দক্ষিণ আফ্রিকায় ইতিহাস গড়ে বাংলাদেশের স্বপ্ন এখন এশিয়া কাপ ও বিশ্বকাপ জয়

দক্ষিণ আফ্রিকায় ইতিহাস গড়ে বাংলাদেশের স্বপ্ন এখন এশিয়া কাপ ও বিশ্বকাপ জয়
Vinkmag ad

একটা জয় কতটা বদলে দিতে পারে মানসিকতা তার বড় উদাহরণ নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের মাউন্ট মঙ্গানুই টেস্ট জয়। যে জয়ের পর বিদেশের মাটিতে ভালো করার আত্মবিশ্বাস বহুগুণ বেড়েছে টাইগার ক্রিকেটারদের। এবার দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম জয় পেয়ে বাংলাদেশ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ বলছেন লক্ষ্য এবার এশিয়া কাপ, বিশ্বকাপ এবং বিদেশের মাটিতে নিয়মিত সিরিজ জেতা।

সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে বাংলাদেশ গতকাল (১৮ মার্চ) গড়েছে ইতিহাস। সব ফরম্যাট মিলিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাটিতে এসেছে প্রথম জয়। ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশের চোখ এখন সিরিজ জয়ে।

গতকাল দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা মিরাজের। ব্যাট হাতে শেষদিকে তার অপরাজিত ১৯ রানের ক্যামিও। বল হাতে শুরুতে মার খেয়েও নিজের প্রতি আত্মবিশ্বাস থেকে অধিনায়কের কাছ থেকে বল চেয়ে নিয়ে দেখিয়েছেন ঝলক।

প্রথম ৪ ওভারে ৩৮ রান দেওয়া মিরাজ পরের ৫ ওভারে দেন মাত্র ২৩, তুলে নেন ভয়ংকর হতে চলা ডেভিড মিলার সহ ৪ উইকেট।

ম্যাচ শেষে বাংলাদেশ দলের হয়ে সংবাদ সম্মেলনে আসা ফিফটি হাঁকানো ইয়াসির আলি চৌধুরী রাব্বি বলেছেন মাউন্ট মঙ্গানুই টেস্ট জয়ের পরই দক্ষিণ আফ্রিকায় জয়ের ব্যাপারে আশাবাদী ছিলেন তারা। এবার মিরাজ বলছেন প্রথম ম্যাচ জয়ের পর সিরিজ জয়েও নজর তাদের।

খানিক বাড়তি আত্মবিশ্বাস থেকে এই অলরাউন্ডার জানালেন বিদেশের মাটিতে সিরিজ জয়ের পাশাপাশি লক্ষ্য হিসেবে এশিয়া কাপ ও বিশ্বকাপ জয়কেও তালিকায় রাখছেন তারা, সেভাবেই সাজাচ্ছেন পরিকল্পনা।

আজ (১৯ মার্চ) বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় মিরাজ বলেন, ‘স্বপ্ন যদি বড় না থাকে তাহলেতো আগানো যায় না। আমাদের সবারই স্বপ্ন অনেক বড়। আমরা ভালো কিছু করতে চাই। দেশে যেমন সিরিজ জিতি বিদেশেও সিরিজ জিততে চাই। আমরা এশিয়া কাপ, বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে চাই।’

‘আমাদের এভাবেই চিন্তা ভাবনা যে কীভাবে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারি, এশিয়া কাপ চ্যাম্পিয়ন হতে পারি এবং দেশের বাইরে কীভাবে সিরিজ জিততে পারি। খন ওভাবেই আমরা পরিকল্পনা করছি, ওভাবেই প্রসেস ফলো করছি যে কীভাবে আমরা ভালো ক্রিকেট খেলে জয় অর্জন করতে পারি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

অপুর উইকেটের ক্ষুধা বাড়ায় নাগিন, পুষ্পা উদযাপন

Read Next

ব্রাদার্স ইউনিয়নে ডুবল শাইনপুকুর

Total
19
Share