ক্রিকেটারদের গড়ে তুলতে দেশী কোচদের কৃতিত্ব দিলেন হেরাথ

রঙ্গনা হেরাথ প্রেস
Vinkmag ad

একটা সময় পুরো বিদেশী কোচ নির্ভর হয়ে পড়া বাংলাদেশ জাতীয় দলে স্থানীয়দের আধিপত্য বাড়ছে। প্রায় প্রতিটি সিরিজেই কোনো না কোনো ভূমিকায় দেখা যাচ্ছে বাংলাদেশী কোচদের। স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ বলছেন টাইগার ক্রিকেটারদের উন্নতিতে দেশীদের অবদান কম নয়। মূলত ক্রিকেটারদের গঠনে তাদের কৃতিত্ব দিয়েছেন এই শ্রীলঙ্কান।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ব্যর্থতার পর বাংলাদেশ দলের ফিল্ডিং কোচ রায়ান কুকের সাথে চুক্তি নবায়ণ করেনি বিসিবি। পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ ও নিউজিল্যান্ড সফরে যে দায়িত্ব পালন করেন মিজানুর রহমান বাবুল।

বর্তমানে দেশের শীর্ষ স্থানীয় এই কোচ বাংলাদেশ টাইগার্স ছায়া দলের প্রধান কোচ হিসেবে কাজ করছেন। তার পরিবর্তে জাতীয় দলে ফিল্ডিং কোচ টাইগারদের আরেক সাবেক ক্রিকেটার রাজিন সালেহ।

স্পিন বোলিং কোচ হিসেবে বিদেশীদের অনুপস্থিতিতে যে দায়িত্ব পালনে প্রায় সময়ই দেখা যায় সোহেল ইসলামকে। এদিকে এবার টিম ডিরেক্টর হিসেবে দলের সাথে আছেন খালেদ মাহমুদ সুজন। যিনি দেশের অন্যতম সফল কোচ। তার উপস্থিতিও জাতীয় দলের ক্রিকেটারদের অন্যতম ভরসার কারণ।

জাতীয় দলের বিদেশী কোচরা কেবল নিজেদের অভিজ্ঞতা ও জ্ঞান ভাগাভাগি করেন। এর বাইরে ক্রিকেটারদের গড়ে তোলার কাজটা দেশি কোচরাই করেন বলে জানান স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ।

আফগানিস্তানের বিপক্ষে আগামীকাল (৫ মার্চ) দ্বিতীয় টি-টোয়েন্টির আগে আজ (৪ মার্চ) মিরপুরে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কথা বলেন এই শ্রীলঙ্কান কিংবদন্তী।

দেশী কোচদের অবদান নিয়ে তিনি বলেন, ‘আমি যা বলতে পারি তা হল আমার অভিজ্ঞতা ও জ্ঞান আমি তাদের (ক্রিকেটারদের) সাথে শেয়ার করি। একই সাথে কৃতিত্ব দিতে হবে স্থানীয় যেসব কোচ আছেন তাদের, যাদের সাথে ক্রিকেটাররা কাজ করেন। এসব কোচরাই ক্রিকেটারদের গড়ে তোলার ক্ষেত্রে অনেক কাজ করে থাকেন। অবশ্যই তারা অনেক বড় ভূমিকা রেখেছে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বগুড়ায় ক্যাম্পই দক্ষিণ আফ্রিকায় সাফল্যের নিশ্চয়তা নয়ঃ মুমিনুল

Read Next

বাংলাদেশের নয়া পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড

Total
1
Share