তামিমের চোখে ওয়ানডেতে রিয়াদ এখনো দলের গুরুত্বপূর্ণ অংশ

তামিম-রিয়াদের দুরত্বের কথা জানেন না পাপন
Vinkmag ad

গত বছর জিম্বাবুয়ে সফরের ওয়ানডে সিরিজ থেকে মাহমুদউল্লাহ রিয়াদ যেন নিজেকে হারিয়ে খোঁজা একজন। সাম্প্রতিক সময়ে তার ব্যাটিং অ্যাপ্রোচ ঠিক পথে আছে বলে মনে করেন না অনেকেই। তবে দলপতি তামিম ইকবালের আস্থার পুরোটা জুড়ে আছেন এই অভিজ্ঞ ব্যাটার।

২০২১ সালের মে মাসে ঘরের মাঠে সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচে প্রায় ৫০ গড়ে ২ ফিফটিতে রান করেছেন ১৪৮। কিন্তু এরপর থেকেই কিছুটা অচেনা রিয়াদ। আগস্টে জিম্বাবুয়ে সফরে ৩ ম্যাচে রান ৫৯, গড় ২০ এর নিচে, সর্বোচ্চ ৩৩। ৩৩ রানের ইনিংসটিতে আবার বল খেলেছেন ৫২ টি।

দীর্ঘ বিরতির পর গত মাসে আফগানিস্তান সিরিজ দিয়ে আবার ওয়ানডে খেলে বাংলাদেশ। যেখানে ৩ ম্যাচে তার রান ৪৩। ২ ম্যাচে অবশ্য ছিলেন অপরাজিত, কিন্তু যে সময় তিনি ক্রিজে গিয়েছেন সে বিবেচনায় স্ট্রাইক রেট দৃষ্টিকটু (৫৪.৪৩)।

প্রথম ম্যাচে ১৭ বলে ৮, দ্বিতীয় ম্যাচে ৯ বলে অপরাজিত ৬ ও তৃতীয় ম্যাচে ৫৩ বলে অপরাজিত ২৯ রান। পুরো সিরিজে তার ব্যাটে আসে মাত্র একটি বাউন্ডারি। আর এতেই তাকে নিয়ে যত সমালোচনা শুরু। এমনকি সংবাদ সম্মেলনে তার জায়গা নিয়ে সংশয় আছে কীনা এমন প্রশ্নও করা হয়।

এবার দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম ওয়ানডেতে অবশ্য চেনা ভূমিকায় দেখা মিলেছে। ১৭ বলে দলের প্রয়োজনে খেলেছেন ২৫ রানের কার্যকরী ইনিংস। সেঞ্চুরিয়নে ঐতিহাসিক ম্যাচ জয়ে তাই তার অবদানও টুকে রাখা উচিৎ। কিন্তু আজ (২০ মার্চ) জোহানেসবার্গে দল হেরেছে ৭ উইকেটে।

আগে ব্যাট করা বাংলাদেশ ৩৪ রানে হারায় ৫ উইকেট। সেখান থেকে ৯ উইকেটে ১৯৪ রানের সংগ্রহ আসে আফিফের ৭২ রানের ইনিংসের সাথে মিরাজের ৩৮ ও রিয়াদের ২৫ রানে। আফিফের সাথে ৬ষ্ঠ উইকেট জুটিতে যোগ করেন ৬০ রান, নিজে আউট হন ৪৪ বলে ২৫ রান করে।

৭ উইকেটে হারা ম্যাচ শেষে অধিনায়ক তামিমকে প্রশ্ন করা হয় রিয়াদ ইস্যুতে। রিয়াদকে নিয়ে দলের ভবিষ্যৎ ভাবনা জানতে চাওয়া হয়। যেখানে তামিমের সোজা উত্তর রিয়াদ তার জন্য অনেক গুরুত্বপূর্ণ একজন। তিনি কিংবা দল কোনভাবেই রিয়াদকে একাদশের বাইরে রাখার কথা ভাবছে না।

তামিম বলেন, ‘আমার কাছে মনে হয় রিয়াদ ভাই ইজ অ্যা ভেরি ইম্পর্ট্যান্ট পার্ট অব আওয়ার ওডিআই টিম। স্পেশালি ফর মি। আমার কাছে মনে হয় হিজ এ ভেরি ইম্পর্ট্যান্ট পার্ট অব দ্য টিম।’

‘রিয়াদ ভাইয়ের ব্যাপারে, খুব পরিষ্কার ও সাধারণ ব্যাপার। আমি, নির্বাচক বা টিম ম্যানেজম্যান্ট কেউই কিছু ভাবছে না তাকে নিয়ে। ওয়ানডেতে তিনি খুব খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটার।’

৯৭ প্রতিবেদক

Read Previous

দাপুটে জয়ে সিরিজে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা

Read Next

তামিমের উইকেট ও পরিসংখ্যান বিভ্রান্তি

Total
1
Share