চট্টগ্রামে সেঞ্চুরি হাঁকানো গুরবাজ দল পেলেন আইপিএলে

গুরবাজের ব্যাটিং ঝড়ে আফগানদের বড় জয়
Vinkmag ad

মেগা নিলাম থেকে দল পেয়েও নাম প্রত্যাহার করে নেন ইংলিশ তারকা ব্যাটসম্যান জেসন রয়। আর তাতেই আফগান উইকেটরক্ষক ব্যাটসম্যান রহমানউল্লাহ গুরবাজের পৌষ মাস। গুজরাট টাইটান্স দলে তৃতীয় আফগানিস্তানের খেলোয়াড় হিসেবে যুক্ত হলেন ২০ বছর বয়সী গুরবাজ।

ইংল্যান্ডের ওপেনার জেসন রয়ের বদলি হিসেবে আসন্ন আইপিএল মৌসুমের জন্য এই উইকেটরক্ষক-ব্যাটারের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে গুজরাট টাইটান্স ফ্র‍্যাঞ্চাইজি। রাশিদ খান ও নূর আহমেদের পাশাপাশি গুরবাজ গুজরাট দলে তিনি তৃতীয় আফগানিস্তানি খেলোয়াড়।

গুরবাজ অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক-ব্যাটার ম্যাথু ওয়েডের জন্য ব্যাক-আপ হবেন, যিনি শুভমান গিলের সাথে ওপেন করতে পারেন।

টি-টোয়েন্টিতে গুরবাজ নিয়মিতই আক্রমণাত্মক ব্যাটিং চালিয়ে যান। এখন পর্যন্ত আফগানিস্তানের হয়ে ৯টি ওয়ানডে ও ২০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘরোয়া লিগ খেলে বেড়ান তিনি।

সেপ্টেম্বর ২০১৯ থেকে, ৬৫ জন খেলোয়াড়ের মধ্যে যারা ১৫০০-এর বেশি টি-টোয়েন্টি রান করেছেন, গুরবাজের অষ্টম-সর্বোচ্চ স্ট্রাইক রেট (১৫৩.০৫)। একজন হার্ড-হিটিং ব্যাটার যিনি মাঠের চারপাশে শট খেলতে পারেন, গুরবাজ তাঁর আন্তর্জাতিক টি-টোয়েন্টি অভিষেকে ২৪ বলে ৪৩, বিপিএল অভিষেকে ১৯ বলে ৫০ এবং লঙ্কা প্রিমিয়ার লিগের অভিষেকে ২২ বলে ৫৩ রান করেছিলেন। ওডিআই অভিষেকে, তিনি ১২৭ রানের ইনিংস খেলেন এবং এই ফরম্যাটে নয় ম্যাচে তাঁর দখলে তিনটি শতরান রয়েছে।

আইপিএল নিলামেও নিজের নাম লিখিয়েছিলেন রহমানউল্লাহ গুরবাজ। কিন্তু নিলামের ৫০ লক্ষ ভারতীয় রূপির ভিত্তিমূল্যেও তিনি অবিক্রিত থেকে যান। এবার খুলল তারঁ কপাল, প্রথমবারের মতো পেলেন আইপিএল মাতানোর সুযোগ।

এর আগে আইপিএলের মেগা নিলাম থেকে ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান জেসন রয়কে ভিত্তিমূল্য দুই কোটি ভারতীয় রূপিতে দলে টেনেছিল নতুনভাবে আসা ফ্র‍্যাঞ্চাইজি গুজরাট টাইটান্স। কিন্তু টুর্নামেন্ট মাঠে গড়ানোর আগেই নিজের নাম সরিয়ে নিলেন রয়। তবে এই প্রথম নয়, এর আগেও আইপিএল থেকে সরে দাঁড়িয়েছিলে এই ইংলিশ তারকা।

৯৭ ডেস্ক

Read Previous

সাকিব ইস্যুতে সুজনকে সমর্থন করলেন জালাল

Read Next

ড্রয়ে সমাপ্তি রাওয়ালপিন্ডি টেস্ট

Total
18
Share