৬ মাস টি-টোয়েন্টি কন্সিডার করছি নাঃ তামিম ইকবাল

৬ মাস টি-টোয়েন্টি কন্সিডার করছি নাঃ তামিম ইকবাল
Vinkmag ad

গেলবছরের ৯ মার্চ, মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ বাংলাদেশের জার্সি গায়ে চেপে টি-টোয়েন্টি খেলেছেন তামিম ইকবাল। এরপর ইনজুরির জেরে বেশ কিছু সিরিজ বাইরে থাকা, টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেওয়া, টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে সম্পর্কের অবনতির গুঞ্জন- সব মিলিয়ে টি-টোয়েন্টিতে মাঠে না থেকেও প্রাসঙ্গিক ছিলেন তামিম ইকবাল।

চলমান বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ২০২২ এ তামিম ইকবাল খেলছেন মিনিস্টার ঢাকার হয়ে, যেখানে তার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম দুই ম্যাচে ফিফটি তুলে নিয়ে ভালো কিছুর বার্তাও দিয়েছিলেন। তবে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) প্রধান নাজমুল হাসান পাপন গণমাধ্যমের সঙ্গে আলাপে জানান টি-টোয়েন্টি ফরম্যাটে আর জাতীয় দলের হয়ে ফিরবেন না তামিম। তামিমকে ফেরার আমন্ত্রণ জানালেও তিনি আর ফিরতে চান না।

তবে এই বিষয়ে নিজে থেকে কোন কথা বলেননি তামিম। সেই অপেক্ষার পালা শেষ হয়েছে আজ। চট্টগ্রামে মিনিস্টার ঢাকার হয়ে অনুশীলন করতে এসে উপস্থিত গণমাধ্যমের সামনে নিজের অবস্থান পরিষ্কার করেন তামিম।

তিনি জানান আগামী বোর্ড কর্তাদের সঙ্গে আলাপ করে তিনি সিদ্ধান্ত নিয়েছেন যে আগামী ৬ মাস তিনি টি-টোয়েন্টি ক্রিকেট (জাতীয় দলের হয়ে) খেলবেন না। 

তিনি বলেন, ‘সবার সঙ্গে আলোচনা করে বেস্ট পসিবল যে সিদ্ধান্ত এসেছে যেটা আপনাদের আমি বলতে পারি যে আগামী ৬ মাস আমি টি-টোয়েন্টি (আন্তর্জাতিক) ক্রিকেট কন্সিডার করছি না। এই ৬ মাসে আমার ফোকাস পুরোপুরি টেস্ট ক্রিকেট ও ওয়ানডে ক্রিকেটে থাকবে। আমাদের টেস্ট চ্যাম্পিয়নশিপ আছে, ২০২৩ বিশ্বকাপ আছে, এগুলোর প্রস্তুতি আছে। তো পুরোপুরিভাবে আমার ফোকাস থাকবে এই দুই ফরম্যাটে।’

‘টি-টোয়েন্টির ব্যাপার টা হল, ৬ মাস আমি আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে কিছু ভাবব না। আর আশা এটাই করব এই ৬ মাসে যে ইয়াং ছেলেরা খেলবে, বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি খেলবে এরা এতই ভালো খেলবে যে আমার আর দরকার পড়বে না। আল্লাহ না করুক যদি এমন হয় ৬ মাস পর ক্রিকেট বোর্ড মনে করে আমার দরকার আছে ওয়ার্ল্ড কাপের আগে, সাথে আমিও যদি ঐসময় রেডি থাকি তখন এটা নিয়ে আমরা আলোচনা ঐসময় করব। নেক্সট ৬ মাস আমি টি-টোয়েন্টি নিয়ে কিছুই ভাবছি না। আবার বলছি এই সময়ে আমার পজিশনে যারাই খেলবে আশা করি তারা এত ভালো করবে যে আমার দরকার পড়বে না।’

২০০৭ সালে নাইরোবিতে কেনিয়ার বিপক্ষে অভিষেকের পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৭৮ টি ম্যাচ খেলেছেন তামিম ইকবাল। সবকটিতে ব্যাট করে রান করেছেন ১৭৫৮। গড়টা ২৪.০৮, স্ট্রাইক রেট ১১৬.৯৬।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৭ ফিফটির মালিক তামিম এখন অব্দি এই ফরম্যাটে একমাত্র বাংলাদেশি যিনি কিনা সেঞ্চুরি করেছেন। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ধরমশালায় ওমানের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন তামিম।

৯৭ প্রতিবেদক

Read Previous

জয়ে ফিরতে মরিয়া সোহান বলছেন ‘রিদম’ গুরুত্বপূর্ণ

Read Next

টি-টোয়েন্টি ইস্যু, নিজের স্টেটমেন্টে যা বললেন তামিম ইকবাল

Total
1
Share