ভারতকে জিততে দিলেন না রবীন্দ্র

কানপুরে শেষ দিনে রোমাঞ্চের অপেক্ষা
Vinkmag ad

জয়ের সামনে এসেও জিততে পারল না ভারত। কানপুর টেস্টে ভারতের জয় ছিনিয়ে নিলেন কিউই ব্যাটসম্যান রাচিন রবীন্দ্র। শেষবেলায় নিউজিল্যান্ডকে টানলেন রাচিন-এজাজ জুটি, ড্র দিয়ে শেষ হল সিরিজের প্রথম টেস্ট।

জয়ের জন্য ২৮৪ রানের লক্ষ্য পায় নিউজিল্যান্ড। জবাবে নিউজিল্যান্ড যখন ৯ উইকেটে ১৬৫ রান করে। শেষে নয় ওভার সময় পেয়েও নিউজিল্যান্ডের শেষ উইকেটটি তুলতে ব্যর্থ হন ভারতীয় বোলাররা।

ম্যাচের শেষ দিনে রাচিন রবীন্দ্র ৯১ বল মোকাবেলা করে ১৮ রান করেন। এজাজ প্যাটেল ২৩ বল খেলে ২ রান করেন। দুজনেই ৫২ বলে ১০ রানের জুটি গড়েন এবং শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন। তাদের এই অটুট জুটি ভারতের কাছ থেকে প্রায় নিশ্চিত জয় কেড়ে নেয়।

কানপুর টেস্টের প্রথম ইনিংসে ভারত করেছিল ৩৪৫ রান। যার জবাবে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয়ে যায় ২৯৬ রানে। ৪৯ রানে এগিয়ে ছিল ভারত। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ২৩৪ রান তুলে ইনিংস ঘোষণা করে দেয় আজিঙ্কা রাহানের দল।

কিউইদের জয়ের জন্য প্রয়োজন ছিল ২৮৪ রান। চতুর্থ দিনের শেষে রান তাড়া করতে নেমে এক উইকেট হারিয়েছিল নিউজিল্যান্ড। তবে পঞ্চম দিন প্রথম সেশনে কোনও উইকেট পাননি অশ্বিন-আক্সাররা। তবে দ্বিতীয় সেশনে তিনটি উইকেটের দেখা মেলে। তৃতীয় ও শেষ সেশনে প্রয়োজন ছিল ৬টি উইকেট। শেষ সেশনে একের পর এক উইকেট হারাতে থাকে কিউইরা। কিন্তু রাচিন রবীন্দ্র ও এজাজ প্যাটেল দলকে টেনে নিয়ে যান।

এবং অবশেষে পয়েন্ট ভাগাভাগি করে শেষ হল ভারত-নিউজিল্যান্ড দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। ম্যাচ সেরা হন ভারতের হয়ে অভিষেক হওয়া শ্রেয়াস আইয়ার। প্রথম ইনিংসে সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি করেন তিনি।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ১ম ইনিংসঃ ৩৪৫/১০

নিউজিল্যান্ড ১ম ইনিংসঃ ২৯৬/১০

ভারত ২য় ইনিংস: ২৩৪/৭ ডিক্লে:

নিউজিল্যান্ড ২য় ইনিংসঃ (লক্ষ্য ২৮৪) ১৬৫/৯ (৯৮ ওভার) ল্যাথাম ৫২, সমারভিল ৩৬, সমারভিল ২৪, টেইলর ২, নিকোলস ১, ব্লান্ডেল ২, রাচিন ১৮*, জেমিসন ৫, সাউদি ৪, এজাজ ২*; অশ্বিন ৩০-১২-৩৫-৩, আক্সার ২১-১২-২৩-১, উমেশ ১২-২-৩৪-১, জাদেজা ২৮-১০-৪০-৪

ফলাফলঃ ম্যাচ ড্র

ম্যাচ সেরাঃ শ্রেয়াস আইয়ার (ভারত)।

৯৭ ডেস্ক

Read Previous

আলোচনার আদলে টাইগারদের সমালোচনা করলেন ডোমিঙ্গো

Read Next

ডোমিঙ্গোকে স্বপ্নে রেখে চট্টগ্রামে বাস্তবতা শেখালো পাকিস্তান

Total
1
Share