ফাহিমের পরামর্শ সুস্থ থাকলে সাকিব খেলুক ৩ ফরম্যাটেই

নাজমুল আবেদীন ফাহিম সাকিব আল হাসান সৌম্য সরকার
Vinkmag ad

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের কোনো সিরিজের আগে সবচেয়ে বড় অনিশ্চয়তা সাকিব আল হাসানের খেলা না খেলা নিয়ে। মার্চে দক্ষিণ আফ্রিকা সফরের আগেও জোর গুঞ্জন টেস্ট সিরিজে দেখা যাবে না টাইগার অলরাউন্ডারকে। তবে তার শৈশব কোচ নাজমুল আবেদিন ফাহিম বলছেন সুযোগ থাকলে সাকিব ৩ ফরম্যাটেই খেলুক।

বাংলাদেশের সর্বশেষ টেস্ট সিরিজেও ছিলেন না সাকিব। চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরের দুই টেস্ট ছাড়াও সাকিব ছুটি নেন গত বছর শ্রীলঙ্কা সফরের টেস্ট সিরিজ থেকেও। সাম্প্রতিক সময়ের হিসেব আমলে নিলে সাকিবকে সাদা পোশাকে দেখা মিলছে না খুব একটা। এ নিয়ে আছে প্রশ্নও, সাকিব কি তবে টেস্ট থেকে দূরে থাকতে চাইছেন?

চলতি বিপিএলে সাকিব খেলছেন ফরচুন বরিশালের হয়ে, ইতোমধ্যে পৌঁছে গেছে ফাইনালেও। দলটির পরামর্শক হিসেবে কাজ করছেন নাজমুল আবেদিন ফাহিম। ১৮ ফেব্রুয়ারি ফাইনাল সামনে রেখে এক ভিডিও বার্তায় আজ কথা বলেন সাকিবের ছোটবেলার কোচ।

সেখানেই তিনি জানান সাকিব সুযোগ থাকলে এন সব ফরম্যাটেই খেলে। এমন পরামর্শ দেওয়ার পাশাপাশি বয়সের বাস্তবতা মেনে সাকিবের যে বিশ্রাম প্রয়োজন মাঝে মাঝে সেটাও তুলে ধরেন। তবে সে ক্ষেত্রে বোর্ড-সাকিব বসে আলাপ আলোচনার মাধ্যমে বিষয়গুলো সুরাহা করা উচিৎ বলছেন ফাহিম।

তিনি বলেন, ‘এটা (দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট খেলা না খেলা) নিয়ে আসলে আলাদা করে কোনো কথা হয়নি। ও কী খেলতে যাচ্ছে বা না খেলবে সে বিষয়ে কোনো কথা হয়নি। আমার পরামর্শ থাকবে সব খেলার। ও যখনই এভেইলেবল থাকবে, বাংলাদেশের সব খেলা যেনো খেলে, এটা আমি চাইবো। ওরও শরীরটা যেন ঠিক থাকে। শারীরিক কারণে কোথায় বিরতি নিতে পারে, সেটাও একটু ভেবে রাখা দরকার। এই বয়সে তিন ফরম্যাটে খেলা…’

‘কারণ ও যখন খেলবে, ও এমন একজন ব্যাটার যে হয়তো রান করবে, বোলিং করবে… সো ঐ চাপটা এ বিষয়ে নেওয়াটা সহজ হবে না। তাই গুরুত্ব বুঝে বুঝে হয়তো খেলতে হবে। তাই সাকিব এবং বোর্ডকে বসে আলাপ করতে হবে ও কোথায় কোথায় খেলবে। এভেইলেবল থাকলেও হয়তো একটা সিরিজ নাও খেলতে পারে, একটা টেস্ট নাও খেলতে পারে শারীরিক রিকভারির জন্য। আমার মনে হয়, আলাপ আলোচনার মাধ্যমে একটা সিদ্ধান্ত নিয়ে আসতে পারে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

কোলকাতা নাইট রাইডার্সের নয়া অধিনায়ক শ্রেয়াস আইয়ার

Read Next

ফর্মে থাকা সাকিবকে শিল্পীর সাথে তুলনা করলেন ফাহিম

Total
1
Share