বর্ষসেরা হয়ে ‘স্যার গারফিল্ড সোবার্স ট্রফি’ জিতলেন শাহীন আফ্রিদি

ইমাদ-শাহীনদের অনুরোধ রাখল পিসিবি
Vinkmag ad

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি, সব মিলিয়ে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতলেন শাহীন শাহ আফ্রিদি। গেল এক বছরে সুইং, সিম মুভমেন্ট, গতি, চোখ ধাঁধানো ইয়র্কার, শাহীন সবই দেখিয়েছেন। ২০২১ সালে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে মোট ৩৬টি আন্তর্জাতিক ম্যাচে আফ্রিদি ২২.২০ গড়ে শিকার করেছেন ৭৮টি উইকেট।

আইসিসির বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারে মনোনয়ন পেয়েছিলেন শাহীন শাহ আফ্রিদি, জো রুট, মোহাম্মদ রিজওয়ান ও কেন উইলিয়ামসন। কিন্তু বল হাতে চোখ ধাঁধানো স্পেল, ম্যাচ জেতাতে অতিমানবীয় প্রচেষ্টা; এসবের কারণেই শাহীন শাহ আফ্রিদি জিতলেন বর্ষসেরা খেলোয়াড়ের পুরষ্কার। বছরটা টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটে পারফরম্যান্সের জন্যই তাঁর কাছে স্মরণীয় হয়ে থাকবে। টি-টোয়েন্টি বিশ্বকাপেও তার পারফর্মেন্স ছিল দুর্দান্ত। যদিও পাকিস্তান সেমিফাইনাল থেকে ছিটকে যায়।

গেল এক বছরে পাকিস্তানের বাঁহাতি পেসার আফ্রিদি ৩৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলে উইকেট পেয়েছেন ৭৮টি। প্রতি উইকেটের পেছনে খরচ করেন গড়ে ২২.২০ রান। বছরে এক ইনিংসে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ডটি গত আগস্টে কিংস্টনে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫১ রানে নিয়েছেন ৬ উইকেট। টেস্ট ক্যারিয়ারে এটিই তার সেরা বোলিং ফিগার।

টি-টোয়েন্টি বিশ্বকাপ-সহ তাঁর বিভিন্ন স্পেল নজর কেড়েছে ক্রিকেটবিশ্বের। তারই স্বীকৃতি আইসিসির বিচারে বর্ষসেরা ক্রিকেটারের সম্মান। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তানের জেতার পরিস্থিতি তৈরি করে দেন বাঁহাতি পেসার শাহীন শাহ আফ্রিদি। শুরুতে ভারতের টপ অর্ডার নাড়িয়ে বড় রানের সম্ভাবনা ছেঁটে দেন। ৩১ রানে ৩ উইকেট নিয়ে আফ্রিদিই ম্যাচ সেরা। পাকিস্তানকে সেমিফাইনালে নেওয়ার পথে ৬ ম্যাচে ৭ উইকেট নিয়েছেন শাহীন। সব মিলিয়ে টি-টোয়েন্টিতে ২১ ম্যাচে তাঁর উইকেট ২৩টি।

নিউজিল্যান্ডে টেস্ট সিরিজে দাপট দেখাতে না পারলেও ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছন্দে ফিরেছিলেন শাহিন। তবে এরপর জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশে তিন সফরে নিজের ক্ষমতার প্রমাণ দেখিয়েছেন! গোটা সিরিজে পাকিস্তানের নায়ক শাহীন শাহ আফ্রিদি। এ সময়ে ৯ ম্যাচে ১৭.০৬ গড়ে নিয়েছেন ৪৭ উইকেট!

৯৭ ডেস্ক

Read Previous

আন্দ্রে ফ্লেচারের ইনজুরির আপডেট

Read Next

আরামে বল করা বেনি হাওয়েলকে কৃতিত্ব দিতে নারাজ শেখ মেহেদী

Total
1
Share