে খোঁজেন এই গতি তারকা।

তবে সহজে হারিয়ে যেতে চাননি, নিজেকে ভেঙে গড়েছেন। মানসিক ও ফিস্টনেসের দিক থেকে নিজের সেরাটা দিতে নিংড়ে দিয়েছেন। ফেরার যাত্রায় তার অসম্য ইচ্ছে, তাড়না বর্তমানে বাংলাদেশী অন্য ক্রিকেটারদের কাছে উদাহরণই বলা যায়।

ফিরে এসে তাসকিন সমান তালে খেলছেন তিন ফরম্যাটেই, করছেন দাপুটে পারফরম্যান্স। টিম ম্যানেজমেন্টের আস্থার প্রতিদান দিচ্ছেন দুই হাত ভরে। দেশ ছাড়িয়ে যা নজর কেড়েছে বিদেশেও।

এবারের আইপিএল দল লাখনৌ সুপার জায়ান্ট নিলামে না কিনলেও মার্ক উডের ইনজুরিতে এবারের মৌসুমের পুরোটাই পেতে চেয়েছে ডানহাতি এই পেসারকে। সে ক্ষেত্রে তাসকিনকে ছাড়াই খেলতে হত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ। যা আমলে নিয়ে বিসিবি তাকে অনুমতি দেয়নি।

দেশের জন্য নিজের ক্যারিয়ারে নতুন কিছু যোগ করার সুযোগ ত্যাগ করতে হয়েছে তাসকিনকে। আইপিএল খেলার ইচ্ছে থাকলেও বাধ্য ছেলের মতো বিসিবির সিদ্ধান্তই মেনে নিয়েছেন।

আজ সেঞ্চুরিয়নে সিরিজ নির্ধারণী ম্যাচে আগে ব্যাট করা প্রোটিয়াদের ১৫৪ রানে আটকে দেওয়া গেছে তার আগুন ঝরানো বোলিংয়ে। নিয়েছেন ৩৫ রান খরচায় ৫ উইকেট। অফ স্টাম্পের বাইরে ফেলে উইকেট থেকে পাওয়া বাড়তি বাউন্সেই ভুগিয়েছেন স্বাগতিকদের।

ইনিংস বিরতিতে ব্রডকাস্টারের সাথে কথা বলার সময় তাসকিন নিজের প্রক্রিয়ায় বিশ্বাস রাখাকেই বলছেন সাফল্যের মূল কারণ।

তিনি বলেন, ‘আমার পারফরম্যান্স নিয়ে আমি দারুণ খুশি। আমি আমার প্রক্রিয়ায় ঠিক থাকতে চেয়েছি সাথে নিজের পরিকল্পনার প্রয়োগ করাতে ছিল মনযোগ। উইকেট থেকে কিছুটা বাউন্স পেয়েছি।’

‘তাই চেষ্টা করেছি নিজের লাইন, লেন্থেই থাকতে চেয়েছি, সাথে কিছু বৈচিত্র যোগ করেছি। আমি প্রক্রিয়ায় বিশ্বাস করি সবসময়, আর এটাই গত দেড় বছর ধরে করে আসছি। এটাই আমার সাফল্যের চাবিকাঠি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

প্রোটিয়াদের উড়িয়ে দিয়ে সিরিজ জিতল বাংলাদেশ

Read Next

দুই দশকের অপেক্ষা শেষে প্রোটিয়া মুল্লুকে টাইগারদের ইতিহাস

Total
1
Share