প্রসিদ্ধ কৃষ্ণার অবিশ্বাস্য বোলিংয়ে ভারতের সিরিজ জয়

হাজারতম ওয়ানডে স্মরণীয় করে রাখল ভারত
Vinkmag ad

ওয়েস্ট ইন্ডিজের বিরদ্ধে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচেও জিতল ভারত। টানা দুই জয়ে সিরিজটাও জিতে নিল স্বাগতিকরা। প্রসিদ্ধ কৃষ্ণার আগুন বোলিংয়ে দিশেহারা হয়ে যায় ক্যারিবীয়দের ব্যাটিং লাইন। ১৯৩ রানে আটকে দিয়ে ভারত নিশ্চিত করে ৪৪ রানের জয়।

প্রথমে ব্যাট করে ভারত নির্ধারিত ওভারে তুলল ৯ উইকেট হারিয়ে ২৩৭ রান। সিরিজে সমতায় ফেরার জন্য উইন্ডিজের সামনে টার্গেট দাঁড়ায় ২৩৮ রানের। আহমেদাবাদের উইকেটের ফায়দা তুলছেন প্রসিদ্ধ কৃষ্ণা।তাঁকে খেলতে যেয়ে নাজেহাল অবস্থা ক্যারিবীয়দের। ৯ ওভারে মাত্র ১২ রান খরচায় শিকার করেন ৪টি উইকেট, মেডেন করেন ৩ ওভার। 

লক্ষ্য তাড়ায় নেমে শুরুটা দারুণ হলেও ইনিংস বেশিদূর নিয়ে যেতে পারেননি ওপেনার ব্রেন্ডন কিং (১৮)। ইনিংসের ৮তম ওভারে প্রসিদ্ধ কৃষ্ণা ভারতকে এনে দেন প্রথম ব্রেকথ্রু। নিজের পরের ওভারে এসে প্রসিদ্ধ কৃষ্ণা তুলে নেন ড্যারেন ব্রাভোর (১) উইকেটও। দলীয় ৩৮ রানে দুই উইকেট নেই উইন্ডিজের।

২৭ রানে থাকা শাই হোপকে বিদায় করেন যুজবেন্দ্র চাহাল। রান পাননি অধিনায়ক নিকোলাস পুরানও। প্রসিদ্ধ কৃষ্ণার তৃতীয় শিকারে পরিণত হওয়ার আগে পুরানের ব্যাট থেকে আসে ৯ রান। দ্রুতই ফিরে যান জেসন হোল্ডার (২)। স্কোরবোর্ডে ৭৬ রান ওঠতেই ওয়েস্ট ইন্ডিজ হারিয়ে ফেলে পাঁচ ব্যাটসম্যানকে।

উইকেটের আসা-যাওয়ার মাঝেই লড়াই চালিয়ে যাচ্ছিলেন শামারহ ব্রুকস। তবে অর্ধশত রান পূর্ণ করার আগেই তাঁকে থামিয়ে দেন দীপক হুদা। সর্বোচ্চ ৪৪ রানের ইনিংস আসে তাঁর ব্যাট থেকেই। শেষদিকে আকিল হোসেন ৩৪, ফ্যাবিয়ান অ্যালেন ১৩ এবং ওডেন স্মিথের ব্যাট থেকে ২৪ রানের ইনিংস আসলেও তা দলের জয়ের জন্য যথেষ্ট হয়নি।

এর আগে আহমেদাবাদে টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ক্যারিবিয়ান অধিনায়ক নিকালোস পুরান। কাইরন পোলার্ডের চোট থাকায় এই ম্যাচ খেলেননি, নেতৃত্ব যায় পুরানের কাঁধে। লোকেশ রাহুল একাদশে ফিরলেও রোহিত শর্মার সঙ্গে ওপেনে নেমেছিলেন রিশাব পান্ট। কিন্তু কাজে এল না টিম ম্যানেজমেন্টের সেই স্ট্র্যাটেজি। কেমার রোচের শিকার হয়ে রোহিত সাজঘরে ফিরলেন মাত্র ৫ রান করে।

তিনে নামা ভিরাট কোহলির সঙ্গে জুটি বাঁধার চেষ্টা করলেও খারাপ শট খেলে ক্যাচ আউট হয়ে মাত্র ১৮ রানে পান্ট ফিরলেন প্যাভিলিয়নে। ফের ব্যর্থ ভিরাট কোহলি। উইকেটে থিতু হয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি। পান্টের সমান ১৮ রানে থেকেই বিদায় নেন কোহলি।

দলীয় ৪৩ রানে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারানোর পর জুটি বাঁধেন লোকেশ রাহুল ও সুরিয়ায়কুমার যাদব। এই দু’য়ের ব্যাটে স্কোরবোর্ডে যোগ হয় ৯১ রান। ফিফটির দ্বারপ্রান্তে থাকা রাহুল (৪৯) সুরিয়ার সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হন।

তবে সুরিয়াকুমার বেশ দেখে-শুনে নিজের অর্ধশতরান পূরণ করেন। ব্যক্তিগত ৬৪ রানের মাথায় তাঁকে ফিরিয়ে দেন ফ্যাবিয়ান অ্যালেন। লোয়ার অর্ডারে ওয়াশিংটন সুন্দর ২৪ ও দীপক হুদা ২৯ রানের ইনিংস খেলে দলের স্কোর দুশোর গণ্ডি পার করে দেন। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ২৩৭ রান সংগ্রহ করে স্বাগতিক ভারত।

ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে ২টি করে উইকেট নেন আলজারি জোসেফ ও ওডেন স্মিথ। এছাড়া ১টি করে উইকেট শিকার করেন কেমার রোচ, ফ্যাবিয়ান অ্যালেন, আকিল হোসেন এবং জেসন হোল্ডার।

৯৭ ডেস্ক

Read Previous

হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে সিলেট সানরাইজার্স

Read Next

বল টেম্পারিং কান্ডে শাস্তি পেয়েও নিজেকে নির্দোষ বলছেন বোপারা

Total
1
Share