শরিফুলের সেট করা টিউনই কাজে লাগালেন মিরাজ

শরিফুলের সেট করা টিউনই কাজে লাগালেন মিরাজ
Vinkmag ad

মাউন্ট মঙ্গানুই টেস্টের প্রথম দিন সমানে সমান অবস্থায় থেকে শেষ করেছিলো বাংলাদেশ ও নিউজিল্যান্ড। তবে দ্বিতীয় দিন ব্যাটে-বলে পুরোটাই বাংলাদেশের, হাতে ৮ উইকেট নিয়ে এখনো অবশ্য পিছিয়ে ১৫৩ রানে। দ্বিতীয় কিউইদের ৭০ রানের বেশি যোগ করতে দেয়নি টাইগার বোলাররা, নেতৃত্ব দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। বিরুদ্ধ কন্ডিশনে স্পিনার হয়েও কিছু উইকেট তুলে নিয়ে মিরাজ বলছেন টিউন সেট করে দিয়েছেন শরিফুল ইসলাম।

প্রথম দিন ৫ উইকেটে ২৫৮ রান তুলে দিন শেষ করে নিউজিল্যান্ড। ডেভন কনওয়ের সেঞ্চুরি হাঁকানো দিনে টাইগার বোলারদের মাঝে উজ্জ্বল ছিলেন শরিফুল। শুরুতে টম লাথাম (১) ও পরে ফেরান রস টেইলরকে (৩১)।

গতকাল ২৭ ওভার বল করে কোনো উইকেট পাননি মিরাজ। আজও শুরুর ধাক্কাটা দেন শরিফুলই, আগেরদিন ডেভন কনয়ে বলেছেন তার সেঞ্চুরি হাঁকানো দলীয় ইনিংসকে বড় করতে পারে রাচিন রবীন্দ্র। ব্যক্তিগত ৪ রানেই তাকে বিদায় করেন শরিফুল।

এরপর টানা ৩ উইকেট নিয়ে কিউইদের গুটিয়ে দেওয়ার পথটা সহজ করে দেন মিরাজ। শেষ ব্যাটার হিসেবে আউট হন আগেরদিন ৩১ রানে অপরাজিত থাকা হেনরি নিকোলস। আজ কিইউদের যোগ করা ৭০ রানের বেশিরভাগই এসেছে তার ব্যাট থেকে। ফেরেন সর্বোচ্চ ৭৫ রান করে।

কিউইদের ৩২৮ রানে গুটিয়ে দিয়ে বাংলাদেশ দিন শেষ করেছে ২ উইকেটে ১৭৫ রান তুলে। ৭০ রানে অপরাজিত মাহমুদুদল হাসান জয়, ৬৪ রান করে আউট হন নাজমুল হোসেন শান্ত।

দিন শেষে নিজেদের বোলিং নিয়ে উচ্ছ্বসিত মেহেদী হাসান মিরাজ। তবে টাইগার বোলারদের দাপটের নৈপথ্যে শরিফুলকেই আনলেন এই অফ স্পিনার।

তিনি বলেন, ‘আমাদের স্পিনারদের জন্য ভাল। পেস বোলাররাও রান দেয়নি। এই কন্ডিশনে স্পিন বল করা কঠিন ছিল। আমি পুরোটা সময় ধৈর্য্য রাখতে চেয়েছি। ঠিক জায়গায় বল ফেলেছি। তিন রানের নিচে রাখতে চেয়েছি। এটাই হচ্ছে বিষয়।’

‘আমাদের বোলাররা কাল ও আজ ভাল করেছে। ব্যাটসম্যানরাও খুব ভাল করছে। দ্বিতীয় উইকেট জুটিতে গুরুত্বপূর্ণ ছিল। বোলারদের মধ্যে শরিফুল টিউন সেট করে দিয়েছে। ৩ উইকেট নিয়েছে। ওর উইকেটগুলো গুরুত্বপূর্ণ ছিল। জয় আর শান্তর জুটিতো সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বে ওভালে ব্যাটে-বলে বাংলাদেশের স্বপ্নের এক দিন

Read Next

জয়কে দেখে নতুন মনে হয়নি মিরাজের

Total
1
Share