২৭ আগস্ট থেকে শুরু এশিয়া কাপ

২৭ আগস্ট থেকে শুরু এশিয়া কাপ
Vinkmag ad

কেবল এশিয়ার ক্রিকেট খেলুড়ে দলগুলোর শ্রেষ্ঠত্বের আসর এশিয়া কাপ। এই মর্যাদার আসরের আয়োজক এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এসিসি ঘোষণা করেছে যে আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপের এবারের আসর।

আসন্ন এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। ২৭ আগস্ট শুরু হয়ে এশিয়া কাপের পর্দা নামবে ১১ সেপ্টেম্বর। এশিয়া কাপের এবারের আয়োজক শ্রীলঙ্কা। মূল আসর ২৭ আগস্ট থেকে শুরু হলেও কোয়ালিফায়ারের খেলা শুরু হবে ২০ আগস্ট থেকে। 

প্রতি দুই বছর পর পর এশিয়া কাপ অনুষ্ঠিত হয়ে থাকে। তবে ২০২০ সালে আয়োজকরা করোনা সংক্রান্ত কারণে এশিয়া কাপ আয়োজন করেনি। আয়োজকরা ২০২১ এর জুন উইন্ডোতে এশিয়া কাপের কথা ভেবেছিল তবে সেটাও সম্ভব হয়নি।

শেষমেশ এসিসির এজিএমে চূড়ান্ত হল এশিয়া কাপের দিনক্ষণ। সেখানে এটাও চূড়ান্ত হয়েছে যে বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহ এশিয়া ক্রিকেট কাউন্সিলের প্রেসিডেন্ট হিসাবে ২০২৪ অব্দি কাল করবেন।

এছাড়া কাতার ক্রিকেট অ্যাসোসিয়েশনকে অ্যাসোসিয়েট সদস্য থেকে পূর্ণ সদস্য হিসাবে প্রমোশন দেওয়া হয়েছে।

এবারের এশিয়া কাপে লড়বে ৬ টি দল- ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান ও এক কোয়ালিফাইং দল। কোয়ালিফাইং রাউন্ডে খেলবে সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, সিঙ্গাপুর ও হংকং।

উল্লেখ্য, এশিয়া কাপের ইতিহাসে সবচেয়ে সফল দল ভারত। ১৯৮৪ সালের প্রথম আসরের পর থেকে মোট ১৪ বারের মধ্যে ৭ বার (১৯৮৪, ১৯৮৮, ১৯৯০/৯১, ১৯৯৫, ২০১০, ২০১৬ ও ২০১৮) শিরোপা জিতেছে ভারত। এরপর শ্রীলঙ্কা এশিয়া কাপ জিতেছে ৫ বার (১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮ ও ২০১৪)। পাকিস্তান জিতেছে বাকি দুই বার (২০০০ ও ২০১২)।

১৩ বার এশিয়া কাপে অংশ নিয়ে একবারও শিরোপার দেখা পায়নি বাংলাদেশ।

৯৭ প্রতিবেদক

Read Previous

ব্যর্থতার সব দায় নেওয়া নান্নু সাফল্যের কৃতিত্ব দিলেন সবাইকে

Read Next

ব্যাট হাতে আবারও ব্যর্থ হাফিজ, মোহামেডানকে জেতালেন সৌম্য-অপু

Total
41
Share