জয়ের দুঃস্বপ্নের অভিষেক, বাংলাদেশের ব্যাটিং বিপর্যয়

জয়ের দুঃস্বপ্নের অভিষেক, বাংলাদেশের ব্যাটিং বিপর্যয়
Vinkmag ad

ঢাকা টেস্টের যে পিচে পাকিস্তানি ব্যাটাররা দাপট দেখিয়েছে, একই পিছে বিপর্যস্ত বাংলাদেশ। ৪ উইকেটে ৩০০ রান তুলে পাকিস্তান ইনিংস ঘোষণা করে পাকিস্তান। জবাবে মাত্র ১০.১ ওভারেই ৩ উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা।

চা বিরতির আগে বাংলাদেশের স্কোরবোর্ডে ৩ উইকেট ২২ রান। এখনো পিছিয়ে আছে ২৭৮ রানে।

বৃষ্টির কারণে প্রথম ৩ দিনে খেলা হয় মাত্র ৬৩.২ ওভার। গতকাল তৃতীয় দিন মাঠে গড়ায়নি কোনো বল। আজ চতুর্থ দিন আধা ঘন্টা আগে খেলা শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে ১ ঘন্টা ২০ মিনিট পরে মাঠে গড়ায় বল।

২ উইকেটে ১৮৮ রান নিয়ে দিন শুরু করে পাকিস্তান। বাবর আজম ৭১ ও ৫২ রানে অপরাজিত ছিলেন আজহার আলি। দুজনে এদিন অবশ্য বেশি দূর যেতে পারেননি। নামের পাশে আর ৪ রান যোগ করে আজহার ও ৫ রান যোগ করে বিদায় নেন বাবর।

এরপর লাঞ্চের আগে ৪৫ রানের জুটি রিজওয়ান ও ফাওয়াদের। ৪ উইকেটে ২৪২ রান নিয়ে লাঞ্চে যায় পাকিস্তান। ১৯ রানে ফাওয়াদ ও ২৬ রানে অপরাজিত ছিলেন রিজওয়ান।

লাঞ্চের পর দুজনেই রান তোলাতে মনযোগ দেন। ৮৬ বলে ফিফটি তুলে নেন রিজওয়ান। এরপর ইনিংস ঘোষণার আগে অপেক্ষা কেবল ফাওয়াদের ফিফটির। বেশ কিছুক্ষণ অপেক্ষার পর খালেদ আহমেদের করা ৯৯তম ওভারের তৃতীয় বলে ফিফটির দেখা পান এই বাঁহাতি। ৯৬ বলে ৭ চারে তার ফিফটি হতেই ইনিংস ঘোষণা করে পাকিস্তান। আর তাতে সফরকারীদের দলীয় সংগ্রহও ছুঁয়েছে ৩০০।

শেষ পর্যন্ত ফাওয়াদ ঐ ৫০ রানেই এবং রিজওয়ান ৯৪ বলে ৫৩ রানে অপরাজিত ছিলেন। দুজনের অবিচ্ছেদ্য জুটি ১০৩ রানের।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বিপাকে বাংলাদেশ। দুই পাশ থেকেই আক্রমণে আসেন পাকিস্তানি দুই স্পিনার নুমান আলি ও সাজিদ খান। আর তাতেই কুপোকাত টাইগার টপ অর্ডার।

অভিষিক্ত ওপেনার মাহমুদুল হাসান জয়কে খালি হাতে ফেরান সাজিদ। এই অফ স্পিনারের বলে ডাউন দ্য উইকেটে এসে ডিফেন্স করতে যান জয়, ক্যাচ দেন স্লিপে।

এরপর সাজিদের বলেই কাট শট খেলতে গিয়ে পয়েন্টে ক্যাচ দেন আরেক ওপেনার সাদমান ইসলাম। ২৮ বলে তার নামের পাশে ৩ রান।

২০ রানে ২ উইকেট হারানো দলকে টেনে নিতে পারতেন অধিনায়ক মুমিনুল হক। তবে ২ রানের ব্যবধানে রান আউটে কাটা পড়ে ফেরেন ১ রান করে। তাতে ২২ রানেই ৩ উইকেট হারায় টাইগাররা। চা বিরতিতে যায় দুই দল।

সংক্ষিপ্ত স্কোর (৪র্থ দিন, ২য় সেশন শেষে):

পাকিস্তান ১ম ইনিংসে ৩০০/৪ (৯৮.৩ ওভারে ইনিংস ঘোষণা), আবিদ ৩৯, শফিক ২৫, আজহার ৫৬, বাবর ৭৬, ফাওয়াদ ৫০*, রিজওয়ান ৫৩*; তাইজুল ২৫-৬-৭৩-২, খালেদ ১৭.৩-৫-৪৯-১, এবাদত ২৩-৩-৮৮-১

বাংলাদেশ ১ম ইনিংসে ২২/৩ (১০.১), শান্ত ১৩*, সাজিদ ৮/২।

৯৭ প্রতিবেদক

Read Previous

কোভিড-১৯ নিয়মে বাদ পড়ল পার্থ

Read Next

ভারতে ত্রিদেশীয় সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন টাইগার যুবারা

Total
1
Share