আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটার জো রুট

লর্ডসে রুটময় এক দিন
Vinkmag ad

শ্বাসরুদ্ধকর ধারাবাহিকতা, বড় রানের ক্ষুধা এবং অসংখ্য মনোমুগ্ধকর পারফরম্যান্স- এসবকে সঙ্গী করে ‘আইসিসি মেনস টেস্ট ক্রিকেটার অফ দ্য ইয়ার’ পুরস্কার বিজয়ী জো রুট। মনে রাখার মতো একটি বছর কাটালেন রুট। ১৫ ম্যাচে ছয় সেঞ্চুরি সহ ১৭০৮ রান ও ১৪ উইকেট নিয়ে রুটকে টপকে বর্ষসেরা হতে পারেননি অন্য কেউ।

২০২১ সালে জো রুটের অসাধারণ কিছু অর্জন দেখে পুরো দুনিয়া। মোট ১৫ ম্যাচে ছয়টি সেঞ্চুরি সহ সংগ্রহ করেছেন ১৭০৮ রান। তিনি ইতিহাসের তৃতীয় খেলোয়াড় যিনি এক ক্যালেন্ডার বছরে টেস্ট ক্রিকেটে ১৭০০ রান করেছেন। তার আগে এই কীর্তি গড়েন শুধু মোহাম্মদ ইউসুফ এবং স্যার ভিভিয়ান রিচার্ডস। এশিয়া হোক কিংবা ঘরের মাঠের কন্ডিশন এবং বিভিন্ন বোলিংয়ের বিরুদ্ধে, রুট কিছু দুর্দান্ত ইনিংস খেলে ইংল্যান্ড দলকে জিতিয়েছেন।

গল টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে, এবং ভারতের বিরুদ্ধে চেন্নাই টেস্ট এবং লর্ডসে তাঁর খেলা অবিশ্বাস্য ইনিংসগুলো আধুনিক যুগের সেরা কিছু সাক্ষী। এবং দীর্ঘ, দীর্ঘ সময় ধরে তাঁর এই অর্জনগুলো উচ্চারিত হবে।

ব্যাটসম্যান রুট বল হাতেও দেখিয়েছেন জাদু! ভারতের মাটিতে মাত্র ৮ রানে নেন পাঁচ উইকেট। আহমেদাবাদের এই পাঁচ উইকেট সহ ২০২১ সালে তাঁর দেখলে আছে ১৪ উইকেট।

স্মরণীয় পারফরম্যান্স-

চেন্নাইয়ে ভারতের বিপক্ষে চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে জো রুট উপহার দেন ২১৮ রানের অনবদ‍্য এক ইনিংস। ভারতের শক্তিশালী বোলিং আক্রমণকে সামলে তার ওই ইনিংসের ওপর ভর করে ইংলিশরা ম্যাচটি জিতে নেয় ২২৭ রানে।

উচ্ছসিত জো রুট বলেছেন,

‘আইসিসি বর্ষসেরা পুরুষ টেস্ট ক্রিকেটার নির্বাচিত হওয়ায় আমি দারুণ সম্মানিত। আমি ধন্যবাদ দিতে চাই আমার সতীর্থ, বন্ধু, পরিবার, কোচিং স্টাফদের। তাঁদের সবার সমর্থনের ফলেই আমার এই অর্জন সম্ভব হয়েছে। আমার ও দলের জন্য এটা বড় এক অর্জন।’

৯৭ ডেস্ক

Read Previous

অবশেষে জয়ের দেখা পেল মিনিস্টার ঢাকা

Read Next

প্রথম বাঁহাতি বোলার হিসাবে সাকিবের ‘৪০০’

Total
6
Share