দক্ষিণ আফ্রিকায় শিখর ধাওয়ানের শেষ সুযোগ!

দক্ষিণ আফ্রিকায় শিখর ধাওয়ানের শেষ সুযোগ!
Vinkmag ad

বিজয় হাজারে ট্রফিতে ভারতীয় ওপেনার শিখর ধাওয়ানের অফ ফর্ম চলছেই। ধাওয়ানের ব্যাটে ভাটার টান যখন নির্বাচকদের জন্য দুঃশ্চিন্তার কারণ, তখন তরুণ রুতুরাজ গায়কোয়াড়, ভেঙ্কটেশ আইয়াররা আছেন ফর্মে।

জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার মাঠে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য রুতুরাজ ও ভেঙ্কটেশ বেশ ভালোভাবেই আলোচনায়। বিসিসিআই (দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া) রোহিত শর্মাকে ওয়ানডে অধিনায়ক বানালেও এখনও প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডে দল ঘোষণা করেনি নির্বাচকরা।

চলমান কোভিড বাস্তবতায় বায়ো বাবল ও ক্রিকেটারদের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট বিবেচনায় রেখে লম্বা স্কোয়াড ঘোষণা করা হতে পারে। সেক্ষেত্রে কতজন তরুণ তুর্কি দক্ষিণ আফ্রিকাগামী প্লেনে উঠতে পারবেন তা দেখার ব্যাপার।

তবে বিজয় হাজারে ট্রফিতে ফর্মের তুঙ্গে থাকা রুতুরাজ গায়কোয়াড় ও ভেঙ্কটেশ আইয়ার আছেন আলোচনার কেন্দ্রবিন্দুতে। টুর্নামেন্টে এখন অব্দি গায়কোয়াড় ৩ ও আইয়ার ২ সেঞ্চুরি করেছেন।

কোলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল মাতানো ভেঙ্কটেশ আইয়ার আবার বল হাতেও পেয়েছেন উইকেটের দেখা। তাই বলাই চলে অলরাউন্ডারের ভূমিকায় হার্দিক পান্ডিয়া একাদশে একমাত্র নিশ্চিত চয়েজ থাকবেন না।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) কে রবিবার সিলেকশন কমিটির সঙ্গে যুক্ত এক বিসিসিআই সূত্র বলে, ‘ভেঙ্কটেশ নিশ্চিতভাবেই দক্ষিণ আফ্রিকা যাচ্ছে। সে প্রতি ম্যাচেই ৯ বা ১০ ওভার বল করছে। এদিকে হার্দিক পান্ডিয়া সেরে ওঠার প্রক্রিয়ার মধ্যে আছে। এটাই ভেঙ্কটেশকে সুযোগ দেবার সঠিক সময়, যাতে করে আরও বড় ইভেন্টের জন্য তাকে প্রস্তুত করা যায়।’

তিনি যোগ করেন, ‘নতুন টিম ম্যানেজমেন্ট তাকে মিডল অর্ডারে ব্যাট করতে বলে সঠিক পরামর্শ দিয়েছে। এখন যদি সে ইনজুরিতে না পড়ে তাহলে ভেঙ্কটেশ নিশ্চিতভাবেই ওয়ানডে খেলতে দক্ষিণ আফ্রিকা যাবে।’

মহারাষ্ট্র অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলে অরেঞ্জ ক্যাপ পাবার পর ফর্ম ধরে রেখেছেন বিজয় হাজারে ট্রফিতে। টানা সেঞ্চুরি করে রুতুরাজ নিশ্চিতভাবেই নির্বাচকদের বার্তা দিয়ে রেখেছেন।

ব্যাক আপ ওপেনার হিসাবে রুতুরাজ গায়কোয়াড় দারুণভাবেই বিবেচনায় আছেন, যেখানে শিখর ধাওয়ান রান তুলতে হিমশিম খাচ্ছেন। তার রান যথাক্রমে- ০, ১২, ১৪, ১৮।

তবে ধাওয়ানের পক্ষে আছে অভিজ্ঞতা। সেই সূত্র বলেন, ‘ধাওয়ানের রান করার সক্ষমতা আছে খারাপ সময়ে পার করে। গায়কোয়াড় স্কোয়াডে থাকতে পারেন, তবে আমি মনে করি ধাওয়ানকে শেষ একটা সুযোগ দিবেন নির্বাচকরা। ধাওয়ান হয়ত একটি বা দুইটি ম্যাচে খেলার সুযোগ পাবেন।’

৯৭ ডেস্ক

Read Previous

বাংলাদেশের ব্র‍্যান্ড অব ক্রিকেটে আগ্রহী কোলকাতা

Read Next

মেহেদী-নাসুমের দিনে আশরাফুলের ফিফটি

Total
23
Share