বাংলাদেশের নয়া পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড

বাংলাদেশের নয়া পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড
Vinkmag ad

নিউজিল্যান্ড সফরের পরেই পদত্যাগ করেছিলেন বাংলাদেশের পেস বোলিং কোচ ওটিস গিবসন। এর পর থেকে ফাঁকাই ছিল এই চেয়ার। অবশেষে এই চেয়ারে বসছেন নতুন কোচ। সাদা বিদ্যুৎ খ্যাত অ্যালান ডোনাল্ড হচ্ছেন বাংলাদেশের নয়া পেস বোলিং কোচ। 

চলতি বছর নিউজিল্যান্ড সফর শেষে ক্যারিবিয়ান ওটিস গিবসনের সাথে সম্পর্কের ইতি ঘটার পর জাতীয় দলের পেস বোলিং কোচের পদ খালিই ছিল এত দিন।

সে পদে বসতে যাচ্ছেন কে সেটি নিয়েও গুঞ্জন কম ছিল না। তবে পেস বোলিং কোচ ছাড়াই আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলছে বাংলাদেশ।

কথা ছিল দক্ষিণ আফ্রিকা সিরিজের আগেই নিয়োগ দেয়া হবে পেস বোলিং কোচ। কিছুদিন আগে হাই পারফরম্যান্স (এইচপি) দলের পেস বোলিং কোচ চাম্পাকা রামানায়েক এই পদে বসতে যাচ্ছেন বলে গুঞ্জন উঠেছিল।

তবে শেষ পর্যন্ত গুঞ্জনকে এক পাশে রেখে দক্ষিণ আফ্রিকান সাবেক তারকা পেসারকে বেছে নিল বিসিবি।

দক্ষিণ আফ্রিকার সাবেক এই ডানহাতি ফাস্ট বোলার বাংলাদেশ ক্যাম্পে যোগ দিবেন বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরে। চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তার সঙ্গে চুক্তি করেছে বিসিবি ( বাংলাদেশ ক্রিকেট বোর্ড)। 

‘ক্রিকেট৯৭’ কে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘হ্যাঁ আমরা নতুন পেস বোলিং কোচ নিয়োগ দিয়েছি। দক্ষিণ আফ্রিকার অ্যালান ডোনাল্ডকে, সে বাংলাদেশের আসন্ন দক্ষিণ আফ্রিকা সফর থেকে কাজ করবে। চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তার সাথে চুক্তি করেছি আমরা।’

৫৫ বছর বয়সী অ্যালান ডোনাল্ড দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছেন ৭২ টেস্ট ও ১৬৪ ওয়ানডে। উইকেট নিয়েছেন যথাক্রমে ৩৩০ ও ২৭২ টি। ১৯৯১ সাল থেকে ২০০৩ সাল অব্দি আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিপক্ষ ব্যাটারদের ত্রাস ছিলেন ডোনাল্ড।

Allan Donald pic LEAD

লিস্ট ‘এ’, টি-টোয়েন্টি ও প্রথম শ্রেণির ম্যাচ অবশ্য ডোনাল্ড খেলেছেন ২০০৪ অব্দি। প্রথম শ্রেণির ক্রিকেটে ১২১৬ উইকেটের মালিক (৩১৬ ম্যাচে) ডোনাল্ড। ৪৫৮ লিস্ট এ ম্যাচে তার উইকেট সংখ্যা ৬৮৪। মাত্র ২ স্বীকৃত টি-টোয়েন্টি খেলে নিতে পেরেছিলেন ২ উইকেট।

২০০২ সালে ক্রিকেট থেকে অবসরের পর কোচিংকেই পেশা হিসেবে বেছে নেন ডোনাল্ড। ২০০৭ সালে ইংল্যান্ডের অস্থায়ী বোলিং পরামর্শক হিসেবে নিয়োগ পান। পরবর্তীতে কাজ করেছেন পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের মতো দলেও।

টাইগারদের বর্তমান হেড কোচ রাসেল ডোমিঙ্গোর অধীনে দক্ষিণ আফ্রিকার পেস বোলিং কোচ হিসেবেও কাজ করেন।

বেশ কয়েকটি ইংলিশ কাউন্টি দলের সাথে কা করা ছাড়াও আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বোলিং কোচ ছিলেন তিনি।

৯৭ প্রতিবেদক

Read Previous

ক্রিকেটারদের গড়ে তুলতে দেশী কোচদের কৃতিত্ব দিলেন হেরাথ

Read Next

কোহলির টেস্টে প্রথম দিনের নায়ক রিশাব পান্ট

Total
16
Share