‘তুই যাবি আর বলের মেরিট দেখে খেলবি’ টোটকাতেই সফল রনি তালুকদার

'তুই যাবি আর বলের মেরিট দেখে খেলবি' টোটকাতেই সফল রনি তালুকদার
Vinkmag ad

স্বীকৃত টি-টোয়েন্টিতে মিরপুরে ২২০ রান তাড়া করার রেকর্ডও আছে। কিন্তু মিরপুরের উইকেট বিবেচনায় এমন কিছু কালে ভদ্রেই দেখা মেলে। এই যেমন গতকাল (২১ জানুয়ারি) বিপিএলের এবারের আসরের উদ্বোধনী দিনে দ্বিতীয় ম্যাচে মিনিস্টার ঢাকার ১৮৩ তাড়া করে জিতেছে খুলনা টাইগার্স। অথচ দিনের প্রথম ম্যাচটা হয়েছে নিরুত্তাপ, লো-স্কোরিং। খুলনাকে জয় এনে দেওয়ার পথে বড় ভূমিকা রাখা রনি তালুকদার বলছেন দলপতি মুশফিকুর রহিমের পরিকল্পনায় সফল হয়েছে দল।

মিনিস্টার ঢাকার দেওয়া ১৮৪ রানের লক্ষ্যে নেমে দলকে দুর্দান্ত শুরু এনে দেন আন্দ্রে ফ্লেচার। ২৩ বলে ৭ চার ১ ছক্কায় খেলে যান ৪৫ রানের ইনিংস। ফ্লেচারের রান তোলার প্রবাহ ধরে রাখেন রনি। মুশফিকুর রহিম (৬), ইয়াসির আলি রাব্বিরা (১৩) ব্যর্থ হলেও দলকে জয়ের পথ থেকে সরতে দেননি।

৪২ বলে ৭ চার ১ ছক্কায় খেলেন ৬১ রানের ইনিংস। শেষ পর্যন্ত টিকতে না পারলেও বাকি কাজ সম্পন্ন করেন থিসারা পেরেরা। রনির ভিত্তি কাজে লাগিয়ে খেলেন ১৮ বলে ৩৬ রানের হার না মানা ক্যামিও। তাতেই বল ও ৫ উইকেট হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় খুলনা টাইগার্স। তবে ম্যাচ সেরার পুরষ্কার জিতেছেন রনিই।

ম্যাচ শেষে পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে তিনি জানান অধিনায়ক মুশফিকের পরিকল্পনাতেই বড় রান তাড়াতেও সফল হয়েছেন। বিশেষ নিজের ব্যাটিংয়ে মুশফিকের টোটকা কাজে দিয়েছে।

তিনি বলেন, ‘আমাদের ব্যাটিংয়ের পরিকল্পনা খুব সাধারণ ছিল। মুশফিক ভাই আমাদের যে পরিকল্পনা দিয়েছিল, উইকেটে বল আসছে, শিশির আছে। উইকেটে কিভাবে খেলতে হবে মুশফিক ভাই বলে দেওয়াতে কাজটা সহজ করে দিয়েছে। বলেছিলেন, ‘‘তুই যাবি আর মেরিট অনুযায়ী খেলবি। হয়ে যাবে।’’ আমি সেটাই করেছি। বলের মেরিট অনুযায়ী খেলা।’

এমন ম্যাচেও নিজের আক্ষেপের জায়গায় তুলে ধরে ৩১ বছর বয়সী এই ব্যাটার যোগ করেন, ‘প্রথম ম্যাচে রান করাটা অবশ্যই একজন ব্যাটসম্যানের আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। আমার উচিত ছিল ম্যাচটা শেষ করে আসা। তাহলে আমার জন্য এবং দলের জন্য ভালো হতো। আমি চেষ্টা করেছি এমন কিছু করা যেন আমার রান এবং দলের রান ধারাবাহিকভাবে আসতে থাকে। ৮০-৮৫ রান যদি করতে পারতাম, তাহলে আমরা সহজেই জিতে আসতে পারতাম।’

৯৭ প্রতিবেদক

Read Previous

হেরেই চলছে ভারত, প্রোটিয়াদের সিরিজ জয়

Read Next

আইপিএল নিলামে ‘৯’ বাংলাদেশি ক্রিকেটার

Total
8
Share