উইন্ডিজ নারীদের কাছে ৪ রানে হারল বাংলাদেশ

উইন্ডিজ নারীদের কাছে ৪ রানে হারল বাংলাদেশ
Vinkmag ad

এবারই প্রথম বিশ্বকাপের মঞ্চে খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ নারী দল। নিউজিল্যান্ডে চলমান নারীদের বিশ্বকাপে ইতোমধ্যেই অর্জনের দেখা পেয়েছে নিগার সুলতানা জ্যোতির দল। প্রথম দুই ম্যাচে হারা বাঘিনীরা ৩য় ম্যাচে হারিয়েছিল পাকিস্তানকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের ৪র্থ ম্যাচে অবশ্য খুব কাছে যেয়ে হারতে হয়েছে বাংলাদেশকে। উইন্ডিজ নারীরা ম্যাচ জিতেছে ৪ রানে! 

মাউন্ট মঙ্গানুইয়ে এদিন টসে জিতে ওয়েস্ট ইন্ডিজকে আগে ব্যাটিং করতে পাঠায় বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪০ রান করতে সমর্থ হয় উইন্ডিজ নারীরা।

একটা সময় অবশ্য মনে হচ্ছিল ১০০ এর গন্ডি পার করতে পারবে না তারা। স্পিন সহায়ক উইকেটে সালমা খাতুন, নাহিদা আক্তার, রুমানা আহমেদদের কার্যকরী স্পিনে ৭০ রানেই ৭ উইকেট হারিয়ে বসেছিল উইন্ডিজরা।

সেখান থেকে উইকেটরক্ষক শেমেইন ক্যাম্পবেলের অপরাজিত ফিফটিতে ১৪০ রানের পুজি পায় তারা। ১০৭ বলে ৫ চারে ৫৩ রান করে অপরাজিত থাকেন তিনি।

বাংলাদেশের পক্ষে ২ টি করে উইকেট নেন নাহিদা আক্তার ও সালমা খাতুন, দুজনেরই বোলিং ফিগার একই রকম- ১০-৩-২৩-২। ১ টি করে উইকেট নেন জাহানারা আলম, রুমানা আহমেদ ও রিতু মনি।

জবাব দিতে নেমে প্রথম ওভারেই শামীমা সুলতানার উইকেট হারায় বাংলাদেশ। কোন রান না করেই সাজঘরে ফেরেন শামীমা। এরপর শারমিন আক্তার সুপ্তা ও ফারজানা হক পিংকির ২৯ রানের জুটি, ১৭ রান করে ফেরেন সুপ্তা।

পিংকির সঙ্গে কাপ্তান নিগার সুলতানা জ্যোতির জুটি হয় ৩০ রানের। দারুণ খেলতে থাকা ফারজানা হক পিংকি ২৩ রান করে বোল্ড হন।

পিংকির উইকেট থেকেই বাংলাদেশের ইনিংসে ধস নামার শুরু। দলীয় ৬০ রানের মাথাতেই ৩য়, ৪র্থ ও ৫ম উইকেট হারায় বাংলাদেশ। কোন রান না করেই ফেরেন রুমানা আহমেদ ও রিতু মনি।

সালমা খাতুনকে সঙ্গে নিয়ে বিপর্যয় সামলানোর চেষ্টা চালান নিগার। যদিও এই জুটিতে ২৫ রানের বেশি হয়নি। ২৫ রান করে সাজঘরে ফেরেন নিগার। দলকে বিপদে ফেলে সিলভার ডাকের স্বাদ পান ফাহিমা খাতুন।

সেখান থেকে সালমা খাতুন ও নাহিদা আক্তারের ২৫ রানের জুটি, ১০০ এর গন্ডি পার করে বাংলাদেশ। দলীয় ১১০ রানের মাথায় আউট হন সালমা (২৩)।

১ চারে ৮ রান করে জাহানারা যখন ৯ম ব্যাটার হিসাবে ফেরেন বাংলাদেশের রান তখন ১২২। বাকিটা সময় নাহিদা আক্তার চেষ্টা করেন বটে, তবে তীরে এসে ডোবে তরী। বাংলাদেশ যখন জয় থেকে ৫ রান দূরে তখন ফারিহা তৃষ্ণা আউট হন শেষ ব্যাটার হিসাবে। বাংলাদেশ হারে ৪ রানে, নাহিদা অপরাজিত থাকেন ২৫ রান করে।

বাংলাদেশের সবকটি উইকেট নেন ওয়েস্ট ইন্ডিজের ৩ স্পিনার মিলে। হেইলি ম্যাথুস ৪, ফ্লেচার ৩ ও টেইলর ৩ উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোরঃ

ওয়েস্ট ইন্ডিজ ১৪০/৯ (৫০), ডটিন ১৭, ম্যাথুস ১৮, উইলিয়ামস ৪, টেইলর ৪, ক্যাম্পবেল ৫৩*, নেশন ৬, আলিয়া ০, হেনরি ১, ফ্লেচার ১৭, রামারাক ৭, কনেল ২*; জাহানারা ৭-০-২৩-১, সালমা ১০-৩-২৩-২, নাহিদা ১০-৩-২৩-২, রুমানা ৬-১-১১-১, রিতু ৩-০-১৫-১

বাংলাদেশ ১৩৬/১০ (৪৯.৩), শামীমা ০, শারমিন ১৭, ফারজানা ২৩, নিগার ২৫, রুমানা ০, রিতু ০, সালমা ২৩, ফাহিমা ০, নাহিদা ২৫*, জাহানারা ৮, তৃষ্ণা ০; ম্যাথুস ১০-১-১৫-৪, ফ্লেচার ১০-০-২৯-৩, টেইলর ৯.৩-০-২৯-৩

ফলাফলঃ ওয়েস্ট ইন্ডিজ ৪ রানে জয়ী

ম্যাচসেরাঃ হেইলি ম্যাথুস (ওয়েস্ট ইন্ডিজ)।

৯৭ ডেস্ক

Read Previous

অলরাউন্ডারদের এলিট লিস্টে ঢুকলেন বেন স্টোকস

Read Next

ভারতের মতো বড় দল নয় বাংলাদেশ, তবুও অস্বস্তিতে দক্ষিণ আফ্রিকা

Total
52
Share