সাগরপাড়েও অস্বস্তিতে মোড়ানো সকাল বাংলাদেশের

সাগরপাড়েও অস্বস্তিতে মোড়ানো সকাল বাংলাদেশের

ফরম্যাট বদলেছে, ভেন্যু বদলেছে, নতুন স্বপ্ন নিয়ে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হয়েছে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট। তবে রঙিন পোশাকে ধুসর বাংলাদেশের পারফরম্যান্স অন্তত প্রথম সেশনে বদলায়নি এতটুকুও। ব্যাটিং স্বর্গ খ্যাত চট্টগ্রামের উইকেটেও খাবি খেতে হচ্ছে টাইগার ব্যাটারদের। লাঞ্চের আগেই ৪ উইকেট হারিয়ে মুমিনুল হকের দলের সংগ্রহ ৬৯ রান।

আগের টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে তলানিতে থাকা বাংলাদেশ এ ম্যাচ দিয়েই এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপ মিশন শুরু করেছে। তবে শুরুটাও হলো বিবর্ণ। ম্যাচে বাংলাদেশ একাদশে সুযোগ পাওয়ার মাধ্যমে আন্তর্জাতিক অভিষেক হলো ইয়াসির আলি রাব্বির।

উইকেট দেখলে লোভাতুর দৃষ্টিতেই ছিলেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক টস জিতে ব্যাটিং নেওয়ার পর হাসতে হাসতে বাবরও জানান টস জিতলে ব্যাটিং নেওয়ার অপেক্ষাতেই ছিলেন।

কিন্তু টস জেতার প্রভাব খুব একটা পড়েনি বাংলাদেশ ইনিংসে। শাহীন শাহ আফ্রিদির করা ইনিংসের প্রথম বলই আড়াআড়ি কোণ থেকে অফ স্টাম্প ঘেঁষা। যা কিছুটা আউট সুইং হয়ে ওপেনার সাদমানকে ইসলামকে পরাস্ত করে।

এরপর অবশ্য সাদমানের সাথে আরেক ওপেনার সাইফ হাসানও সাবলীল ব্যাটিংয়ের ইঙ্গিত দেন। হাসান আলির করা ইনিংসের দ্বিতীয় ওভারেই সাইফ হাঁকান দুই চার। কিন্তু আফ্রিদিতে ভালোই ভুগেছেন সাইফ, অবশ্য ক্রিজে টিকেছেনই মাত্র ১২ বল! তাতে ১৪ রান করে আউট হয়েছেন আফ্রিদির বাউন্সারকে ঠিকঠাক সামলাতে না পেরে।

আরেরক ওপেনার সাদমানকে বেশিক্ষণ টিকতে দেননি হাসান আলি। ২৮ বলে সাইফের মতো ১৪ রান করে এলবিডব্লিউর ফাঁদে পড়েন এই বাঁহাতি ব্যাটার।

তিন নম্বরে নাজমুল হোসেন শান্তকে পাঠিয়ে চার নম্বরে নামেন অধিনায়ক মুমিনুল। দুজনের জুটিও আটকে গেছে ১৪ রানে। এ দফায় ফেরান অফ স্পিনার সাজিদ খান। হালকা টার্ন করে উইকেট রক্ষক মোহাম্মদ রিজওয়ানের গ্লাভসে যাওয়ার আগে মুমিনুলের (১৯ বলে ৬) ব্যাটে চুমু খায় বল।

১২ রানের ব্যবধানে শান্তও ফিরেছেন ফাহিম আশরাফের বলে কাট করতে গিয়ে পয়েন্টে ক্যাচ দিয়ে। তার রান ৩৭ বলে ১৪, ফলে আউট হওয়া প্রথম ৪ ব্যাটসম্যানের ৩ জনই আটকে গেছেন ১৪ রানে। ৪৯ রানে বাংলাদেশ হারায় ৪ উইকেট।

এরপর লাঞ্চের আগে ১১.৪ ওভার ক্রিজে টিকে হাল ধরার চেষ্টা মুশফিকুর রহিম ও লিটন দাসের। দুজনে অবিচ্ছেদ্য আছেন ২০ রানের জুটিতে। মুশফিক ৫ ও লিটন ১১ রানে অপরাজিত আছেন।

সংক্ষিপ্ত স্কোরঃ

বাংলাদেশ ১ম ইনিংসঃ ৬৯/৪ (২৮ ওভার) সাইফ ১৪, সাদমান ১৪, শান্ত ১৪, মুমিনুল ৬, মুশফিক ৫*, লিটন ১১*, আফ্রিদি ৮-৩-১৬-১, হাসান ৬-১-২২-১, সাজিদ ৪-১-৯-১, ফাহিম ৫-১-১৩-১

চট্টগ্রাম থেকে, ক্রিকেট৯৭ প্রতিবেদক

Read Previous

অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেটে রদবদল

Read Next

বিসিবির সাথে সম্পর্কের ইতি টানছেন জুলিয়ান ক্যালেফাতো

Total
1
Share