আইপিএল ফাইনালে মানসিক চাপে ছিলেন ডু প্লেসিস

ওয়াটসন-ডু প্লেসিসের অবিশ্বাস্য জুটি, চেন্নাইয়ের দাপুটে জয়

আইপিএল ২০২১ এ অসাধারণ ফর্মে ছিলেন দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ ব্যাটসম্যান ফাফ ডু প্লেসিস। চেন্নাই সুপার কিংসের হয়ে টুর্নামেন্টের ২য় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। তবে ১৫ অক্টোবর কোলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ফাইনালে ম্যাচ জয়ী ইনিংস খেলার সময় মানসিক চাপে ছিলেন বলে জানিয়েছেন তিনি।

ফাইনালে ৮৬ রান করার পাশাপাশি টুর্নামেন্ট জুড়ে ৬৩৩ রান করেছিলেন ডু প্লেসিস। সেই ম্যাচ দিয়ে দক্ষিণ আফ্রিকার নির্বাচকদের জবাব দিতে চেয়েছিলেন। কেননা টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে তাকে বাদ দেওয়া হয়েছিল। একটি পডকাস্ট চ্যাটে জানান, তার সর্বাত্নক চেষ্টা ছিল নেতিবাচক ধারণা থেকে দূরে থাকার।

‘আমার ক্ষেত্রে ভালো-মন্দ দুইরকমের কথাবার্তা হয়ে আসে। যদি কোন বাস্তবিক উদাহরণ দিতে চাই, সর্বশেষ আইপিএল দেখুন। আমি দুর্দান্ত ফর্মে ছিলাম। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষ ৩ জনের মধ্যে থাকতে পারি, এটি আমার লক্ষ্য ছিল। আমার উদ্দেশ্য সফল করেছিলাম,’ প্যাডি আপটনের ‘লেসন্স ফ্রম দ্য ওয়ার্ল্ডস বেস্ট’ পডকাস্টে বলেন ডু প্লেসিস।

‘কিন্তু এ ধারার মধ্য দিয়ে ইতিবাচক-নেতিবাচক দুই ধরণের কথা এসেছে। একটি উদাহরণ দেই, আমি রেসে ছিলাম। সেমিতে মাত্র ১ রান করি এবং অনেকে আমাকে অতিক্রম করে যায়। এরপর আমি রান সংগ্রাহকের তালিকায় ৬ নম্বরে চলে যাই।’

‘আমরা ম্যাচ জিতে ফাইনালে চলে যাই। বড় খেলা ছিল এবং নেতিবাচক কথা আসছিল, ‘আপনি করতে পারবেন না, আপনি লক্ষ্য থেকে অনেক দূরে। আসলে আপনি জানেন আপনি কিছুটা ফর্মে নেই। আমি জানিনা আপনি কীভাবে ফাইনালে রান করবেন। এটা বড় ম্যাচ এবং আপনি এখানেও মাত্র ১ রান করবেন।’ এমন কথা আসছিল আমার নামে।’

এ বছরের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন ডু প্লেসিস। তবে সীমিত ওভারের ক্রিকেট চালিয়ে যাবেন বলে জানান প্রোটিয়াদের সাবেক অধিনায়ক। তবে ২০২০ সালের ডিসেম্বরের পর থেকে আর কোন সীমিত ওভারের ম্যাচ না খেলায় তাকে টি-টোয়েন্টি বিশ্বকাপেও রাখেনি দক্ষিণ আফ্রিকা। পডকাস্ট চ্যানেলকে এ নিয়ে হতাশার কথাও জানান ডু প্লেসিস।

‘আগেও নেতিবাচক কথা শুনেছিলাম। এরপর ইতিবাচক কথা আসে,’ সেরা তিন আপনার উদ্দেশ্য। অধিক চাপেও আপনাকে সেরা খেলাটাই খেলতে হবে। আপনি মিস্টার ডিপেন্ডেবল। যখন চাপ সবচেয়ে বেশি, তখন আপনি কী করতে পারেন? সেরা তিনে থাকার জন্য আপনাকে ৪০ রান করলেই হবে। না, ৮৩ রান করে আমি সেরা ব্যাটসম্যান হতে চাই। আমি অরেঞ্জ ক্যাপ চাই।’ এছাড়া আমি ক্রিকেট দক্ষিণ আফ্রিকাকে দেখাতে চাই এখনও আমি কতটা ভালো অবস্থানে আছি, যদি আপনারা ভুলে যান,’ বলেন ডু প্লেসিস।

৯৭ ডেস্ক

Read Previous

ঢাকায় যুবরাজের সেঞ্চুরি হাঁকানো ব্যাট ভ্রমণ করলো মহাকাশে

Read Next

রাজশাহীতে অল্পের জন্য হ্যাটট্রিক হলনা শফিকুলের

Total
22
Share