ওয়ানডে সুপার লিগে বাংলাদেশের ‘সেঞ্চুরি’ আগামীকালই?

ওয়ানডে সুপার লিগে বাংলাদেশের 'সেঞ্চুরি' আগামীকালই
Vinkmag ad

আফগানিস্তানের বিপক্ষে রোমাঞ্চকর এক জয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছে বাংলাদেশ। আগামীকাল (২৫ ফেব্রুয়ারী) দ্বিতীয় ওয়ানডে হতে পারে এক ম্যাচ আগেই সিরিজ জয়ের মিশন। তবে এমন ম্যাচ জয়ে উপলক্ষ্য বাড়বে আরও একটি। প্রথম দল হিসেবে ওয়ানডে সুপার লিগে ১০০ পয়েন্ট অর্জন হবে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খাদের কিনারা থেকে উঠে প্রথম ওয়ানডে জিতেছিল বাংলাদেশ। সিরিজের বাকি দুই ম্যাচও একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

আগামীকাল (২৫ ফেব্রুয়ারি) দ্বিতীয় ওয়ানডের পর ২৮ ফেব্রুয়ারি মাঠে গড়াবে তৃতীয় ওয়ানডে। যথারীতি ম্যাচ শুরু সকাল ১১ টায়।

আগেরদিন উত্তেজনাপূর্ন প্রথম ওয়ানডে জিতে আজ ঐচ্ছিক অনুশীলন রাখা হয় সূচিতে। তবে অনুশীলনে ঠিকই ঘাম ঝরান প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে ব্যর্থ হওয়া অধিনায়ক তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও অভিষেক হওয়া ইয়াসির আলি রাব্বি।

তামিম ফুটওয়ার্ক নিয়ে কাজ করেছেন নব নিযুক্ত ব্যাটিং কোচ জেমি সিডন্সের সাথে। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন ও প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোও দিয়েছেন বাড়তি সময়।

এই তিন সিনিয়রের সাথে আগের ম্যাচে একাদশের বাইরে থাকা চার ক্রিকেটার মাহমুদুল হাসান জয়, এবাদত হোসেন, নাসুম আহমেদ ও নাজমুল হোসেন শান্তও এদিন অনুশীলনে আসেন। অনুশীলন শেষে সংবাদ মাধ্যমের সাথে কথা বলেন প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো।

ওয়ানডে সুপার লিগে ৯০ পয়েন্ট নিয়ে বর্তমানে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। প্রথম অবস্তানে থাক ইংল্যান্ডের পয়েন্ট ৯৫। আগামীকাল জিতলেই প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট অর্জন হবে টাইগারদের।

ওয়ানডে সুপার লিগে প্রতিটি দল খেলবে ২৪ টি ম্যাচ, বাংলাদেশের বাকি আরও ১১ টি। শীর্ষে থাকার সুযোগও পাচ্ছে তামিম ইকবালের দল। তবে সেসব এখনই নজর নয় টাইগার প্রধান কোচের। তার ভাবনাজুড়ে এখন কেবল পরবর্তী ম্যাচ।

তিনি বলেন, ‘এখনও অনেক ওয়ানডে খেলা বাকি আছে আমাদের। বিশ্বকাপ এখনও অনেক দূরের পথ। ১৩ টি ম্যাচ খেলেছি সুপার লিগে, মোট ২৪টি খেলতে হবে। আমাদের পজিশন নিয়ে আমার কোনো মন্তব্য নেই। মনোযোগ স্রেফ কালকের ম্যাচে।’

প্রথম ম্যাচে অবিশ্বাস্য এক জয় এলেও টপ অর্ডারের ব্যর্থতা চোখের সামনে স্পষ্ট। ২১৬ রান তাড়ায় ৪৫ রানেই হারাতে হয় ৬ উইকেট, এরপর আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজের ব্যাটে দুর্দান্ত সেই জয়।

রাসেল ডোমিঙ্গোও সোজা জানালেন উন্নতির জায়গা স্পষ্ট, খেলতে হবে আরও ভালো, ‘আরও ভালো করতে হবে আমাদের, ভালো খেলতে হবে। আমরা সম্ভবত ১৩টি ওয়াইড বল করেছি, একটি ক্যাচ ছেড়েছি, ব্যাটিংয়ে ৪৫ রানে ৬ উইকেট ছিল।’

‘গতকালকের পারফরম্যান্সের চেয়ে সব বিভাগেই বিশাল উন্নতি করতে হবে আমাদের। অসাধারণ একটি জুটি হয়েছে। কিন্তু গতকালের চেয়ে আগামীকাল আমাদের আরও ভালো।’

টপ অর্ডার আগের ম্যাচে ব্যর্থ হলেও আগামীকাল ঘুরে দাঁড়াবে বিশ্বাস টাইগার প্রধান কোচের। বিশেষ করে চার সিনিয়র তামিম, মুশফিক, সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে বেশ আশাবাদী।

তিনি বলেন, ‘মানসম্পন্ন টপ অর্ডার আছে আমাদের, তামিম আছে, মুশফিক-রিয়াদ-সাকিব-লিটন আছে, হাই কোয়ালিটি টপ অর্ডার ব্যাটিং লাইন আপ এটি। এই ফরম্যাটে এরকম কিছু (ধস) হয়েই থাকে।’

‘এক মাস টি-টোয়েন্টি খেলে এই ম্যাচ ওরা খেলেছে। ছেলেরা নিশ্চিতভাবেই হতাশ কালকের ব্যাটিংয়ে। আগামীকাল আরও ভালো পারফর‌ম্যান্স ওদের কাছ থেকে আশা করছি।

প্রথম ম্যাচের পর দ্বিতীয় ওয়ানডের আগে উইকেট সম্পর্কে ডোমিঙ্গোর ভাবনা, ‘চট্টগ্রামের উইকেট সাধারণত ভালো। গতকালকে আমরা দেখেছি, বল ততটা স্পিন করেনি। সিম মুভমেন্টও খুব একটা ছিল না।’

‘আমার মনে হয়, এখানে স্ট্রেট বল করতে হবে। কারণ দু-একটি বল নিচু হয়ে যায়। তাতে এলবিডব্লিউ ও বোল্ডের সম্ভাবনা থাকে। বোলিংয়ে তাই স্টাম্প সোজা করতে হবে, ব্যাটিংয়েও যতটা সম্ভব সোজা খেলতে হবে।’

দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ একাদশে কোনো পরিবর্তন আসছে না অনেকটা নিশ্চিত। দলের উইনিং কম্বিনেশন ভাঙতে চায়না টিম বাংলাদেশ এমন আভাস কোচের কণ্ঠেই।

চট্টগ্রাম থেকে, ক্রিকেট৯৭ প্রতিবেদক

Read Previous

প্রথম ম্যাচ শেষে সিডন্স আশাবাদী তরুণরা আরও বেশি ম্যাচ জেতাবে

Read Next

ভারতের কাছে পাত্তাই পেল না শ্রীলঙ্কা

Total
7
Share