নির্দিষ্ট কোনো পরিকল্পনা নেই জয়ের, করতে চান স্বাভাবিক ব্যাটিং

লিস্ট-এ ক্রিকেটে জয়ের প্রথম শতক

যুব বিশ্বকাপ জয়ী দলের সদস্য মাহমুদুল হাসান জয় সুযোগ পেলেন পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডে। লঙ্গার ভার্সন ক্রিকেটে অভিষেক হয়েছে চলতি বছরই। মাত্র ৬ টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেই জাতীয় দলে ডাক পাওয়া এই ক্রিকেটার চান নিজের স্বাভাবিক ক্রিকেটই খেলতে। সুযোগ পেলে নির্দিষ্ট কিছু করবেন নেই এমন পরিকল্পনা।

জয়দের যে দলটি যুব বিশ্বকাপ জিতেছে সে দলের শরিফুল ইসলাম, শামীম পাটোয়ারী ইতোমধ্যে জাতীয় দলের জার্সি গায়ে জড়িয়েছেন। এদিকে অভিষেক না হলেও আকবর আলি ছিলেন সদ্য সমাপ্ত পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে। পারভেজ হোসেন ইমনও ডাক পান একই সিরিজের শেষ ম্যাচে। অবশ্য খেলা হয়নি তারও।

জয়কে শুরু থেকেই বড় দৈর্ঘ্যের ম্যাচের জন্য প্রস্তুত করার ভাবনায় ছিলো নির্বাচকরা। প্রথম শ্রেণির অভিষেকের পর জয়ও বুঝিয়ে দিলেন তিনি লম্বা দৌড়ের ঘোড়া হতে চান।

৬ ম্যাচে ৪৬ গড়ে রান করেছেন ৪৬০। ২ সেঞ্চুরির সাথে আছে ১ ফিফটিও। দুইটি সেঞ্চুরিই চলতি জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) চট্টগ্রাম বিভাগের হয়ে।

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের ভেন্যুও চট্টগ্রামে। ২৬ নভেম্বর শুরু হতে যাওয়া টেস্ট সামনে রেখে আজ থেকে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলনও শুরু করে দুই দল।

বাংলাদেশের অনুশীলন চলাকালীনই বিসিবি এক ভিডিও বার্তায় নতুন মুখ মাহমুদুল হাসান জয়ের প্রতিক্রিয়া তুলে ধরেন।

তরুণ এই ব্যাটার করেন, ‘আসলে এই অনুভূতি (টেস্ট দলে ডাক পাওয়া) প্রকাশ করার মত না। সবারই স্বপ্ন থাকে টেস্ট দলে, জাতীয় দলে সুযোগ পাওয়ার। প্রথমবারের মত টেস্ট দলে জায়গা পেয়ে আমি অনেক খুশি।’

‘জাতীয় লিগে কয়েকটি ভালো ইনিংস খেলেছি। আত্মবিশ্বাস এখন ভালো আছে। তার আগে এইচপি ও এ দলের খেলায়ও একটা ভালো ইনিংস খেলেছি। সামনে যে খেলা আছে ওখানে ভালো করার জন্য আমি প্রস্তুত আছি।’

একাদশে সুযোগ পাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে এই তরুণের। আজ অনুশীলনে তাকে নিয়ে তোড়জোড় দেখা যায় প্রধান কোচ, ব্যাটিং পরামর্শক ও টিম ডিরেক্টরের।

সুযোগ পেলে পরিকল্পনা কি জানাতে গিয়ে জয় যোগ করেন, ‘সুনির্দিষ্ট কোনো পরিকল্পনা নেই। সুযোগ পেলে নিজের স্বাভাবিক ব্যাটিং করার চেষ্টা করব। চট্টগ্রাম (এই বিভাগের হয়ে এনসিএল খেলছেন এবং সাফল্য পেয়ে জাতীয় দলে ডাক পেলেন) নিয়ে বিশেষ কিছু নেই। সিনিয়র সবাই অনেক হেল্পফুল। সবাই একসাথে কয়েকটি ম্যাচ খেলেছি। সবাই আমাকে অনেক সহায়তা করেন।’

চট্টগ্রাম থেকে, ক্রিকেট৯৭ প্রতিবেদক

Read Previous

টেপ টেনিসের মাঠ থেকে যেভাবে টেস্ট দলে রাজা

Read Next

‘জয়ে’ মোড়ানো অনুশীলনে টেস্ট মিশন শুরু বাংলাদেশের

Total
1
Share