পিসিবি অ্যাওয়ার্ডস ২০২১: অ্যাওয়ার্ড পেলেন যারা

পিসিবি অ্যাওয়ার্ডস ২০২১: অ্যাওয়ার্ড পেলেন যারা

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কর্তৃক আয়োজিত ২০২১ সালের মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটারের পুরস্কার জিতেছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। রিজওয়ান গত বছরে টেস্টে ৪৫৫, ওয়ানডেতে ১৩৪ রান ও টি-টোয়েন্টিতে ১৩২৬ রান করেছেন।

এ পুরস্কার পাওয়ার ক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন অধিনায়ক বাবর আজম, শাহীন শাহ আফ্রিদি ও হাসান আলিদের। বাকি ৩ জনও দারুণ ফর্মে রয়েছেন। পাকিস্তান গত বছর জুড়ে দল হিসাবে দুর্দান্ত পারফরম্যান্স করেছে।

মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার পুরস্কার ছাড়াও সেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কারও অবধারিতভাবে তিনি জিতেছেন।

‘২০২১ সালে পাকিস্তানের মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার নির্বাচিত হওয়ায় আমি ভীষণ আনন্দিত এবং সম্মান বোধ করছি। এটা পিসিবির সবচেয়ে আকর্ষণীয় পুরস্কার। গত বছর আমাদের দলীয় পারফরম্যান্স সব ফরম্যাটে অসাধারণ হয়েছে। দলের হয়ে অবদান রাখতে পেরে আমিও সন্তুষ্ট ও খুশি,’ বলেন রিজওয়ান।

‘আমি ভেবেছিলাম ছোট পরিসরে আমার অনবদ্য একটা বছর কেটেছে। বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরি করতে পেরেছিলাম, যা বছরের বাকি সময় আমাকে অনেক আত্নবিশ্বাস ও মোমেন্টাম এনে দিয়েছে। বোলারদের প্রতি কৃতিত্ব দিতে চাই, যারা হৃদয় দিয়ে বোলিং করেছে। পুরো বছর জুড়ে তারা প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ঘায়েল করেছে, যা আমাদের ব্যাটসম্যানদের কাজ সহজ করেছে।’

হাসান আলি সেরা টেস্ট ক্রিকেটার ও বাবর আজম সেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার পান।

‘টেস্ট ক্রিকেটের সবচেয়ে অভিজাত খেলা। সেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হওয়া আমার জন্য অনেক গর্বের। ২০২০ সালে ইনজুরির জন্য আমি আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারিনি। তাই গত বছর আমার জন্য ভালো কামব্যাক ছিল। প্রায় ২ বছর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১ টেস্টে ১০ উইকেট নিয়েছিলাম। আমাদের দল ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছিল। আমার জন্য গত বছর আনন্দময় ছিল,’ জানান হাসান আলি।

২৪ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ৩১ রানে ৩ উইকেট নিয়েছিলেন শাহীন আফ্রিদি। ঐ পারফরম্যান্স বছরের সেরা ইম্প্যাক্টফুল পারফরম্যান্স নির্বাচিত হয়। সেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন মোহাম্মদ ওয়াসিম জুনিয়র।

নারীদের মধ্যে বছরের সেরা ক্রিকেটার হয়েছেন নিদা দার। ঘরোয়া ক্রিকেটে সেরা ক্রিকেটার হয়েছেন সাহিবজাদা ফারহান।

‘পিসিবির পক্ষ থেকে পুরস্কার পাওয়া সকল ক্রিকেটারকে অভিনন্দন জানাই। কঠিন সময়ে সকল ফরম্যাটে অসাধারণ পারফরম্যান্স করায় পুরস্কার পাওয়ার যোগ্য তারা। পাকিস্তানের সকল ক্রিকেট অনুরাগীর কাছেও তারা সমাদৃত,’ বলেন পিসিবির চেয়ারম্যান রমিজ রাজা।

একনজরে পিসিবি অ্যাওয়ার্ডস ২০২১- 

বছরের সেরা ইম্প্যাক্টফুল পারফরম্যান্সঃ শাহীন শাহ আফ্রিদি (৩-৩১, ভারতের বিপক্ষে, টি-টোয়েন্টি বিশ্বকাপ)।

বছরের সেরা উদীয়মান ক্রিকেটারঃ মোহাম্মদ ওয়াসিম জুনিয়র (আন্তর্জাতিক উইকেট ১৫, পাকিস্তান কাপ উইকেট ৭, এইচবিএল পিএসএল উইকেট ১২, ন্যাশনাল টি-টোয়েন্টি উইকেট ৫ এবং কায়েদে আজম ট্রফি উইকেট ৬।

বছরের সেরা ওয়ানডে ক্রিকেটারঃ বাবর আজম (৬ ওয়ানডেতে ৪০৫ রান)।

বছরের সেরা নারী ক্রিকেটারঃ নিদা দার (১০ ওয়ানডেতে ৩৬৩ রান ও ৬ উইকেট, ৬ টি-টোয়েন্টিতে ৯৫ রান ও ৫ উইকেট)।

বছরের সেরা টেস্ট ক্রিকেটারঃ হাসান আলি (৯ টেস্টে ৪১, ৫ উইকেট ৫ বার, ১ বার ১০ উইকেট, ১০-১১৪)

বছরের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটারঃ মোহাম্মদ রিজওয়ান (২৯ টি-টোয়েন্টিতে ১৩২৬ রান)।

স্পিরিট অফ ক্রিকেটঃ নামিবিয়ার বিপক্ষে ৪৫ রানে জয়ের পর নামিবিয়ার ড্রেসিং রুমে গিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে কোয়ালিফাই করার জন্য অভিনন্দন জানানো।

বছরের সেরা আম্পায়ারঃ আসিফ ইয়াকুব।

বছরের সেরা ঘরোয়া ক্রিকেটারঃ সাহিবজাদা ফারহান (পাকিস্তান কাপ, ন্যাশনাল টি-টোয়েন্টি ও কায়েদে আজম ট্রফি মিলে ১৮৬৯ রান)।

মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটারঃ মোহাম্মদ রিজওয়ান (৯ টেস্টে ৪৫৫ রান, ৬ ওয়ানডেতে ১৩৪ রান, ২৯ টি-টোয়েন্টিতে ১৩২৬ রান, মোট ডিসমিসাল ৫৬)।

৯৭ ডেস্ক

Read Previous

বাংলাদেশের জয় বিশ্ব ক্রিকেটের জন্য ভালো বলছেন টেইলর

Read Next

জ্যোতির নেতৃত্বে বাংলাদেশের স্কোয়াড, নাম নেই জাহানারার

Total
46
Share