পিএসএলের উদাহরণ টেনে বিপিএলের উন্নতির জায়গা দেখালেন সালাউদ্দিন

মোহাম্মদ সালাউদ্দিন গাজী গ্রুপ চট্টগ্রাম
Vinkmag ad

ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোর মাঝে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) বেশ পুরোনো। তবে এতো বছরেও গুছিয়ে উঠতে পারেনি। প্রতি আসরের শুরু, মাঝে এমনকি শেষেও থাকে নানা বিতর্ক। কুমিল্লা ভিক্টোরিয়ান্স কোচ মোহাম্মদ সালাউদ্দিন বলেন একটু সময় নিয়ে গুছিয়ে বিপিএল আয়োজন করলে তা দেশের ক্রিকেটের জন্যই ভালো হবে। এতে কমবে খেলোয়াড়, খেলোয়াড়দের সরঞ্জাম সহ বেশ কিছু বিশৃঙ্খল ইস্যু। তিনি উদাহরণ হিসেবে টেনেছে পাকিস্তান সুপার লিগকে (পিএসএল)।

চলমান বিপিএল নিয়েই বিতর্ক কম হয়নি। প্লেয়ার্স ড্রাফটের আগের রাতেও নিশ্চিত ছিলো না ফ্র্যাঞ্চাইজি। টুর্নামেন্ট শুরু দিন কয়েক আগে বদলে যায় ফ্র্যাঞ্চাইজি মালিকানাও। ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) ব্যবস্থা করতে না পেরে শেষ পর্যন্ত টুর্নামেন্টের মাঝপথে ব্যবস্থা করতে হয় অলটারনেটিভ ডিসিশন সিস্টেম (এডিআরএস)। নেই ভালো মানের আম্পায়ার, ধারাভাষ্যকার।

শেষ মুহূর্তে টুর্নামেন্ট নিশ্চিত হওয়াতে ভালো মানের বিদেশী ক্রিকেটারও পাওয়া গেছে খুব স্বল্প সংখ্যক। টুর্নামেন্টের শুরুতে দুই-একটি দলে ছিলোনা নিজস্ব হেলমেট, প্যাডও। পরে অবশ্য সেসব ঠিক হয়েছে। কিন্তু একটু আগেভাগে গুছিয়ে উঠতে পারলে ফ্র্যাঞ্চাইজিদের সাথে বিপিএল তথা দেশের ক্রিকেটের জন্যই ভালো বলছেন সালাউদ্দিন।

আজ (১১ ফেব্রুয়ারি) খুলনা টাইগার্সের বিপক্ষে জয়ের পর পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কথা বলেন সামগ্রিক বিপিএল কাঠামো নিয়ে।

তিনি বলেন, ‘আমার মনে হয় এগুলো আরও স্ট্রাকচার ওয়েতে করা উচিৎ। কারণ একটা দল যখন মালিকরা ২-৩ দিন আগে পায় তখন আসলে সম্ভব হয়না কোন খেলোয়াড়কে জোগাড় করবে বা কীভাবে তারা এগোবে। যেহেতু আমরা জানি যে আমাদের বিপিএল হয় এবং হবে, এটা তো আমরা এক বছর আগেই জানি। তো এটা যদি একটু স্ট্রাকচার ওয়েতে হয় আমার মনে হয়ে এটা আমাদের দেশের ক্রিকেটের জন্যই ভালো হবে। অন্যান্য দলগুলো ফ্র্যাঞ্চাইজিগুলোও সময় পাবে গুছিয়ে নেওয়ার জন্য।’

‘এটাতো খুব কঠিন যে ২-৩ দিন আগে গুছিয়ে নেওয়া। আপনার যতই পয়সা থাকুক এটা খুব কঠিন। একটু লম্বা সময় নিয়ে করলে ওরা নিজেরাও কিছু স্পন্সর জোগাড় করতে পারে। যদি জানে এক বছর পর আমি বিপিএলে আসতেছি তারা কিন্তু সনকিছু প্রস্তুত করে রাখবে। শেষ মুহুর্তে জার্সি ঠিক নাই, প্যাড নাই, হেলমেট নাই। কখন কোনো খেলোয়াড় আসতেছে আমরা জানিনা। এ জিনিসগুলো যদি আগে হয়ে যায় এটা ক্রিকেটের জন্যও ভালো হবে। নির্দিষ্ট দলের মালিকের অনেক সহজ হয়ে যায়।’

এমন কিছু পরিবর্তনে কেবল ইচ্ছে শক্তি প্রয়োজন বলে মনে করেন দেশের অন্যতম সেরা এই কোচ। সে ক্ষেত্রে উদাহরণ হিসেবে তিনি টেনেছেন বিপিএলের অনেক পরে যাত্রা শুরু করা পাকিস্তান সুপার লিগকে (পিএসএল)।

সালাউদ্দিন বলেন, ‘এগুলো যদি স্ট্রাকচার ওয়েতে করে, এটা কিন্তু অসম্ভব কিছু না। করা সম্ভব, করলে আল্টিমেটলি আমাদের বিপিএলের জন্য, ক্রিকেটের জন্যই ভালো হয়। যখন এটা অরগনাইজ ওয়েতে হবে তখন কিন্তু এটা অন্যান্য জায়গাতেও প্রভাব ফেলবে। আপনি দেখেন পাকিস্তানে পিএসএল তার যথেষ্ট অরগনাইজ ওয়েতে করে সবকিছু। মাদের পক্ষেও সম্ভব যদি আমরা একটু চিন্তাভাবনা করি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

মইন আলির দিনে খুলনাকে উড়িয়ে দিল কুমিল্লা

Read Next

টানা ‘৫’ ম্যাচে ম্যাচসেরা সাকিব, হেসেখেলে জিতল বরিশাল

Total
1
Share