টেস্ট থেকে অবসর নিয়েও যে ঝামেলা পিছু ছাড়ছে না ফাফ ডু প্লেসিসের

টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন ফাফ ডু প্লেসিস
Vinkmag ad

২০২১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন দক্ষিণ আফ্রিকান তারকা ব্যাটার ফাফ ডু প্লেসিস। মূলত টেস্টের প্রস্তুতি নিতে বেশ ভালো সময় ব্যয় করতে হয় বলে শুধু টি-টোয়েন্টি খেলাকেই শ্রেয় মনে করেছিলেন। কিন্তু টি-টোয়েন্টি খেললেও তাকে এখনো টেস্টের মতোই কিছু পরিশ্রম করতে হচ্ছে। যদিও সব মিলিয়ে টি-টোয়েন্টি খেলে দারুণ উপভোগ করছেন। এবার বিপিএল খেলতে এসে জানালেন নিজের লক্ষ্য সম্পর্কে।

তিন ফরম্যাটেই সমান তালে পারফর্ম করছিলেন ফাফ ডু প্লেসিস। ৬৯ টেস্টে ৪০ এর বেশি গড়ে ৪১৬৩ রান, ১৪৩ ওয়ানডেতে ৪৭.৪৭ গড়ে ৫৫০৭ ও ৫০ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি রান করেছেন ৩৫.৫৩ গড়ে ১৫২৮ রান।

কিন্তু ২০২১ সালে সাদা পোশাক তুলে রাখার ঘোষণা দেন এই প্রোটিয়া। বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলাতেই মজে যান ভালোভাবে। টেস্ট অবসরের পর জাতীয় দলে ওয়ানডে ও টি-টোয়েন্টিও খেলা হয়নি। ফলে এই সময়ে কেবল বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ খেলেই কেটেছে ৩৭ বছর বয়সী এই ক্রিকেটারের।

এবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলবেন বিপিএল। আজ (২১ জানুয়ারি) উদ্বোধনী দিনে ছিলোনা কুমিল্লার ম্যাচ, আগামীকাল সিলেট সানরাইজার্সের বিপক্ষে ডু প্লেসিসদের প্রথম ম্যাচ। তার আগে আজ মিরপুরে অনুশীলন শেষে কথা বলেন সাংবাদিকদের সাথে।

শুধু টি-টোয়েন্টি খেলা প্রসঙ্গে ডু প্লেসিস জানান, ‘শুধু টি-টোয়েন্টি খেলা অবশ্যই দারুন। আপনি সকাল ৭টায় উঠে টেস্ট ম্যাচ খেলতে চাইবেন না। একই সঙ্গে এখানে এসে সকাল ৭টায় উঠে অনুশীলনে যেতে হচ্ছে, তো একজনকে বলছিলাম – আমাকে আর এটা করতে হচ্ছে না কিন্তু এখন তুমি আমাকে এত সকালে অনুশীলনে নিচ্ছ। এর কারণ অনুশীলনে অনেক কিছুই তো করতে হয়। টি-টোয়েন্টি সবসময়ই ভাল লাগে কারণ এখানে অনেক ম্যাচ খেলা হয় এবং চার সপ্তাহের মধ্যে আসর শেষ হয়।’

বিপিএলে ফাফ ডু প্লেসিসের আছে দুইটি লক্ষ্য, প্রথমত নিজের অভিজ্ঞতা ভাগাভাগি করে দলে রাখতে চান অবদান। এর বাইরে নিজের ব্যক্তিগত লক্ষ্য টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়া।

সাবেক প্রটিয়া অধিনায়ক বলেন, ‘ফ্র্যাঞ্চাইজিরা সবসময়ই সাফল্য চায়। আমার মতো বা সব ক্রিকেটাররাও এটাই চায়। আমার যে অভিজ্ঞতা আছে আমি অবশ্যই তা সবার সঙ্গে শেয়ার করবো। আর ব্যাটার বা নেতৃত্বের জায়গা থেকেও আমার যতটা সম্ভব দলের সঙ্গে শেয়ার করবো। দ্বিতীয় লক্ষ্য হচ্ছে প্রতিযোগীতার মধ্যে থেকে টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়া।’

৯৭ প্রতিবেদক

Read Previous

মিনিস্টার ঢাকার বিপক্ষে আগে বোলিংয়ে খুলনা টাইগার্স

Read Next

ম্যাচ জিতিয়ে জিয়া বলছেন ‘টি-টোয়েন্টি অভিজ্ঞতার খেলা’

Total
5
Share