বাংলাদেশী পেসারদের ১০ এ ৫-৬ দিবেন বাবুল

বাবর আজম শান মাসুদ এবাদত হোসেন
Vinkmag ad

উপমহাদেশের দল হলেও পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা থেকে উঠে আসা বিশ্বমানের পেসারদের সংখ্যা উল্লেখযোগ্যই। স্পিনের পাশাপাশি দলগুলোতে ছিলো কিংবদন্তী পেসার। বর্তমানেও এই তিন দলে আছে একাই ম্যাচ জেতাতে পারে এমন সব পেসার। যে জায়গায় বেশ পিছিয়ে বাংলাদেশ, বিশেষ করে এখনো টেস্টের জন্য একটি পূর্ণাঙ্গ পেস বোলিং ইউনিট তৈরি হয়নি। টাইগারদের বর্তমান ফিল্ডিং কোচ মিজানুর রহমান বাবুল তো বাংলাদেশী পেসারদের ১০ এ ৫-৬ এর বেশি দিতে পারছেন না।

ঘরের মাঠে স্পিন কিংবা ফ্ল্যাট উইকেট তো বটেই নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো কন্ডিশনেও কখনোই বাংলাদেশী পেসাররা ছিলো না মূল্যায়ণ করার জায়গায়। পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে বাংলাদেশী বোলারদের নেওয়া ১২ উইকেটের ১০ টিই স্পিনারদের। ২ উইকেট নিয়েছেন এবাদত হোসেন, উইকেট শূন্য আবু জায়েদ রাহি।

যেখানে পাকিস্তানি পেসাররা মিলে নিয়েছেন বাংলাদেশের ১৬ উইকেট। শাহীন শাহ আফ্রিদি ও হাসান আলি ৭ টি করে এবং ফাহিম আশরাফ নেন ২ টি উইকেট।

চলতি ঢাকা টেস্টেও চিত্রটা বদলায়নি। বৃষ্টির কারণে অবশ্য প্রথম দুইদিনে খেলা হয়েছে মাত্র ৬৩.২ ওভার। তাতে ২ উইকেট হারিয়ে পাকিস্তানের স্কোরবোর্ডে ১৮৮ রান। এই ২ উইকেটও নিয়েছেন চট্টগ্রাম টেস্টে ইনিংসে ৭ উইকেট নেওয়া স্পিনার তাইজুল ইসলাম।

অথচ দুই পেসার এবাদত হোসেন ও খালেদ আহমেদের জন্য কন্ডিশনটা ছিলো দারুণ। বৃষ্টি ও মেঘলা আকাশ তাদের জন্য বাড়তি কিছু সুবিধা দিলেও দুজনে ১৯.২ ওভার বল করে ৭৪ রান খরচায় আছেন উইকেট শূন্য।

টাইগার পেসারদের মূল্যায়ণ করতে গিয়ে আজ (৫ ডিসেম্বর) দ্বিতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে ফিল্ডিং কোচ বাবুল বলেন, ‘একেক দেশ একেক রকম। আমাদের স্পিনাররা পেসারদের চেয়ে এগিয়ে থাকে। অন্য দেশের সাথে আমাদের পেসারদের তুলনা করলে দশের মধ্যে ৫-৬ দিব।’

পাকিস্তানি পেসারদের সাথে তুলনায় মূলত মানসিক দিক থেকে পিছিয়ে থাকাকেই টেনে আনলেন বাবুল, ‘পাকিস্তানের পেস বোলাররা ডমিনেট করছে, আমাদের উইকেট নিচ্ছে। তাদের সাথে আমাদের পেসাররা তুলনা করলে, উইকেট নিতে না পারার কথা ভাবলে হয়তো মানসিকভাবে পিছিয়ে যাচ্ছে। উইকেট নেওয়ার জন্য বাড়তি কিছু করতে গিয়ে তাদের জায়গাগুলো নড়ে যাচ্ছে। এটা একটা কারণ হতে পারে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ডিএনসিসি মেয়র কাপের পর্দা উঠবে ২৪ ডিসেম্বর

Read Next

সাকিবের ছুটি প্রভাব ফেলছেনা ড্রেসিং রুমে

Total
1
Share