ডিআরএস ইস্যুতে বিসিবি বলছে বিপিএল আয়োজনে আত্মবিশ্বাসী ছিলো না

উদ্দিন চৌধুরী
Vinkmag ad

এক বছর বিরতির পর মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। তাড়াহুড়োর আয়োজনে এবারের বিপিএলে থাকছেনা অনেক গুরুত্বপূর্ণ উপকরণই। ভালো মানের বিদেশী ক্রিকেটার, আম্পায়ার, ধারাভাষ্যকার, এমনকি ডিআরএসের (ডিসিশন রিভিউ সিস্টেম) মতো বর্তমানে আবশ্যিক হয়ে পড়া প্রযুক্তিও নেই। বিসিবি প্রধান নির্বাহী অবশ্য স্বীকার করেছেন তারা নিজেরাও এবারের বিপিএল আয়োজনে আত্মবিশ্বাসী ছিলেন না। যে কারণে শেষ মুহুর্তের সিদ্ধান্তে অনেক কিছুতে থাকছে ঘাটতি।

কোভিড পরিস্থিতির দোহাই দিয়ে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেটের সেরা উপকরণ ছাড়াই গড়াচ্ছে বিপিএলের ৮ম আসর। আগামী ২১ জানুয়ারি শুরু হচ্ছে টুর্নামেন্টটি। ভালো মানের বিদেশী ক্রিকেটার, আম্পায়ার ও ধারাভাষ্যকার আনা যায়নি টুর্নামেন্টের জন্য।

তবে প্রায় একই সময়ে শুরু হতে যাওয়া পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কমছেনা জৌলুস। বিপিএলের বেশ পরে যাত্রা করা পিএসএল ইতোমধ্যে বিশ্বজুড়ে একটা গ্রহণযোগ্যতা আদায় করে নিয়েছে। বিপিএলে ডিআরএস না থাকলেও পিএসএলে ঠিকই থাকছে।

ফলে পিএসএলের সাথে তুলনা করে বিপিএলের সমালোচনা হচ্ছে বেশ ভালোভাবেই। বিশেষ করে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন যখন আইপিএলের পর বিপিএলকে সেরা বলে ঘোষনা দেন।

আজ (১৬ জানুয়ারি) মিরপুরে সাংবাদিকরাও বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীকে প্রশ্ন ছুঁড়ে দেন বর্তমান কোভিড পরিস্থিতিতে পিএসএল সব আয়োজন যথাযথভাবে করতে পারলেও বিপিএল কেন পিছিয়ে?

জবাবে তিনি বলেন, ‘এখানে তুলনার কিছু নেই। একেক দেশের পরিস্থিতি একেকরকম। আমরা শেষমুহুর্তে এসে সূচি দিয়েছি। এই পরিস্থিতিতে বিপিএল করা নিয়ে আমরা আত্মবিশ্বাসী ছিলাম না। ঐ সময় হয়ত ছিল না। এ কারণে প্রোডাকশন টিম ডিআরএস নিশ্চিত করতে পারেনি।’

ডিআরএস না থাকার ব্যাখ্যা দিয়ে গয়ে নিজাম উদ্দিন আরও যোগ করেন, ‘এই চ্যালেঞ্জগুলো বর্তমান পরিস্থিতির কারণে। কাল আমি ব্যক্তিগতভাবে আইসিসির সাথেও কথা বলেছি, কারণ আইসিসিরও একটা সোর্স আছে। আইসিসির বিভিন্ন ইভেন্টে যারা কাজ করেন তাদের সাথেও আমরা কাজ করেছি। আপনারা দেখছেন প্রচুর আন্তর্জাতিক ক্রিকেট হচ্ছে।’

‘হক আই আমাদের যা বলেছে- ৪০ থেকে ৫০ শতাংশ ম্যান পাওয়ার কাজ করছে। টেকনোলজি আছে, কিন্তু ম্যান পাওয়ার সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে গেছে। ওদের মোট কর্মীর অর্ধেক কাজ করছে। তার ডিস্ট্রিবিউশন নিয়ে খুব চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। তারপরও ওরা বলেছে- যেহেতু আমরা সরাসরি যোগাযোগ করছি, যদি কেউ আসতে পারে তাদের ব্যবস্থা করা যায় কি না। সেভাবেই যোগাযোগ রাখছি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

সাকিব পরিস্থিতি আগেই টের পান বলছেন নাইম হাসান

Read Next

মিনিস্টার ঢাকার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ

Total
8
Share