খালেদ মাহমুদের চোখে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অন্যতম সেরা দিন

খালেদ মাহমুদের চোখে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অন্যতম সেরা দিন
Vinkmag ad

ঘরে কিংবা বাইরে বাংলাদেশ দল এবং টেস্ট ক্রিকেটে ব্যর্থতা যেনো এক সুতোয় গেঁথে গিয়েছে। সাম্প্রতিক সময়েতো অবস্থা আরও নাজুক। সেখান থেকে বের হয়ে মাউন্ট মঙ্গানুইতে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে এখনো এগিয়ে বাংলাদেশ। দলের সাথে থাকা টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলছেন টেস্ট ক্রিকেটে যা বাংলাদেশের অন্যতম সেরা দিনগুলোর একটি।

গত বছর বাংলাদেশের খেলা ৭ টেস্টের ৫ টিতেই সঙ্গী পরাজয়। একমাত্র জয় এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে, ড্র হয়েছে শ্রীলঙ্কায় একটি টেস্টে। হারের চেয়ে টাইগারদের হতশ্রী পারফরম্যান্সই বেশি দৃষ্টিকটু ছিলো।

এমন বাজে সময়ে নিউজিল্যান্ড সফরকে ভাবা হচ্ছিলো আরও একটি দুঃস্বপ্নের মতো সফর। এর আগে কিউই মুল্লুকে যে কোনো ফরম্যাটেই জয়ের দেখা মেলেনি। ৯ টেস্টের সবকটিতেই হারতে হয়েছে।

অথচ মাউন্ট মঙ্গানুই টেস্টে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়ে ৩২৮ রানেই গুটিয়ে দেয় বাংলাদেশ। জবাবে নিজেরা দ্বিতীয় দিন ২ উইকেটে ১৭৫ ও আজ তৃতীয় দিন শেষ করেছে ৬ উইকেটে ৪০১ রান তুলে। ইতোমধ্যে বাংলাদেশের লিড ৭৩ রানের, অপরাজিত আছেন ইয়াসির আলি রাব্বি ও মেহেদী হাসান মিরাজ।

আজ ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ যোগ করে ২২৬ রান। যেখানে লিটন দাস ও মুমিনুল হক জুটি গড়েন ১৫৮ রানের। দুজনেই আউট হয়েছেন অবশ্য সেঞ্চুরির কাছে গিয়ে, মুমিনুল ৮৮ ও লিটন ৮৬ রানে থামেন। এমন দিন পার করে উচ্ছ্বসিত বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

দিন শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমাদের টেস্ট ক্রিকেটে অন্যতম সেরা দিনগুলোর একটি ছিলো আজ। চ্যালেঞ্জিং ছিল, তবে ছেলেদের প্রয়োগটা দারুণ ছিলো। আজকে সারাদিন কাটিয়ে ৪ উইকেট হারিয়ে ২২৬ রান যোগ করেছি আমরা। এটাই গুরুত্বপূর্ণ ছিলো ক্রিজে যতটা সময় কাটানো যায়। আমি মনে করি ছেলেরা সে কাজটা বেশ ভালোভাবে করেছে।’

এখনো এগিয়ে থাকলেও পুরোপুরি চালকের আসন নিতে আগামীকাল লিড বাড়াতে হবে অন্তত ১৫০ রান পর্যন্ত। এমনটাই মনে করেন খালেদ মাহমুদ।

এ প্রসঙ্গে তিনি যোগ করেন, ‘আগামীকাল সকালটা খুবই গুরুত্বপূর্ণ। আমাদের হাতে ৪ উইকেট আছে, মেহেদী হাসান মিরাজ ও ইয়াসির আলি রাব্বির এই জুটিটা বেশ গুরত্বপূর্ণ। ইতোমধ্যে আমাদের লিড ৭৩ রানের, আরও ৭০ রানের মতো করলে আমরা প্রায় ১৫০ রানের লিড পেয়ে যাবো। যেটা ভালো লিডই বলা যায়।’

৯৭ প্রতিবেদক

Read Previous

নিউজিল্যান্ডে যেভাবে সফল হলেন অনভিজ্ঞ জয়

Read Next

আশরাফুলকে নান্নুর ব্যক্তিগত আক্রমণ, সভাপতির শরণাপন্ন হবে ক্রিকেট অপারেশন

Total
21
Share