ইয়াসিরকে গালি দিয়ে শাস্তি পেলেন কাইল জেমিসন

ইয়াসিরকে গালি দিয়ে শাস্তি পেলেন কাইল জেমিসন
Vinkmag ad

নিউজিল্যান্ডের পেস বোলিং অলরাউন্ডার কাইল জেমিসনকে তার ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)। ক্রাইস্টচার্চে বাংলাদেশের বিপক্ষে ২য় টেস্টে আইসিসির লেভেল ১ এর কোড অব কন্ডাক্ট ভঙ্গ করে শাস্তি পেয়েছেন এই দীর্ঘদেহী অলরাউন্ডার।

ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের জন্য থাকা আইসিসি কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.৫ ভঙ্গ করেছেন জেমিসন। যেখানে বলা আছে আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন কোন ব্যাটারকে আউট করার পর এমন কোন ভাষার প্রয়োগ করা যাবে না বা এমন কোন আচরণ করা যাবে না যা ব্যাটারকে আগ্রাসী কিছু করতে প্রভাবিত করে।

কোড অব কন্ডাক্ট ভাঙা জেমিসনের ডিসিপ্লিনারি রেকর্ডে এক ডিমেরিট পয়েন্টও যুক্ত হয়েছে। ২৪ মাস সময়ে এটি জেমিসনের নিয়ম ভাঙার ৩য় উদাহরণ, ডিমেরিট পয়েন্ট বেড়ে এখন ৩।

এর আগে ক্রাইস্টচার্চেই ২০২১ সালের ২৩ মার্চ বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে একবার ও ২০২০ সালের ২৮ ডিসেম্বরে টওরাঙ্গায় পাকিস্তানের বিপক্ষে টেস্টে নিয়ম ভঙ্গ করে শাস্তি পেয়েছিলেন জেমিসন।

সর্বশেষ ঘটনাটি ঘটে সোমবার, বাংলাদেশের প্রথম ইনিংসের ৪১ তম ওভারে। ইয়াসির আলি চৌধুরী রাব্বিকে আউট করে অশোভন ভাষা বা গালি ব্যবহার করেছিলেন জেমিসন।

অন ফিল্ড আম্পায়ার ক্রিস গাফফানি ও ওয়েইন নাইটস, তৃতীয় আম্পায়ার ক্রিস ব্রাউন এবং চতুর্থ আম্পায়ার শন হেইগ জেমিসনের ওপর অভিযোগ আনেন। যা আমলে নিয়ে শাস্তি প্রদান করেন আইসিসি এলিট প্যানেলের ম্যাচ রেফারি জেফ ক্রো।

জেমিসন এই অভিযোগ ও শাস্তি মেনে নেওয়ায় এই ঘটনার জেরে কোন শুনানির দরকার পড়েনি।

উল্লেখ্য, লেভেল ১ এর নিয়ম ভঙ্গের সর্বনিম্ন শাস্তি আনুষ্ঠানিক ভর্ৎসনা। সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা, সাথে ১ বা ২ ডিমেরিট পয়েন্ট।

৯৭ প্রতিবেদক

Read Previous

জাহানারা ইস্যুতে ‘কাহিনী’ শুনতে না চাওয়ার অনুরোধ নাদেলের

Read Next

সবধরণের ক্রিকেটকে বিদায় বললেন ক্রিস মরিস

Total
18
Share