দল নিয়ে আত্মবিশ্বাসী মুমিনুল নিজের পরিকল্পনায় অনড়

খেলা শুরুর আগে নার্ভাস ছিলেন মুমিনুল

বাংলাদেশ সবচেয়ে নাজুক যে ফরম্যাটে তা হলো টেস্ট। সর্বশেষ ১০ ম্যাচে জয় মাত্র ২ টি, ড্র একটি। টেস্ট চ্যাম্পিয়নশিপের গত চক্রে বাংলাদেশই একমাত্র দল যারা জিতেনি কোনো ম্যাচ। ফলে পাকিস্তান সিরিজ দিয়ে শুরু হতে যাওয়া দ্বিতীয় চক্রে বাংলাদেশকে নিয়ে খুব একটা আশাবাদী হওয়া যায় না। এমনকি পাকিস্তানি গণমাধ্যম সিরিজটিকে বেশ সহজ হিসেবেই ভাবছে। কিন্তু টাইগার দলপতি মুমিনুল হক বলছেন লোকের কথায় কান না দিয়ে নিজের শক্তিমত্তা ও পরিকল্পনায় অনড় থাকছেন।

এখনো পর্যন্ত ৯ টেস্টে নেতৃত্ব দিয়েছেন মুমিনুল হক। যেখানে পারফরম্যান্স মূল্যায়ণ করার অবস্থায়ও নেই। ৯ ম্যাচে ৭ হারের বিপরীতে, জয় দুইটি, ড্র একটি। জয় দুইটিও এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে। সাফল্য বলতে শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টে ড্র।

এদিকে অন্য ফরম্যাটেও বাজে সময় যাচ্ছে বাংলাদেশের। টি-টোয়েন্টি বিশ্বকাপ ভরাডুবির পর পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও হারতে হয়েছে টাইগারদের। এমন পরিস্থিতিতে ২ ম্যাচ টেস্ট সিরিজে নিজেদেরই এগিয়ে রাখছে পাকিস্তানি গণমাধ্যম। যদিও দলটির অধিনায়ক বাবর আজম সেরকম আভাস না দিয়ে সমীহই করেছেন ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে।

আগামীকাল (২৬ নভেম্বর) চট্টগ্রামে মাঠে গড়াচ্ছে প্রথম টেস্ট। টাইগার কাপ্তান মুমিনুল হকও সংবাদ সম্মেলনে সাফ জানিয়ে দিলেন কে কি বলছে, কীভাবে দেখছে সেসবে একটুও বিচলিত হচ্ছেন না। দল নিয়ে আত্মবিশ্বাসের কথাও জানিয়েছেন।

তিনি বলেন, ‘দেখেন টেস্ট পাঁচ দিনের খেলা। এখানে সেশনে সেশনে মোমেন্টাম পরিবর্তন হতে পারে। পাঁচ দিনের চারদিনে ১২ টা সেশন আপনি জিতলেও শেষ দিনে ৩ টা সেশন যদি আপনি না জিতেন তাহলে ফল কিন্তু আপনার পক্ষে আসবেনা। পাঁচ দিনে সবকটি সেশন যারা ভালো খেলবে তারা ম্যাচ জিতবে।’

‘এখানে একে জনের আত্মবিশ্বাস একেক রকম। আমি আমার দল নিয়ে আত্মবিশ্বাসী। ওরা (পাকিস্তান অধিনায়ক ও সংবাদ মাধ্যম) কি বলছে তা নিয়ে আমি চিন্তা করছিনা। আমি আমার পরিকল্পনাতেই অনড় থাকার চেষ্টা করছি।’

চট্টগ্রাম থেকে, ক্রিকেট৯৭ প্রতিবেদক

Read Previous

উইজডেনের চোখে বর্তমান সময়ের সেরা ওয়ানডে দল

Read Next

ড্রাফট শেষে যেমন হল বিসিএলের ‘৪’ দল

Total
1
Share