বল টেম্পারিং কান্ডে শাস্তি পেয়েও নিজেকে নির্দোষ বলছেন বোপারা

আপিল করে শাস্তি কমল রবি বোপারার
Vinkmag ad

চলতি বিপিএলের বিতর্কিত ঘটনাগুলোর অন্যতম একটি সিলেট সানরাইজার্স অধিনায়ক রবি বোপারাকে বল টেম্পারিংয়ে সন্দেহ ইস্যু। মাঠে প্রতিপক্ষকে ৫ রান পেনাল্টি দেওয়ার পর আরও শাস্তি পেয়েছেন এই ইংলিশ অলরাউন্ডার। তবে এই ইস্যুতে প্রথম বার সংবাদ মাধ্যমে কথা বলতে গিয়ে বোপারা জানালেন তিনি শুধু নাকাল বলই করতে চেয়েছেন, যা হয়েছে স্রেফ ভুল বোঝাবুঝি।

খুলনা টাইগার্সের বিপক্ষে ম্যাচের ঐ ঘটনার টিভি রিপ্লে অবশ্য বোপারার দিকে আঙুল তুলতে বাধ্য করবে যে কাউকে। ম্যাচ রেফারি দেবব্রত পাল বোপারাকে আইন অনুসারে ৩ ম্যাচ নিষেধাজ্ঞাও দেন। কিন্তু পরে শুনানি শেষে আপিলের মাধ্যমে টেকনিক্যাল কমিটি সেটি কমিয়ে জরিমানায় রূপান্তর করেন। ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা ও নামের পাশে ৩ ডিমেরিট পয়েন্ট যোগ হয়।

আগেই প্লে অফের দৌড় থেকে ছিটকে যাওয়া সিলেট সানরাইজার্স গতকাল (৯ ফেব্রুয়ারি) হেরেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছেও। হারা ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসেই বল টেম্পারিং ইস্যুতে পাওয়া শাস্তি নিয়ে কথা বলেন বোপারা।

নিজেকে নির্দোষ দাবি করে বোপারা বলেন, ‘যেটা ঘটেছিলো সেটা হলো আমার নাকাল বল করা নিয়ে…আপনি জানেন দৌড়ানোর সময় বল লুকিয়ে রাখছিলাম। মাঝে মাঝে আমি দৌড়ানোর সময় বল এভাবে (হাতে নিয়ে দেখিয়েছেন) ধরি, মাঝে মাঝে এরকম ধরি (সিম পজিশন ভিন্ন করে দেখিয়েছেন) অফ কাটার করার জন্য। আর যখন নাকাল বল করি তখন আপনাকে গ্রিপটা এভাবেই (দুই আঙুল দিয়ে খোঁচানোর ভঙিতে) ধরতে হবে। এই গ্রিপটা এতো সহজ নয়, বিশেষ করে ভেজা বলে।’

‘আপনাকে বলের সেরা অংশটা খুঁজে নিয়ে তবেই আঙুল এভাবে বসাতে হবে যা আপনাকে আত্মবিশ্বাসী করবে। অন্যথায় কিন্তু বল উড়তে শুরু করতে পারে, নো বল হতে পারে। আর এ কারণেই বলের সেরা জায়গাটা আপনাকে খুঁজে নিতে হবে ঠিক এমন করে (আবার বলে পজিশন দেখিয়ে)।’

‘মাঝে মাঝে আপনাকে মানিয়ে নিতে হবে যেখানে প্রয়োজন, এরপর আত্মবিশ্বাসী হলেই কেবল বলটা করতে পারবেন। আর আমার মনে হয় এই জায়গাটাতে একটা ভুল বোঝাবুঝি হয়েছে। হ্যাঁ পুরো ব্যাপারটা হতাশার কিন্তু এটাই জীবন।’

উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারি সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে খুলনা টাগার্সের বিপক্ষে বল করতে গিয়ে বিপত্তি ঘটান বোপারা। ইনিংসের ১০ম ওভারের তৃতীয় বলের পরই অনফিল্ড আম্পায়ার মাহফুজুর রহমান ও প্রাগিথ রামবুকভেলার সন্দেহ জাগে।

সাথে সাথে বল চেয়ে নেন, তাদের কাছে মনে হয়েছে ততক্ষণে বলের আকৃতিতে কিছুটা হলেও পরিবর্তন করেন বোপারা। আর তাতেই সাথে সাথে বদলানো হয় বল, প্রতিপক্ষের স্কোরবোর্ডে যোগ করা হয় ৫ রান।

৯৭ প্রতিবেদক

Read Previous

প্রসিদ্ধ কৃষ্ণার অবিশ্বাস্য বোলিংয়ে ভারতের সিরিজ জয়

Read Next

দিন কয়েকের দর্শনেই সিডন্স খুঁজে পেলেন কিছু সত্যিকার প্রতিভা

Total
7
Share