‘আইসিসি অ্যাওয়ার্ডস ২০২১’ ঘোষণা করল আইসিসি

'আইসিসি অ্যাওয়ার্ডস ২০২১' ঘোষণা করল আইসিসি
Vinkmag ad

দিনকয়েক পরই আসবে নতুন বছর, বিদায় নিবে ২০২১। বছরজুড়ে পুরুষ ও নারী ক্রিকেটারদের পারফরম্যান্সকে আমলে এনে আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) আইসিসি অ্যাওয়ার্ডসের ঘোষণা করেছে আজ (২৮ ডিসেম্বর, ২০২১)।

এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে আইসিসি অ্যাওয়ার্ডস ২০২১ এই বছরের পারফর্মারদের সম্মানিত করবে। এই বছরে হয়েছে মেজর আইসিসি ইভেন্ট (আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ও আইসিসি মেন্স টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ২০২১)। সাথে বেশ কিছু জমজমাট দ্বিপাক্ষিক সিরিজ তো ছিলই।

এবছর পারফর্ম করা ক্রিকেটারদের মোট ১৩ টি ক্যাটাগরিতে পুরস্কৃত করবে আইসিসি। এছাড়া থাকবে ৫ টি টিম অব দ্য ইয়ার।

আইসিসি অ্যাওয়ার্ডস ২০২১ এ ব্যক্তিগত পুরস্কার যেসব ক্যাটাগরিতে-

১. স্যার গারফিল্ড সোবার্স ট্রফি ফর আইসিসি মেন্স ক্রিকেটার অব দ্য ইয়ার
২. রেচেল হেইও ফ্লিন্ট ট্রফি ফর আইসিসি উইমেন্স ক্রিকেটার অব দ্য ইয়ার
৩. আইসিসি মেন্স টেস্ট ক্রিকেটার অব দ্য ইয়ার
৪. আইসিসি মেন্স ওডিআই ক্রিকেটার অব দ্য ইয়ার
৫. আইসিসি উইমেন্স ওডিআই ক্রিকেটার অব দ্য ইয়ার

৬. আইসিসি মেন্স টি-টোয়েন্টিআই ক্রিকেটার অব দ্য ইয়ার
৭. আইসিসি উইমেন্স টি-টোয়েন্টিআই ক্রিকেটার অব দ্য ইয়ার
৮. আইসিসি ইমার্জিং মেন্স ক্রিকেটার অব দ্য ইয়ার
৯. আইসিসি ইমার্জিং উইমেন্স ক্রিকেটার অব দ্য ইয়ার
১০. আইসিসি মেন্স অ্যাসোসিয়েট ক্রিকেটার অব দ্য ইয়ার

১১. আইসিসি উইমেন্স অ্যাসোসিয়েট ক্রিকেটার অব দ্য ইয়ার
১২. আইসিসি স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড
১৩. আইসিসি আম্পায়ার অব দ্য ইয়ার

এই ১৩ ক্যাটাগরির ১ম ৭ টিতে ৪ জনের শর্ট লিস্ট করা হবে যা ২৮ থেকে ৩১ ডিসেম্বর সময়ে আইসিসির ডিজিটাল ও সোশাল মিডিয়াতে জানানো হবে। শর্টলিস্টে জায়গা পাওয়া ক্রিকেটারদের ১ জানুয়ারি, ২০২১ থেকে ৩১ ডিসেম্বর, ২০২১ এর পারফরম্যান্স আমলে নেওয়া হবে। সংক্ষিপ্ত তালিকায় থাকা ক্রিকেটারদের নির্বাচন করবে স্পেশালিস্ট আইসিসি অ্যাওয়ার্ডস প্যানেল যেখানে আছেন সাংবাদিক, ব্রডকাস্টার ও আইসিসির প্রধান নির্বাহো জিওফ অ্যালার্ডিস।

আইসিসির ভোটিং অ্যাকাডেমি তাদের পছন্দমত প্রথম, দ্বিতীয় ও তৃতীয় নির্বাচন করবে, সাথে বিশ্বজুড়ে থাকা ক্রিকেট ভক্তরা আইসিসির ডিজিটাল চ্যানেলে ভোট দিতে পারবে। দুইটি রায় মিলিয়ে তবেই বিজয়ী ঘোষণা করা হবে।

ইমার্জিং ও অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে কোন সংক্ষিপ্ত তালিকা করা হবে না। কেবল ভোটিং অ্যাকাডেমি এটি নির্বাচন করবে।

আইসিসি স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড দেওয়া হবে আইসিসির বিবেচনায়। আইসিসি আম্পায়ার অব দ্য ইয়ার নির্বাচিত হবে আইসিসি এলিট প্যানেলের ম্যাচ রেফারি ও পুর্ণ সদস্য দেশের পুরুষ ও নারী ক্রিকেটারদের ভোটে।

৫ আইসিসি টিম অব দ্য ইয়ার- এই ৫ টি অ্যাওয়ার্ড ঠিক করবে আইসিসি ভোটিং অ্যাকাডেমি একটি অনলাইন সার্ভের মাধ্যমে। যেখানে প্রতিটি ভোটার তাদের দল নির্বাচন করবে ব্যাটিং অর্ডার অনুসারে এমং প্রত্যেক ফরম্যাটে একজন করে অধিনায়ক ঠিক করবে।

২০২২ সালের জানুয়ারিতে প্রতিটি ক্যাটাগরিতে বিজয়ী ঘোষণা করা হবে। ৫ টি আনুষ্ঠানিক আইসিসি টিম অব দ্য ইয়ার ঘোষণা করা হবে ১৭ ও ১৮ জানুয়ারি। নারীদের ব্যক্তিগত অ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণা হবে ২৩ জানুয়ারি। পুরুষ বিজয়ী ক্রিকেটারদের অ্যাওয়ার্ড, আইসিসি স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড ও আইসিসি আম্পায়ার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণা হবে ২৪ জানুয়ারি।

৯৭ প্রতিবেদক

Read Previous

নিউজিল্যান্ডে তাসকিন-রাহির আগুন নেভাল বৃষ্টি

Read Next

অল্প স্বল্প অনুশীলন, তবুও উজাড় করে দিয়েছিলেন তাসকিন-রাহিরা

Total
20
Share