মিরপুরে ম্যাচ বাচাতে লড়ছে বাংলাদেশ

মিরপুরে ম্যাচ বাচাতে লড়ছে বাংলাদেশ
Vinkmag ad

আগেরদিন পাকিস্তানের সেরা বোলার সাজিদ খান বলেছেন বাংলাদেশকে দুইবার অলআউট করে জয়ের লক্ষ্যেই নামবে বাংলাদেশ। ঢাকা টেস্টের পঞ্চম দিনে বাংলাদেশকে ম্যাচ বাঁচাতে কেবল করে যেতে হতো দৃঢ় ব্যাটিং। অথচ ফলো অন এড়াতে প্রয়োজনীয় ২৫ রানই যে করতে পারেনি। ফলো অনে পড়ে উল্টো ইনিংস হারের দ্বারপ্রান্তে বাংলাদেশ।

সাজিদ খানের স্পিন ঘূর্ণিতে ৮৭ রানে প্রথম ইনিংসে অলআউট হয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসেও সুবিধাজনক অবস্থায় নেই টাইগাররা। ৪ উইকেটে ৭২ রান তুলে লাঞ্চে গেলো মুমিনুল হকের দল।

২৬ রানে লিটন ও ১৬ রানে অপরাজিত আছেন মুশফিকুর রহিম। ইনিংস ব্যবধানে হার এড়াতে বাংলাদেশকে করতে হবে আরও ১৪১ রান।

৪ উইকেটে ৩০০ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে পাকিস্তান। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৭৬ রান তুলতে ৭ উইকেট হারিয়ে চতুর্থ দিন শেষ করেছিলো বাংলাদেশ। যার ৬ উইকেটই নিয়েছিলেন অফ স্পিনার সাজিদ খান।

আজ বাংলাদেশকে প্রথম ইনিংসে অলআউট করতে ৬ ওভারের বেশি সময় নেয়নি সাজিদ খান ও শাহীন শাহ আফ্রিদি। ফলো অন এড়াতে ২৩ রানে অপরাজিত থাকা সাকিবের দিকে তাকিয়ে ছিলো বাংলাদেশ।

কিন্তু আগেরদিন ৬ উইকেট নেওয়া সাজিদ আজ তুলে নেন সাকিব আল হাসান (৩৩) ও তাইজুল ইসলামের (০) উইকেট। খালেদ আহমেদ (০) শিকার হন আফ্রিদির। ৮৭ রানেই গুটিয়ে যায় টাইগাররা। সাজিদের ক্যারিয়ার সেরা ফিগার ফিগার ১৫-৪-৪২-৮!

ফলো অনে পড়া বাংলাদেশ দ্বিতীয় ইনিংস শুরু করে ২১৩ রানে পিছিয়ে থেকে। ম্যাচ বাঁচাতে দ্বিতীয় ইনিংসে বেশ দারুণ ব্যাটিং উপহার দিতে হতো বাংলাদেশকে। কিন্তু শুরুটা হয়েছে উল্টো।

প্রথম ইনিংসে সাজিদ খানের ঘূর্ণিতে কাবু হলেও দ্বিতীয় ইনিংসে টাইগার ব্যাটিং লাইনআপে ধ্বস নামান পাকিস্তানি পেসাররা। শাহীন শাহ আফ্রিদি ও হাসান আলি মিলে ২৫ রানেই তুলে নেয় ৪ উইকেট।

হাসান আলির বলে চার মেরে আন্তর্জাতিক ক্রিকেটে রানের খাতা খোলেন প্রথম ইনিংসে খালি হাতে ফেরা অভিষিক্ত মাহমুদুল হাসান জয়। হাসান আলির ভেতরে ঢোকা বলে বোল্ড হয়েছেন ৬ রান করে। আরেক দফা ব্যর্থ ওপেনার সাদমান ইসলাম আফ্রিদির বলে এলবিডব্লিউ ২ রানে।

প্রথম ইনিংসে অস্বস্তিতে নিয়ে ৩০ রানের ইনিংস খেলা নাজমুল হোসেন শান্ত (৬) ফেরেন আফ্রিদির বলে স্লিপে ক্যাচ দিয়ে। অধিনায়ক মুমিনুল হক সিরিজ জুড়ে ব্যর্থতার ধারাবাহিকতা বজায় রাখলেন। ৭ রান করে হাসান আলির বলে ফেরেন এলবিডব্লিউ হয়ে।

২৫ রানে ৪ উইকেট হারানোর পর বাংলাদেশকে পথে রাখার চেষ্টা করছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। লাঞ্চের আগে দুজনে অবিচ্ছেদ্য আছেন ৪৭ রানের জুটিতে। বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৭২ রান।

এই জুটি গড়ার পথে সাজিদ খানকে বেশ সাবলীল্ভাবেই খেলেছে মুশফিক-লিটন। তার নেওয়া প্রথম ইনিংসে ৮ উইকেটে যে বাংলাদেশী ব্যাটারদের দায় ছিল বেশি সেটা ফুটে উঠলো দ্বিতীয় ইনিংসে। এই ইনিংসে ২ ওভারেই খরচ করেছেন ২০ রান।

৯৭ প্রতিবেদক

Read Previous

পারলেন না সাকিব, ফলো অনে বাংলাদেশ

Read Next

মুশফিকের বিদায়ে জয়ের সুবাস পাচ্ছে পাকিস্তান

Total
3
Share