‘জার্সি ৭১ ক্যাম্পেইন’- বিসিবির কাছে বিসিএসএ’র আবেদন

'জার্সি ৭১ ক্যাম্পেইন'- বিসিবির কাছে বিসিএসএ'র আবেদন
Vinkmag ad

ক্রিকেটে যেসকল দেশ টেস্ট খেলার মর্যাদা পেয়েছে তাদের মধ্যে রক্ত দিয়ে দেশ স্বাধীন করা একমাত্র দেশ বাংলাদেশ। ২০২১ সালের ১৬ ডিসেম্বর ৫০ তম বিজয় দিবস পালন করেছে গোটা দেশ। বিজয়ের আনন্দ উদযাপনের মাঝে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করা হয় বীর মুক্তিযোদ্ধাদের। ক্রিকেট পাড়াতেও তার ব্যতিক্রম হয়না।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রতি বছরেই এই দিনটিতে আয়োজন করে থাকে বিজয় দিবস প্রীতি ম্যাচের। যেখানে বাংলাদেশের সাবেক হওয়া ক্রিকেটাররা খেলেন দুই দলে ভাগ হয়ে। এক দলের নাম থাকে শহীদ জুয়েল একাদশ, অন্য দলের শহীদ মুশতাক একাদশ।

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলা দেখেছেন এমন যেকারো কাছে নাম দুইটি পরিচিত লাগার কথা। স্টেডিয়ামের দুইটি গ্যালারির নাম যে এই দুই বীর মুক্তিযোদ্ধার নামে।

ক্রিকেট সংগঠক শহীদ মুশতাক, যিনি আজাদ বয়েজ ক্লাবের মাধ্যমে বাংলাদেশের ক্রিকেট এর জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখেন এবং মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ হন ।

বীর বিক্রম শহীদ জুয়েল তৎকালীন পূর্ব পাকিস্থান এর সেরা খেলোয়াড়দের একজন ছিলেন, তার স্বপ্ন ছিল বাংলাদেশ ক্রিকেট দলের হয়ে খেলার। ১৯৭১ এর মহান স্বাধীনতা যুদ্ধে তিনি বীরদর্পে যুদ্ধ করে দেশের জন্য শহীদ হন।

বৃহত্তর স্বার্থ হাসিল করার চেষ্টায় শহীদ জুয়েলের বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার স্বপ্ন বাস্তবে রূপ পায়নি। বাংলাদেশ স্বাধীনতার স্বাদ পেয়েছে ৫০ বছর হল, এমন উদযাপনের ক্ষণে জাতির সূর্য সন্তান শহীদ জুয়েলের অবদান ও স্বপ্নকে মাথায় রেখে বিসিবির কাছে আনুষ্ঠানিকভাবে এক আবেদন করেছে বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএসএ)।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক স্বীকৃত অলাভজনক প্রতিষ্ঠান বিসিএসএ বিসিবির কাছে দুইটি দাবি জানিয়েছে। দাবি দুইটি বিসিএসএ’র ভাষায়-

১. বীর বিক্রম শহীদ জুয়েলকে বাংলাদেশ ক্রিকেট দলের ৭১ নম্বর জার্সি আনুষ্ঠানিক ভাবে উৎসর্গ করা হোক এবং তা স্টেডিয়ামে স্থায়ী ভাবে প্রদর্শনের ব্যবস্থা করা হোক।

২. মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অবস্থিত শহীদ জুয়েল এবং শহীদ মুশতাক স্ট্যান্ডের প্রবেশ দ্বারে তাদের অবদানের কথা লিখিত আকারে প্রদর্শন করা হোক।

দুইটি দাবি সম্বলিত এক আবেদন পত্র ১৬ ডিসেম্বর, ২০২১ এ আনুষ্ঠানিকভাবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপির কাছে জমা দেন বিসিএসএ’র সভাপতি জুনায়েদ পাইকার ও সাধারণ সম্পাদক জাবেদ আলি।

এই সময় বিসিএসএ’র আনা ডেমো জার্সি নিয়ে ফটোগ্রাফারদের আবদার মেটান বিসিবি সভাপতি। ফ্রেমে ছিলেন উপস্থিত বিসিবি ও বিসিএসএ কর্তারাও। বিসিবি সভাপতি এই আবেদন আমলে নেওয়ার আশ্বাস দেন।

উল্লেখ্য, ‘জার্সি ৭১ ক্যাম্পেইন’ নাম নিয়ে শহীদ জুয়েলের ৭১ নম্বর জার্সির আনুষ্ঠানিকতা নিশ্চিত করার প্রয়াস বিসিএসএ চালিয়ে যাচ্ছে ৮ বছর ধরে। যেই ক্যাম্পেইনে বিভিন্ন সময়ে একাত্মতা প্রকাশ করেছেন ক্রিকেটার, ক্রিকেট সংগঠক, গণমাধ্যমকর্মী সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

স্থগিত হয়ে গেল পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে সিরিজ

Read Next

রেকর্ডময় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান

Total
3
Share