একই ঘটনা একাধিকবার, এবারও পাপন বলছেন তিনি জানতেন না

মাহমুদউল্লাহর কথার জবাব দিলেন নাজমুল হাসান পাপন
Vinkmag ad

সিরিজ চলাকালীন কোনো ক্রিকেটারের বিজ্ঞাপনের শ্যুটিংয়ে অংশ নেওয়া, শো-রুম উদ্বোধন করা সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ক্রিকেটে নিয়মিত হয়ে পড়েছে। সাকিব আল হাসান ও তামিম ইকবালকে এমন কান্ডে বেশি দেখা যায়। স্বাভাবিক সময়ে তো বটেই করোনার কঠিন সময়ে বায়ো-বাবল ভেঙেও এমন কিছু করতে দেখা গিয়েছে। আজ (১ মার্চ) একটি মোটরসাইকেল প্রস্তুতকারী প্রতিষ্ঠানের শো-রুম উদ্বোধন করে সে আলোচনা আরেক দফা সামনে আনলেন সাকিব।

ক্রিকেট সিরিজ কিংবা টুর্নামেন্ট আয়োজনে এখন আর বায়ো-বাবল প্রয়োজন হয় না। ম্যানেজড ইভেন্ট এনভায়রনমেন্ট (এমইই) প্রোটোকলে মাঠে গড়াচ্ছে খেলাগুলো। চলতি বাংলাদেশ-আফগানিস্তান সিরিজেও আছে একই প্রোটোকল। যার মানে দাঁড়ায় কোনো গুরুত্বপূর্ণ প্রয়োজনে কেউ চাইলে সুরক্ষা বলয়ের বাইরে যেতে পারবে, করোনা নেগেটিভ হলে খুব সহজে প্রবেশও করতে পারবে।

আজ সাকিব ইয়ামাহা মোটরবাইকের শো-রুম উদ্বোধন করতে গিয়ে সেই প্রোটোকলই অনুসরণ করেছেন। ৩ মার্চ থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজের আগে আনুষ্ঠানিক অনুশীলন শুরু আগামীকাল। তবে আজ ২ ঘন্টার জন্য নিয়ম মেনে ছুটি নেন সাকিব।

নিয়ম মেনে সাকিবের ছুটি নেওয়াতে থাকছে না কোনো প্রশ্ন, বায়ো-বাবল না থাকায় সুরক্ষা নিয়েও থাকছেনা কোনো জটিলতা। কিন্তু সিরিজ চলাকালীন এমন কান্ড ক্রিকেটে প্রভাব ফেলাটা অস্বাভাবিক নয়। যদিও সাকিবের পারফরম্যান্সে এমন কিছুর প্রভাব দেখা যায় খুব কমই। তবে এসব বিষয় দলের তরুণদের জন্য নিশ্চিতভাবেই নেতিবাচক বার্তা দেয়।

কারণ এবারই প্রথম নয়, সর্বশেষে বিপিএলের ট্রফি উন্মোচনের দিনও ফরচুন বরিশালকে নেতৃত্ব দেওয়া সাকিব উপস্থিত ছিলেন না। শুরুতে তার পেটের পীড়ার কথা জানানো হয় দলের পক্ষ থেকে। পরে জানা যায় সাকিব সেদিন ট্রফি উন্মোচন ফেলে ব্যস্ত ছিলেন বিজ্ঞাপনের শ্যুটিং নিয়ে।

এর আগে গত বছর বায়ো-বাবলে অনুষ্ঠতি হওয়া ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) চলাকালীনও সাকিব আল হাসান ও তামিম ইকবালকে একটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপনী শ্যুটিংয়ে অংশ নিতে দেখা যায়।

বিপিএলের ট্রফি উন্মোচনে সাকিবের না থাকায় ফরচুন বরিশালকে শোকজ করেছিল বিসিবি। এভাবে টুর্নামেন্ট বা সিরিজের মাঝে ক্রিকেটারদের হুটহাট বেরিয়ে পড়া ইস্যুতে বিসিবির পদক্ষেপ অতটুকুটেই শেষ। এমনকি আজ সাকিবের বাইরে যাওয়ার খবর জানতেনও না বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও টিম ম্যানেজমেন্টের সাথে বৈঠক শেষে রাতে সাংবাদিকদের তিনি বলেন, ‘সাকিব যে বের হয়েছে এটা আমার জানা ছিল না। এটা জানা দরকার, এই প্রথম শুনলাম। আগের মতো প্রোটোকল এখন নেই। কিন্তু কোনো না কোনো প্রোটোকল তো আছে সেটা তো মানতেই হবে, সে যেই হোক। সাকিব হোক এক্স ওয়াই জেড হোক।’

স্বাস্থ্য সুরক্ষার কোনো ইস্যু না থাকলেও এভাবে সিরিজের মাঝপথে বের হওয়ার প্রভাব কিছুটা হলেও থাকার কথা। সে ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো ক্রিকেটারদের নিয়ে শ্যুটিং, শো-রুম উদ্বোধনের মতো ঘটনায় আরেকটু সচেতন থাকা জরুরী। বিসিবি সভাপতিও আরেক দফা বিষয়টি আমলে নিয়ে সমাধানের পথ খুঁজবেন বলে আশ্বস্ত করেছেন।

তিনি যোগ করেন, ‘আসলে এই জিনিসটা আমার জানা ছিল না আজকের এটা। যেহেতু শুনলাম অবশ্য এটা নিয়ে আলাপ হবে। এরপর একটা সমাধানের পথ খুঁজে বের করবো।’

৯৭ প্রতিবেদক

Read Previous

সাকিবের ফেবারিট ‘এমটি ১৫’, বাইক চালান রাতে

Read Next

বগুড়ার ক্যাম্প উপভোগ করছেন ইমরুল কায়েস

Total
6
Share