দুবাই, দক্ষিণ আফ্রিকায় হচ্ছে না, হাসান মাহমুদের নতুন গন্তব্য ইংল্যান্ড

শক্ত প্রতিপক্ষের বিপক্ষে লড়তেও প্রস্তুত হাসান মাহমুদ

বেশ সম্ভাবনা জাগিয়ে জাতীয় দলে আবির্ভাব পেসার হাসান মাহমুদের। তবে ৩ ওয়ানডে ও ১ টি-টোয়েন্টিতেই আটকে আছে তার ক্যারিয়ার। পিঠের অজানা এক চোটে মাসের পর মাস মাঠের বাইরে, উত্তর নেই কোথাও। তাকে বিদেশে পাঠানোর সর্বাত্মক চেষ্টাই করছে বিসিবি, তবে ভিসা জটিলতা, কোভিড পরিস্থিতি প্রতিবারই পরিকল্পনা ভেস্তে দিয়েছে। দুবাই, দক্ষিণ আফ্রিকায় চেষ্টা করেও ব্যর্থ হতে হয়েছে, এবার নতুন গন্তব্য ইংল্যান্ড।

চলতি বছর মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেই দেশে ফিরতে হয় হাসানকে। এরপর শুরু হয় পুনর্বাসন প্রক্রিয়া। বিসিবির অধীনে দফায় দফায় করানো হয়েছে স্ক্যান, তাতে সমস্যা ধরা না পড়লেও ব্যথার তীব্রতা কমেনি খুব একটা। যে কারণে বল হাতে ফেরার অপেক্ষাটা দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে।

জাতীয় দল তো নয়ই, হাসান এই সময়ে খেলতে পারেননি কোনো ঘরোয়া টুর্নামেন্টেও। সবচেয়ে বড় কথা পুরোদমে বল হাতে অনুশীলনই যে শুরু করা সম্ভব হয়নি তরুণ এই পেসারের।

সমাধান না পেয়ে বিদেশ পাঠানোর চেষ্টা থাকলেও করোনা প্রভাবে সেটিও এতদিন আটকে ছিল। পরিস্থিতি স্বাভাবিকের পথে থাকায় দুবাই এবং দক্ষিণ আফ্রিকা ছিলো সেরা বিকল্পের তালিকায়। কিন্তু দুবাইয়ের ভিসা জটিলতা ও দক্ষিণ আফ্রিকায় বর্তমানে করোনার নতুন প্রভাবে এই দুই জায়গাতেও নেওয়া সম্ভব হচ্ছে না। তবে বসে নেই বিসিবি, ইংল্যান্ডে চলছে জোর চেষ্টা।

বিসিবি চিকিৎসক মনজুর হোসাইন চৌধুরী ‘ক্রিকেট৯৭’ কে বলেন, ‘হাসানের আসলে দুর্ভাগ্যই বলতে হবে। তাকে আমরা দুইবাই পাঠাতে চেয়েছি শুরুতে, তখন আবার ভিসা জটিলতা। এরপর লক্ষ্য ছিলো দক্ষিণ আফ্রিকায় পাঠাবো, সেভাবে প্রস্তুতিও নেওয়া হচ্ছিলো। কিন্তু এখন সেখানকার অবস্থাতো আরও খারাপ। কোভিডের কারণে সম্ভব না।’

‘তবে আমরা এখন তাকে ইংল্যান্ড পাঠানোর সর্বাত্মক চেষ্টা করছি। নিয়মিত যোগাযোগ হচ্ছে, ডাক্তারের অ্যাপোয়েনমেন্ট টা হয়ে গেলেই তাকে পাঠাবো। আশা করছি চলতি মাসের শেষদিকে কিংবা জানুয়ারির শুরুতেই তাকে ইংল্যান্ডে পাঠানো যাবে।’

অবশ্য সবার আগে ইংল্যান্ডেই তাকে পাঠাতে চেয়েছিলো বিসিবি। কিন্তু তখন মেডিকেল ভিসা বন্ধ রেখেছিলো ব্রিটিশ সরকার। সম্প্রতি মেডিকেল ভিসা উন্মুক্ত করেছে দেশটি, বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবালও কিছু দিন আগে ইংল্যান্ড থেকেই চিকিৎসা নিয়ে এসেছেন।

৯৭ প্রতিবেদক

Read Previous

দল পেলেও খেলবেন না ‘অপমানিত’ কামরান আকমল

Read Next

মিঠুন-মিজানুরের রেকর্ড জুটিতে চট্টগ্রামের রানের পাহাড় ওয়ালটন সেন্ট্রাল জোনের

Total
17
Share