প্রথম ম্যাচ রেফারি হিসাবে রঞ্জন মাদুগালের ‘২০০’

প্রথম ম্যাচ রেফারি হিসাবে রঞ্জন মাদুগালের '২০০'

ক্রিকেট ইতিহাসের প্রথম ম্যাচ রেফারি হিসাবে ২০০ টি টেস্ট পরিচালনা করার রেকর্ড গড়লেন রঞ্জন মাদুগালে। শ্রীলঙ্কান রঞ্জন মাদুগালের এই অর্জনে আইসিসি তাকে অভিনন্দন জানিয়েছে।

গলে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ১ম টেস্টে ২০০ টেস্টের মাইলফলক স্পর্শ করেন রঞ্জন মাদুগালে। আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারির প্রধান রঞ্জন মাদুগালে।

মাদুগালের এই অর্জনে তাকে বিশেষ স্মারক উপহার দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) ও আইসিসি। এসএলসির পক্ষে এসএলসির ভাইস প্রেসিডেন্ট ডক্টর জয়ন্ত ধর্মদেশা ও আইসিসির পক্ষে এসএলসির প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা স্মারক তুলে দেন মাদুগালের হাতে।

২০০ টি টেস্ট ম্যাচের ম্যাচ রেফারি থাকার পাশাপাশি পুরুষদের ৩৬৯ ওয়ানডে ও ১২৫ টি-টোয়েন্টি এবং নারীদের ১৪ ওয়ানডে ও ৮ টি-টোয়েন্টি ম্যাচে ম্যাচ রেফারি ছিলেন মাদুগালে।

মাদুগালে ভাসছেন অভিনন্দন বার্তায়।

ক্রিকেটার হিসাবে শ্রীলঙ্কাকে এক দশক সার্ভিস দিয়েছেন মাদুগালে। লঙ্কানদের পক্ষে সাদা পোশাকে ১৮ টি ম্যাচ খেলা মাদুগালে শেষ দুই ম্যাচে ছিলেন অধিনায়ক।

১৯৯৩ সালে আইসিসির ম্যাচ রেফারি পদে নিযুক্ত হন তিনি। তার প্রথম অ্যাসাইনমেন্ট ছিল করাচিতে পাকিস্তান ও নিউজিল্যান্ড টেস্ট।

আইসিসি ইভেন্টে রঞ্জন মাদুগালে নিয়মিত মুখ। ১৯৯, ২০০৩, ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপ ফাইনালে তিনি ছিলেন ম্যাচ রেফারি। ২০০৪, ২০০৬ ও ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও ম্যাচ রেফারি ছিলেন তিনি। ২০০৭, ২০১০, ২০১৬ ও ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালেও ম্যাচ রেফারির দায়িত্ব পালন করেছেন তিনি।

৯৭ ডেস্ক

Read Previous

আইসিসির নয়া প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডিস

Read Next

আফিফকে বল ছোড়ায় আফ্রিদিকে শাস্তি দিল আইসিসি

Total
1
Share