বিশ্বকাপের আগে টাইগার যুবাদের পাখির চোখ এশিয়া কাপে

বিশ্বকাপের আগে টাইগার যুবাদের পাখির চোখ এশিয়া কাপে
Vinkmag ad

যুব এশিয়া কাপ ও বিশ্বকাপ খেলতে আজ (২১ ডিসেম্বর) সন্ধ্যায় দেশ ছেড়েছে টাইগার যুবারা। আপাতত যাত্রা সংযুক্ত আরব আমিরাতে, ২৩ ডিসেম্বর থেকে শুরু এশিয়া কাপ। এশিয়া কাপ শেষে ১ জানুয়ারি উড়াল দিবে ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে, বিশ্বকাপ শুরু ১৪ জানুয়ারি। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপ মিশন শুরুর আগে এশিয়া কাপকেই পাখির চোখ বাংলাদেশের। ব্যাটার প্রান্তিক নওরোজ নাবিল বলছেন বিসিবির দেওয়া সকল সুবিধার ফায়দা কাজে লাগাতে চান বিশ্ব মঞ্চে।

গত যুব বিশ্বকাপের পরই করোনা প্রভাবে ভালোভাবে প্রস্তুতি নিতে পারেনি কোনো দলই। সে দিক থেকে বাংলাদেশের যুবারা পেয়েছে ভালো সুযোগই। দীর্ঘ অপেক্ষা শেষে গত কয়েক মাসে ঘরে-বাইরে খেলেছে কয়েকটি সিরিজ। সর্বশেষ ভারতে ত্রিদলীয় সিরিজেতো হয়েছে অপরাজিত চ্যাম্পিয়নও।

বর্তমান চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করার আগে সংযুক্ত আরব আমিরাতে খেলবে এশিয়া কাপ। যা নিশ্চিতভাবেই বিশ্বকাপ প্রস্তুতির অন্যতম মঞ্চ হতে যাচ্ছে।

আজ সন্ধ্যা ৭ টা ৪৫ মিনিটের ফ্লাইটে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওয়ানা দেয় বাংলাদেশ যুব দল। বিমান বন্দরে সাংবাদিকদের সাথে কথা বলেন ব্যাটার প্রান্তিক নওরোজ নাবিল।

তিনি বলেন, ‘বিশ্বকাপের মত বড় টুর্নামেন্টে যাওয়ার আগে এশিয়া কাপের মত টুর্নামেন্ট সহায়ক হবে। এশিয়া কাপে ভালো ভালো দলের বিপক্ষে খেলার অভিজ্ঞতা অর্জন করতে পারব। আর এই অভিজ্ঞতা বিশ্বকাপে কাজে লাগানোর চেষ্টা করব।’

নিজেদের প্রস্তুতি ও আগের বার চ্যাম্পিয়ন হওয়া দলের সাথে পার্থক্য তুলে ধরতে গিয়ে এই বাঁহাতি যোগ করেন, ‘গত এক-দেড় বছরে আমাদের প্রস্তুতি অনেক ভালো হয়েছে। করোনা পরিস্থিতির কারণে আগের ব্যাচের সাথে তুলনা করার সুযোগ নেই। কারণ দুটি দলের পরিস্থিতি দুরকম।’

এদিকে অন্যান্য দলের চেয়ে বেশি সুবিধা পাওয়ায় বিসিবিকে কৃতিত্ব দিয়ে বিশ্বকাপে সেরাটা দেখাতে চান বলেও জানান নাবিল।

তার মতে, ‘বিশ্বের বাকি যুব দলগুলো যেরকম প্রস্তুতি নিয়েছে তার তুলনায় আমরা বিসিবি থেকে অনেক বেশি সুবিধা পেয়েছি। এই সুবিধা আমরা বিশ্বকাপে পুরোপুরি কাজে লাগানোর চেষ্টা করব ইনশাআল্লাহ্‌। ভালো কিছু হবে, আমরা খুবই আশাবাদী।’

উল্লেখ্য, এশিয়া কাপে বাংলাদেশ যাত্রা শুরু করবে ২৪ ডিসেম্বর নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে। ‘বি’ গ্রুপে বাংলাদেশের অন‍্য দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও কুয়েত। টাইগার যুবাদের বাকি দুই ম্যাচ ২৫ ও ২৮ ডিসেম্বর। ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এশিয়া কাপের ফাইনাল।

এরপর ১৪ জানুয়ারি ওয়েস্টহ ইন্ডিজে পর্দা উঠবে যুব বিশ্বকাপের। বাংলাদেশ দল সংযুক্ত আরব আমিরাত থেকে ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে রওয়ানা দিবে ১ জানুয়ারি। বিশ্বকাপে ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী ইংল্যান্ড, কানাডা ও সংযুক্ত আরব আমিরাত। ১৬ জানুয়ারি নিজেদের প্রথম ম্যাচে টাইগার যুবারা মুখোমুখি হবে ইংল্যান্ডের।

৯৭ প্রতিবেদক

Read Previous

জোড়া সেঞ্চুরিতে জবাব দিচ্ছে বিসিবি সাউথ জোন

Read Next

মিঠুন-সৌম্যের ব্যাটে জয়ের পথে ওয়ালটন সেন্ট্রাল জোন

Total
18
Share