এবাদত, বেবি এবিকে টপকে জানুয়ারি মাসে বিজয়ী কিগান পিটারসেন

করোনা পজিটিভ পিটারসেন, নিউজিল্যান্ড সফরের স্কোয়াডে জুবায়ের
Vinkmag ad

দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ইংল্যান্ডের অ্যাশেজ জয়ী অধিনায়ক হেথার নাইট এবং প্রোটিয়া ব্যাটসম্যান কিগান পিটারসেনকে জানুয়ারী ২০২২ এর ‘প্লেয়ার অফ দ্য মান্থ’ পুরস্কারের বিজয়ী হিসাবে ঘোষণা করেছে।

জানুয়ারি মাসে ‘প্লেয়ার অব দ্য মান্থে’ মনোনয়ন পেয়েছিলেন বাংলাদেশের পেসার এবাদত হোসেন। বিশ্বকাপ মাতানো দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলের অলরাউন্ডার ডেওয়াল্ড ব্রেভিসও ছিলেন সেরা হওয়ার লড়াইয়ে। কিন্তু সব ছাপিয়ে পুরুষ বিভাগ থেকে জয়ী হলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান কিগান পিটারসেন।

এছাড়া নারী বিভাগের মনোনয়ন তালিকা থেকে বিজয়ী হলেন ইংলিশ অধিনায়ক হেথার নাইট।

পুরুষ ও নারীদের আন্তর্জাতিক ক্রিকেটে পারফরম্যান্সের বিচারে আইসিসি বেছে নেয় মাসের সেরা ক্রিকেটার। তিন ফরম্যাটই আসে বিবেচনায়।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নারীদের অ্যাশেজের একমাত্র টেস্টে দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স দেখিয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক হেথার নাইট। ক্যানবেরায় ব্যাট হাতে নাইট মোট ২১৬ রান সংগ্রহ করেছিলেন। যার মধ্যে প্রথম ইনিংসে খেলেন অপরাজিত ১৬৮ রানের ইনিংস, এটি ছিল নারীদের টেস্ট ইতিহাসে একজন অধিনায়কের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। আর দ্বিতীয় ইনিংসে করেন ৪৮ রান।

নাইটের পারফরম্যান্সের বিষয়ে মন্তব্য করতে গিয়ে, আইসিসি ভোটিং একাডেমির সদস্য ইরফান পাঠান বলেছেন,

‘অস্ট্রেলিয়ায় বিরুদ্ধে তাঁদের মাঠে যে কোন নারী ইংলিশ ব্যাটারের সর্বোচ্চ টেস্ট স্কোর ১৬৮। অস্ট্রেলিয়ায় নারীদের টেস্টে এটি দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। একমাত্র টেস্টে ইংল্যান্ডের জন্য ড্র নিশ্চিত করার ক্ষেত্রে তাঁর ইনিংসটি অসাধারণ ভূমিকা রেখেছে।’

পুরুষদের বিভাগে, বিজয়ী দক্ষিণ আফ্রিকার ব্যাটার কিগান পিটারসেন ভারতের বিরুদ্ধে হোম টেস্ট সিরিজে ছিলেন সেরা ফর্মে। ১-০’তে পিছিয়ে থেকে সিরিজে কামব্যাক করে ২-১ ফলে সিরিজ জিততে সমর্থ হয়েছে প্রোটিয়া বাহিনী। এই জয়ের অন্যতম নায়ক তাদের তরুণ ডানহাতি ব্যাটার কিগান পিটারসেন। সিরিজ জুড়ে পিটারসেন ৬১ গড়ে ২৪৪ রান সংগ্রহ করেন এবং জিতে নেন সিরিজ সেরার পুরষ্কারও।

পিটারসেনের পারফরম্যান্সের বিষয়ে মন্তব্য করতে গিয়ে, আইসিসি ভোটিং একাডেমির সদস্য জেপি ডুমিনি বলেছেন,

‘সিরিজের হাইপ এবং উচ্চ প্রত্যাশার সাথে, পিটারসেন একটি গুরুত্বপূর্ণ নং থ্রি পজিশনে ব্যাট করার সময় যে ধৈর্য দেখিয়েছিলেন তা ছিল বিস্ময়কর।’

৯৭ ডেস্ক

Read Previous

ফাইনালে বোলারদের সাথে ব্যাটাররাও ঝলক দেখাবে আশা সাকিবের

Read Next

এবার তীরে এসে তরী ডুবল করাচি কিংসের

Total
56
Share