সেঞ্চুরির সময় টেইলরকে পাওয়া, লম্বা সময়ের স্মৃতি হচ্ছে কনওয়ের

সেঞ্চুরির সময় টেইলরকে পাওয়া, লম্বা সময়ের স্মৃতি হচ্ছে কনওয়ের
Vinkmag ad

ডেভন কনওয়ে নিশ্চিতভাবেই বর্তমান নিউজিল্যান্ড দলের অন্যতম ভরসার নাম। তিন ফরম্যাটেই ইতোমধ্যে দেখিয়েছেন ঝলক। আজ প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট খেলতে নেমেই হাঁকালেন সেঞ্চুরি। এমন কিছুতে বেশ উচ্ছ্বসিত এই বাঁহাতি ব্যাটার। আরও বেশি খুশি এই সিরিজ দিয়ে বিদায় বলতে যাওয়া নিউজিল্যান্ডের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ রানের মালিক রস টেইলরকে সেঞ্চুরির মুহূর্তে ক্রিজে পেয়েছেন বলে।

এর আগে ৩ টেস্টের সবকটিই ইংল্যান্ডের মাটিতে খেলেছেন কনওয়ে। ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্ট দিয়ে গত বছর অভিষেক ইনিংসকেই রূপ দেন ডাবল সেঞ্চুরিতে। ইংল্যান্ডের বিপক্ষে খেলা দ্বিতীয় টেস্টেও পেয়েছেন ফিফটির (৮০) দেখা। ভারতের বিপক্ষে সাউদাম্পটনের রোজ বোলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেন ৫৪ রানের ইনিংস।

অবশেষে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট খেলার স্বাদ পেলেন কনওয়ে। আজ থেকে শুরু হওয়া মাউন্ট মঙ্গানুউইয়ের বে ওভালে শুরু হওয়া টেস্টে বাংলাদেশের বিপক্ষে খেলেন ১২২ রানের ইনিংস। তার সেঞ্চুরিতে কিউইরা প্রথম দিন শেষ করেছে ৫ উইকেটে ২৫৮ রান তুলে।

দলীয় ১ রানে প্রথম উইকেট হারানোর পর উইল ইয়াংকে (৫২) নিয়ে কনওয়ের ১৩৮ রানের জুটি। ইয়াংয়ের বিদায়ের পর অভিজ্ঞ টেইলরকে নিয়ে যোগ করেন আরও ৫০ রান। এ দফায় টেইলর ফিরেছেন ৩১ রান করে, তবে তার আগেই কনওয়ের সেঞ্চুরি ছোঁয়া মুহুর্তে ছিলেন সঙ্গী।

কিউইদের টেস্ট ইতিহাসের বর্তমান সর্বোচ্চ রানের মালিককে নিজের সেঞ্চুরির মুহূর্তে পেয়ে বেশ খুশি কনওয়ে। এমন স্মৃতি লম্বা সময় ধরে তরতাজা থাকবে বলছেন বাঁহাতি এই ব্যাটার।

দিন শেষে সংবাদ সম্মেলনে কনওয়ে বলেন, ‘এটা খুব বিশেষ একটা অনুভূতি। আমি আজকে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট খেলতে নেমেছি, এটা আমার জন্য বিশেষ কিছু। আর ব্যক্তিগতভাবে আমার কাছে আরও বেশি কিছু হলো মাঝে রস টেইলরকে পেয়েছি, যখন আমি মাইলফলক স্পর্শ করেছি। সে খুবই ইতিবাচক ছিলো, আমাকে বলেছে যতটা সম্ভব টেনে নেওয়া যায়। আর আমাকে অভিনন্দন জানিয়েছে। এই স্মৃতি আমার কাছে অনেক দিন ধরে টিকে থাকবে।’

প্রথম দিন শেষে দুই দলই আছে সমান অবস্থানে। নিউজিল্যান্ড চাইবে বাকি ৫ উইকেট নিয়ে সংগ্রহ যতো বড় করা যায়, বাংলাদেশে চাইবে শেষের উইকেটগুলো যতো দ্রুত নেওয়া যায়।

তবে কনওয়ে আশাবাদী তার সেঞ্চুরিকে আগামীকাল পুঁজিতে পরিণত করবে সতীর্থরা, ‘আজ ভালো একটা দিন ছিলো। আমার জন্য ব্যাপারগুলো যেমন ছিলো তাতে আমি কৃতজ্ঞ। অবদান রাখতে পারা দারুণ কিছু। আমি আশা করি আগামীকাল আমরা দল হিসেবে এটাকে পুঁজিতে পরিণত করতে পারবো।’

৯৭ প্রতিবেদক

Read Previous

আয়ারল্যান্ড, ইংল্যান্ড সিরিজের জন্য ওয়েস্ট ইন্ডিজের স্কোয়াড ঘোষণা

Read Next

নিজের গড়ে দেওয়া ভীত রাচিন রবীন্দ্র কাজে লাগাবে বলছেন কনওয়ে

Total
6
Share