দক্ষিণ আফ্রিকায় ভারতের অধিনায়ক রাহুল, ডেপুটি বুমরাহ

দক্ষিণ আফ্রিকায় ভারতের অধিনায়ক রাহুল, ডেপুটি বুমরাহ

ভারতের নয়া ওয়ানডে অধিনায়ক রোহিত শর্মা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন। তার অবর্তমানে লোকেশ রাহুল নেতৃত্ব দিবেন দলকে। ৩১ ডিসেম্বর লোকেশ রাহুলকে অধিনায়ক করে ১৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে অল ইন্ডিয়া সিনিয়র সিলেকশন কমিটি।

হ্যামস্ট্রিং চোটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ মিস করা রোহিত শর্মা এখনো আছেন পুনর্বাসনে। পেসার জাসপ্রীত বুমরাহকে করা হয়েছে লোকেশ রাহুলের ডেপুটি।

ভারতের প্রধান নির্বাচক চেতন শর্মা বলেন, ‘লোকেশ রাহুলকে আমরা তিন ফরম্যাটের ক্রিকেটার হিসাবে দেখছি। তার অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে। সে তার নেতৃত্বগুণের প্রমাণ দিয়েছে। আমরা নির্বাচকরা ভেবেছি যখন রোহিত শর্মা ফিট নন তখন লোকেশ রাহুল দলকে পরিচালনা করতে সঠিকতম ব্যক্তি। আমাদের তার প্রতি আত্মবিশ্বাস আছে, আমরা তাকে গড়ে তুলছি।’

অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ওয়ানডে দলে ফিরেছেন। ২০১৭ সালে সর্বশেষ ওয়ানডে খেলেছেন অশ্বিন। ১১১ ওয়ানডেতে ১৫০ উইকেট নেওয়া অশ্বিন আইপিএল ও টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফর্ম করে অশ্বিন ফিরেছেন ৫০ ওভারি ক্রিকেটে।

সদ্য সমাপ্ত বিজয় হাজারে ট্রফিতে পারফর্ম করা তরুণ ক্রিকেটাররা সুযোগ পেয়েছেন ১৮ সদস্যের স্কোয়াডে। রুতুরাজ গায়কোয়াড়, ওয়াশিংটন সুন্দর, ভেঙ্কটেশ আইয়াররা আছেন সেই দলে। চেতন শর্মা জানান শাহরুখ খান, হারশাল প্যাটেল, আবেশ খান, রবি বিষনয় ও রিশি ধাওয়ানরাও এসেছিলেন নির্বাচনের ভাবনায়।

লম্বা স্কোয়াডে স্পিনার আছেন তিনজন। অধিনায়ক লোকেশ রাহুল, রিশাব পান্ট ও ইশান কিশান- দলে উইকেটরক্ষকও ৩ জন।

ওয়ার্কলোড ম্যানেজমেন্টকে মাথায় রেখে মোহাম্মদ শামিকে বিশ্রাম দেওয়া হয়েছে। ইনজুরির কারণে নির্বাচনের জন্য অ্যাভেইলেবল ছিলেন না রবীন্দ্র জাদেজা ও আক্সার প্যাটেল।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের ওয়ানডে স্কোয়াড-

লোকেশ রাহুল (অধিনায়ক), শিখর ধাওয়ান, রুতুরাজ গায়কোয়াড়, ভিরাট কোহলি, সুরিয়া কুমার যাদব, শ্রেয়াস আইয়ার, ভেঙ্কটেশ আইয়ার, রিশাব পান্ট (উইকেটরক্ষক), ইশান কিশান (উইকেটরক্ষক), যুজবেন্দ্র চাহাল, রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, জাসপ্রীত বুমরাহ (সহ অধিনায়ক), ভুবনেশ্বর কুমার, দীপক চাহার, প্রসিধ কৃষ্ণা, শারদুল ঠাকুর ও মোহাম্মদ সিরাজ।

৯৭ ডেস্ক

Read Previous

বে ওভালে আগে বোলিংয়ে বাংলাদেশ

Read Next

শুরুর দাপটের পর খেই হারাল বাংলাদেশ

Total
75
Share