অধিকার নেই সিএসএ’র, তাই বাধ্য হয়েই তারকাদের ছাড়া টেস্ট স্কোয়াড

অধিকার নেই সিএসএ'র, তাই বাধ্য হয়েই তারকাদের ছাড়া টেস্ট স্কোয়াড
Vinkmag ad

আইপিএল এবং বাংলাদেশের বিপক্ষে হোম সিরিজ হচ্ছে সাংঘর্ষিক সময়ে; দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের খেলোয়াড়রা তাই এই সময়ে আইপিএল বেছে নেওয়ার সিদ্ধান্ত নিল। ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) তাঁদের আইপিএল চুক্তিতে থাকা খেলোয়াড়দের বাধ্য হয়েই অংশগ্রহণের জন্য এনওসি প্রদান করেছে। আজ তাদের ছাড়াই টেস্ট স্কোয়াড ঘোষণা করেছে তারা।

এই বছরের আইপিএলে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি নিলামে ছয়জন নিয়মিত টেস্ট এবং তিনজন ওয়ানডে খেলোয়াড় সহ মোট ১১ জন দক্ষিণ আফ্রিকান খেলোয়াড়কে কিনেছে। দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণের অন্যতম সেরা কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, আনরিখ নরকিয়া, মার্কো জানসেন এবং শীর্ষ ব্যাটসম্যান এইডেন মার্করাম, রাসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস এবং উইকেটরক্ষক কুইন্টন ডি ককের আইপিএল চুক্তি রয়েছে।

আইপিএলে সুযোগ পাওয়া ক্রিকেটারদের ছাড়া স্কোয়াড প্রদান প্রসঙ্গে ক্রিকেট সাউথ আফ্রিকা জানায়- ‘ক্রিকেট সাউথ আফ্রিকার সাথে ক্রিকেটারদের অ্যাসোসিয়েশনের চুক্তি অনুযায়ী সিএসএ কোন ক্রিকেটারদের আইপিএল খেলতে বাধা দেবার অধিকার রাখে না। কারণ সিএসএ ও এসএসিএ ক্রিকেটারদের আর্থিক সুযোগ সুবিধা ও জাতীয় দায়িত্বে ভারসাম্য আনতে চায়।’

আইপিএলে যাওয়া ক্রিকেটারদের না পাওয়াটা আদর্শ নয় মানছেন সিএসএ গভর্নর অব সিলেক্টরস ভিক্টর এমপিটসাং।

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াড-

ডিন এলগার (অধিনায়ক), টেম্বা বাভুমা, ড্যারিন ডুপাভিলন, সারেল এরউই, সিমন হার্মার, কেশব মহারাজ, উইয়ান মুলডার, ডুয়ানে অলিভিয়ার, কিগান পিটারসন, রায়ান রিকেলটন, লুথো সিপামলা, গ্লেন্টন স্টারম্যান, কাইল ভেরেনে, লিজাদ উইলিয়ামস ও খায়া জোন্ডো।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের টেস্ট স্কোয়াড-

মুমিনুল হক সৌরভ (অধিনায়ক), তামিম ইকবাল খান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলি চৌধুরী রাব্বি, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী রাহি, এবাদত হোসেন চৌধুরী, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, সাদমান ইসলাম, কাজী নুরুল হাসান সোহান।

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজের সূচি-

১ম টেস্ট- ৩১ মার্চ- ৪ এপ্রিল, হলিউডবেটস কিংসমেড, ডারবান
২য় টেস্ট- ৮ এপ্রিল-১২ এপ্রিল, সেন্ট জর্জেস পার্ক ক্রিকেট গ্রাউন্ড, কেবেরহা।

৯৭ ডেস্ক

Read Previous

‘ওরা চেনে না’ যখন নিগারের কাছে ভালো দিক

Read Next

পরিসংখ্যান বলছে রান প্রসবা সেঞ্চুরিয়ন, নিজেদের ভালো খেলাতে তামিমের ধ্যান

Total
1
Share