যে কারণে মাত্র ২ টেস্ট খেলেই কেন্দ্রীয় চুক্তিতে জয়

যে কারণে মাত্র ২ টেস্ট খেলেই কেন্দ্রীয় চুক্তিতে জয়
Vinkmag ad

জাতীয় দলের হয়ে মাত্র দুইটি টেস্ট খেলেছেন, ওয়ানডে দলে ডাক পেলেও অভিষেক হয়নি। তবে চলতি বছরের কেন্দ্রীয় চুক্তিতে নাম আছে মাহমুদুল হাসান জয়ের। অন্যদিকে লম্বা সময় দলের সাথে ঘুরে বেড়ানো ইয়াসির আলি রাব্বিরও অভিষেক হয়ে গেলো তিন ফরম্যাটে। জয়ের মতো রাব্বিকেও রাখা হয়েছে টেস্টের চুক্তিতে। এই দুই তরুণকে কেন্দ্রীয় চুক্তিতে রেখে একটা বার্তা দিতে চেয়েছে নির্বাচকরা।

সাদা পোশাকের টেস্ট ক্রিকেট খেলতে তরুণদের আগ্রহ কমছে বিশ্বজুড়েই। বিশেষ করে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটের আবির্ভাবেই এমনটা আরও প্রবল হয়েছে। তবে ক্রিকেটের রাজসিক ফরম্যাটে টেস্টের আবেদন ফেরাতে আইসিসিও নান উদ্যোগ নিয়েছে।

তরুণদের উৎসাহী করতে বাংলাদেশ জাতীয় দলের নির্বাচকরাও সেরকম কিছু ভেবেছেন। যা কারণে সদ্য প্রকাশিত চলতি বছরের কেন্দ্রীয় চুক্তিতে টেস্ট ক্যাটাগরিতে জায়গা পেয়ে যান জয়ের মতো মাত্র ২ টেস্ট খেলা ক্রিকেটার।

রাব্বি ২০১৯ সাল থেকে দলের সাথে থাকলেও এবারই প্রথম চুক্তিতে এলেন, অবশ্য আন্তর্জাতিক অভিষেকই হল ৪ মাস আগে। ৩ ফরম্যাটে খেলে ফেললেও তাকেও মূলত টেস্টের জন্য বিবেচনা করছে নির্বাচকরা।

আজ (১১ মার্চ) মিরপুরে সংবাদ সম্মেলন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘এখানে জয়ের সাথে রাব্বিকেও দেওয়া (চুক্তিতে অন্তর্ভূক্ত) হয়েছে। এখানে লাল বলে উৎসাহী করা হয়েছে। লাল বলটাকে আমরা বেশি গুরুত্ব দিচ্ছি, টেস্ট ক্রিকেটটাকে।’

‘কিছু তরুণ ক্রিকেটারকে লাল বলের চুক্তিতে রাখা হয়েছে যেনো বাকি তরুণরাও টেস্ট ক্রিকেটে আগ্রহী হয়, আকর্ষণ টা থাকে এবং এই ফরম্যাটের প্রতি মনোনিবেশ বেশি থাকে। সে চিন্তা করেই এই দুজনকে অন্তর্ভূক্ত করা হয়েছে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

দলে না থাকা সাকিবকে নিয়ে ভাবছে না বাংলাদেশ

Read Next

রাজস্থান রয়্যালসের কোচিং স্টাফে লাসিথ মালিঙ্গা

Total
8
Share