দক্ষিণ আফ্রিকা সফরে যাবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড

গ্রায়েম স্মিথ
Vinkmag ad

ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সাথে স্থগিত হওয়া সিরিজ ২০২৩ সালের মাঝে আয়োজন করার পরিকল্পনা করছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। সিএসএ-এর ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ তথ্যটি নিশ্চিত করেন।

করোনা মহামারীর কারণে অস্ট্রেলিয়ার সাথে স্থগিত হওয়া সিরিজটি ২০২৩ সালের আগস্টে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ২০২০ সালের ডিসেম্বরে ইংল্যান্ডের সাথে স্থগিত হওয়া ৩ ম্যাচের সিরিজটি ২০২২-২৩ সালে অনুষ্ঠিত হতে পারে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা নিক হকলিও দুই বোর্ডের মধ্যে সমঝোতার এ বিষয়টি নিশ্চিত করেন।

‘আমার মনে হয়, ইংল্যান্ড আগামী বছর ফেব্রুয়ারি-মার্চে এবং অস্ট্রেলিয়া ২০২৩ সালের আগস্টে আসবে। দ্রুতই সূচি জানিয়ে দেওয়া হবে,’ সুপারস্পোর্টকে সাক্ষাৎকারে এসব বলেন স্মিথ।

‘কোভিডের কারণে কিছু সিরিজ খেলা হয়নি। ফলে এখন ৮ বছরে ৮টি সীমিত ওভারের টুর্নামেন্ট খেলতে হবে। আইপিএলের ব্যাপ্তিও বাড়ছে। ফলে প্রতি বছরে খেলাটা এখন সবার জন্য চ্যালেঞ্জ হয়ে যাচ্ছে। তাই সময়ের সাথে মানানসই হতে হবে। এছাড়া দক্ষিণ আফ্রিকার ক্রিকেটটাকেও সবসময় চালু রাখার বন্দোবস্ত করতে হবে।’

‘পুরুষ ও মহিলা- দুই বিভাগেই আমাদের ক্রিকেটাররা ভালো খেলছে। লোকেরা আমাদের খেলা দেখতে চায়। যেকোন সময় খেলা হোক না কেন, দক্ষিণ আফ্রিকা সবার উপরে থাকে, এ ব্যাপারটিও নিশ্চিত করতে হবে আমাদের।’

অস্ট্রেলিয়ার ট্যুর বাতিলের জন্য ২ মিলিয়ন ইউএস ডলার ও মাঝপথে ইংল্যান্ডের সফর বাতিলের জন্য ১.৫ মিলিয়ন ইউএস ডলার ক্ষতির সম্মুখীন হয় সিএসএ।

‘বর্তমানে ক্রিকেট একটি চ্যালেঞ্জিং ব্যাপার। আমাদের জাতীয় দলের কথা ভাবলেও বুঝা যায়। ভারতের সাথে খেলার জন্য ৫২ দিন জৈব সুরক্ষা বলয়ে থাকতে হয়েছে আমাদের দলকে। ১০ দিন পরে নিউজিল্যান্ডের সাথে টেস্ট খেলার জন্য কোয়ারেন্টাইনে যেতে হবে। বাংলাদেশের বিপক্ষে, ২ মাসের আইপিএল, পুরো ইংল্যান্ড সফর, আবার ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রয়েছে।’

‘জৈব সুরক্ষা বলয়ের কঠিন পরিস্থিতিতে খেলোয়াড় ও টিম ম্যানেজমেন্টের দেখভাল করাটাও ভালোভাবে বিবেচনায় রাখতে হয়। নির্দিষ্ট পরিকল্পনার মধ্য দিয়ে ক্রিকেটের এ কার্যক্রমগুলো কাজে লাগাতে হবে। তবেই আমরা সফলতার দেখা পাবো,’ জানান স্মিথ।

৯৭ ডেস্ক

Read Previous

রিভিউ কান্ডে কোহলিরা পেয়েছেন কেবল সতর্কবার্তা

Read Next

হোবার্টেও ইংলিশরা কুপোকাত, অ্যাশেজে ৪-০’তে অস্ট্রেলিয়ার বাজিমাত

Total
6
Share