এমসিজিতে দুই দিনেই জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া

এমসিজিতে দুই দিনেই জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া
Vinkmag ad

চলমান অ্যাশেজে ইংল্যান্ডের ঘুরে দাঁড়ানোর কোন রকম সুযোগই দিচ্ছে না স্বাগতিক অস্ট্রেলিয়া। মেলবোর্নে ৩য় টেস্টের শুরুর দিনের মতো দ্বিতীয় দিনও দাপট দেখিয়েছে অস্ট্রেলিয়া। এর মধ্যেই জয়ের সুবাস পাচ্ছে প্যাট কামিন্সের দল। ইংলিশদের ১৮৫ রানের বিপরীতে অজিরা ১ম ইনিংসে তোলে ২৬৭। ফের ব্যাট হাতে ধুঁকছে ইংলিশ ব্যাটসম্যানরা। ৮২ রান পিছিয়ে থেকে আজ শেষ সেশনে ইংল্যান্ড নিজেদের দ্বিতীয় ইনিংসে ১২ ওভার খেলতেই হারিয়ে ফেলে ৪ উইকেট।

১ম দিনেই ইংলিশদের অলআউট করে ব্যাট করতে নামে প্যাট কামিন্সের দল। ডেভিড ওয়ার্নারের উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া দিন শেষে সংগ্রহ করে ৬১। ২০ রানে অপরাজিত থাকা মার্কাস হ্যারিসকে সঙ্গ দিয়ে আজ ব্যাট করতে নামেন নাইট ওয়াচম্যান নাথান লায়ন। ব্যক্তিগত দশ রানে রবিনসনের শিকার হতে হয় তাঁকে।

রান পাননি মারনাস লাবুশেইন (১)। অ্যান্ডারসনের বলে বোল্ড হয়ে ফেরার আগে স্টিভ স্মিথের ব্যাট থেকে আসে ১৬ রান। ওপেনার মার্কাস হ্যারিসকে সঙ্গ দিয়ে ট্রাভিস হেড তোলেন ২৭ রান। এরমধ্যেই ফিফটি রান পূর্ণ করেন হ্যারিস।

তবে অ্যান্ডারসনের তৃতীয় আঘাতে বিদায় নিতে হয় হ্যারিসকে। প্যাভিলিয়নে ফেরার আগে খেলেন ৭৬ রানের অনবদ্য এক ইনিংস। এরপর ক্যামেরুন গ্রিন ১৭, অ্যালেক্স ক্যারি ১৯ ও অধিনায়ক প্যাট কামিন্সের ব্যাট থেকে আসে ২১ রান। শেষদিকে মিচেল স্টার্ক অপরাজিত থাকেন ২৪ রানে। ২৬৭ রানে থামে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস।

৮২ রানের লিড পায় অস্ট্রেলিয়া। বল হাতেও অজি পেসাররা করেন দারুণ শুরু। ফের নিজেকে প্রমাণ করতে ব্যর্থ ওপেনার জ্যাক ক্রাউলি। ব্যক্তিগত ৫ রানে হন মিচেল স্টার্কের শিকার। পরের বলেই দ্বিতীয় আঘাত হানেন স্টার্ক। গোল্ডেন ডাক হয়ে প্যাভিলিয়নে ফেরত যান ডেভিড মালান। এক ওভারে দুই উইকেট হারিয়ে যেন দিশেহারা ইংলিশ ব্যাটিং লাইন।

হাসিব হামিদকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন অধিনায়ক জো রুট। কিন্তু জুটি গড়ার আগেই বিদায়ের ঘন্টা বাজে হাসিবের।

প্রথম ইনংসে ১৩ ওভার বল করে কেবল এক উইকেট শিকার করা অভিষিক্ত স্কট বোলান্ড দ্বিতীয় ইনিংসে নিজের প্রথম ওভারেই দখলে নেন দুই উইকেট। ইনিংসের ১১তম ওভারে ওপেনার হাসিব হামিদ (৭) ও জ্যাক লিচকে (০) করেন বিদায়।

জো রুট ১২ ও বেন স্টোকস ২ রানে অপরাজিত থেকে দিন শেষ করে আসেন। ৪ উইকেট খুইয়ে স্কোরবোর্ডে ইংল্যান্ডের সংগ্রহ ৩১। এখনও পিছিয়ে আছে ৫১ রানে। এই রান টপকে বড় টার্গেট দাঁড় করানো এ মুহূর্তে অনেকটাই অসম্ভব রুটদের। তবে হাতে থাকা বাকি ৬ উইকেট নিয়ে তৃতীয় দিন কতটা লড়াই করতে পারবে ইংলিশরা তা বলে দেবে সময়ই।

সংক্ষিপ্ত স্কোর (২য় দিন শেষে):

ইংল্যান্ড ১ম ইনিংসঃ ১৮৫/১০ (৬৫.১ ওভার), হাসিব ০, ক্রাউলি ১২, মালান ১৪, রুট ৫০, স্টোকস ২৫, বেয়ারস্টো ৩৫, বাটলার ৩, উড ৬, রবিনসন ২২, লিচ ১৩, অ্যান্ডারসন ০*; স্টার্ক ১৫-৩-৫৪-২, কামিন্স ১৫-২-৩৬-৩, বোলান্ড ১৩-২-৪৮-১, গ্রিন ৮-৪-৭-১, লায়ন ১৪.১-৩-৩৬-৩

অস্ট্রেলিয়া ১ম ইনিংসঃ ২৬৭/১০ (৮৭.৫ ওভার), হ্যারিস ৭৬, ওয়ার্নার ৩৮, লায়ন ১০, লাবুশেইন ১, স্মিথ ১৬, হেড ২৭, গ্রিন ১৭, ক্যারি ১৯, কামিন্স ২১, স্টার্ক ২৪*, বোলান্ড ৬; অ্যান্ডারসন ২৩-১০-৩৩-৪, রবিনসন ১৯.২-৪-৬৪-২, উড ১৯.৫-২-৭১-২, স্টোকস ১০.৪-১-৪৭-১, লিচ ১৫-০-৪৬-১

ইংল্যান্ড ২য় ইনিংসঃ ৩১/৪ (১২ ওভার) হামিদ ৭, ক্রলি ৫, মালান ০, রুট ১২*, লিচ ০, স্টোকস ২*; স্টার্ক ৫-২-১১-২, বোলান্ড ১-০-১-২

এখনও ৫১ রানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া।

৯৭ ডেস্ক

Read Previous

বিতর্কিত বিপিএল মালিকানা, কি হচ্ছে মাশরাফি-তামিম-রিয়াদের ঢাকার?

Read Next

তামিমের সাথে সম্পর্ক নিয়ে যা বলছেন মাহমুদউল্লাহ

Total
1
Share