লখনৌ’র প্রধান কোচ হলেন অ্যান্ডি ফ্লাওয়ার

লখনৌ'র প্রধান কোচ হলেন অ্যান্ডি ফ্লাওয়ার
Vinkmag ad

নতুন আইপিএল ফ্র‍্যাঞ্চাইজি লখনৌর হেড কোচ নিযুক্ত হয়েছেন জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক অ্যান্ডি ফ্লাওয়ার। অক্টোবরের শুরুতে আরপি সঞ্জীব গোয়েনকা গ্রুপ (আরপিএসজি) এ ফ্র‍্যাঞ্চাইজিটির মালিকানা পায়। দলের কোচিং স্টাফে ফ্লাওয়ার প্রথম বিদেশি কোচ।

ইএসপিএন ক্রিকইনফোকে সঞ্জীব গোয়েনকা জানান, ফ্লাওয়ারের সাথে চুক্তি দীর্ঘমেয়াদি হবে। তবে তা কতদিনের হবে, তা অবশ্য জানা যায়নি। এ চ্যালেঞ্জ মোকাবেলায় ফ্লাওয়ার খুবই উৎসাহী এবং নতুন ফ্র‍্যাঞ্চাইজির পক্ষে ভালো কিছু করতে চান তিনি।

এর আগে অ্যান্ডি ফ্লাওয়ার সহকারী কোচ হিসেবে ২০২০ সাল থেকে পাঞ্জাব কিংসের অধীনে ছিলেন। কোচ হিসেবে তার অর্জন প্রসিদ্ধ। ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড ক্রিকেট দলের কোচিংয়ে অংশ ছিলেন তিনি। এছাড়া একই দলের টেস্টে এক নম্বর র‍্যাংকিংয়ে আনার পেছনেও তার ভূমিকা ছিল।

২০১৯ সালে ফ্র‍্যাঞ্চাইজিতে তার অভিষেক হয়েছিল এবং এখন পর্যন্ত তার কোচিং ক্যারিয়ারে তিনি বেশ সফল। এ বছরের শুরুতে মুলতান সুলতান্সের কোচ ছিলেন, যারা প্রথমবারের মত পিএসএলের শিরোপা জিতে। মুলতানের পাশাপাশি সিপিএলে সেন্ট লুসিয়া কিংস ২০২০ ও ২০২১ সালে দুইবার রানারআপ হয়েছিল তার কোচিংয়ে। সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের পরামর্শক হিসেবে যুক্ত ছিলেন তিনি।

‘যখন আমি ইংল্যান্ডে ছিলাম, আমরা ভিন্নভাবে খেলাটা পরিচালনা করতাম। কোচ হিসেবে খেলাটির গভীরতা ও প্রশস্ততা বুঝতে চেষ্টা করতাম। এছাড়া খেলাটির বিভিন্ন চ্যালেঞ্জে খেলোয়াড়দের সহায়তা করতাম। শেষেরটা বেশ গুরুত্বপূর্ণ। তবে আপনাকে ভুলে গেলে চলবে না, আপনি মানুষকে বুঝাচ্ছেন। দীর্ঘ কোচিং ক্যারিয়ারে আমার অন্যতম শিক্ষা হলো, একজন খেলোয়াড়কে উন্নতি করার চেয়ে একজন খেলোয়াড়ের যত্ন নেওয়া বেশি দরকার। কোচ হিসেবে এটা আমার জন্য গুরুত্বপূর্ণ শিক্ষা। কেননা লোকেদের সাথে সম্পর্ক ঠিক করা ও যত্ন নেওয়াতে এটি বেশ কাজে দেয়,’ বলেন ফ্লাওয়ার।

৯৭ ডেস্ক

Read Previous

দক্ষিণ আফ্রিকায় কোহলির ডেপুটি লোকেশ রাহুল

Read Next

রিজওয়ানের কাছ থেকে শিখতে তর সইছে না সারাহ টেইলরের

Total
13
Share