স্লো ওভার রেটে ম্যাচের মধ্যেই শাস্তি, থাকছে বাড়তি বিরতি

ওভার রেটে ম্যাচের মধ্যেই শাস্তি থাকছে বাড়তি বিরতি
Vinkmag ad

ক্রিকেটের সংক্ষিপ্ত তম সংষ্করণ টি-টোয়েন্টি। বলা হয়ে থাকে মূলত ক্রিকেটের বাণিজিকীকরণকে বাড়তি মাত্রা দিতেই এই ফরম্যাটের উৎপত্তি। বিজ্ঞাপন ও বিপণনের যুগে এই ফরম্যাটের চাহিদা তুঙ্গে। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্ট তো বটেই, আইসিসি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও ভরপুর বিজ্ঞাপনের সুযোগ তৈরি করছে। আনছে নিত্য-নতুন নিয়ম।

পুরুষ ও নারীদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে দুইটি নতুন নিয়মের অবতারণা করেছে আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)। আজ (৭ জানুয়ারি) এক বিবৃতি দিয়ে এই তথ্য জানায় ক্রিকেট নিয়ণত্রক সংস্থা।

এখন থেকে নারী ও পুরুষদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে স্লো ওভার রেটের জন্য থাকবে ম্যাচের মধ্যেই শাস্তির বিধান। এছাড়া দ্বিপাক্ষিক সিরিজে দুই দল চাইলে ম্যাচের মধ্যে থাকবে বাড়তি ড্রিংক্স ব্রেক।

আইসিসির আন্তর্জাতিক টি-টোয়েন্টি প্লেইং কন্ডিশনের অনুচ্ছেদ নম্বর ১৩.৮ এ স্লো ওভার রেটের নিয়মের কথা বলা হয়েছে। যেখানে উল্লেখ আছে যদি কোন ফিল্ডিং দল নির্দিষ্ট সময়ের মধ্যে নির্ধারিত ওভার শেষ না করতে পারে তাহলে ইনিংসের বাকি সময়ে দলটিকে ৩০ গজের বাইরে ১ জন ফিল্ডার কম নিয়ে ফিল্ডিং করতে হবে।

এই পরিবর্তন করতে আইসিসিকে উপদেশ দেয় আইসিসি ক্রিকেট কমিটি। এই কমিটি সব ফরম্যাটেই খেলার গতি ঠিক রাখতে করণীয় আলোচনা করে থাকে নিয়মিত চক্রে। ইসিসি (দ্য ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড) এর দ্য হান্ড্রেড প্রতিযোগিতায় এমন নিয়মের ফল দেখতে পেয়েই এই নিয়ম যুক্ত করার সিদ্ধান্তে এসেছে আইসিসি।

এছাড়া আড়াই মিনিটের ড্রিংক্স ব্রেক (অপশনাল) এর সুযোগ তৈরি করে দিয়েছে আইসিসি। সিরিজের শুরুতে দুই দল চাইলে প্রতি ইনিংসের মাঝপথে আড়াই মিনিটের এই ব্রেক নেওয়া যাবে।

আইসিসির নতুন এই নিয়মের অধীনে প্রথম কোন ম্যাচ হবে জ্যামাইকার সাবিনা পার্কে, ১৬ জানুয়ারি যে ম্যাচে একে অপরের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড। নারীদের ক্ষেত্রে এই নিয়ম ম্যাচে প্রথম কার্যকর হবে ১৮ জানুয়ারি। যেখানে ৩ ম্যাচ সিরিজের ১ম ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ নারী দল। 

৯৭ প্রতিবেদক

Read Previous

মুমিনুলদের আর কেউ উপেক্ষা করবে না বলছেন হাথুরুসিংহে

Read Next

অদ্ভুতভাবে বেচে গেলেন স্টোকস, নতুন নিয়মের দাবি তুললেন শচীন

Total
16
Share