হাসান আলিকে আইসিসির ভর্ৎসনা, মাহমুদউল্লাহদের জরিমানা

featured updated v 4

পাকিস্তানি ফাস্ট বোলার হাসান আলিকে ভর্ৎসনা করেছে আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)। বাংলাদেশের বিপক্ষে মিরপুরে ১ম টি-টোয়েন্টিতে কোড অব কন্ডাক্ট ভেঙেছিলেন তিনি।

আইসিসির লেভেল ১ এর কোড অব কন্ডাক্ট ভেঙেছিলেন হাসান আলি। কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.৫ ভঙ্গ করেন হাসান। যেখানে লেখা আছে কোন আন্তর্জাতিক ম্যাচে কোন ব্যাটারকে আউট করার পর এমন কোন আচরণ করা যাবে না যা ব্যাটারকে আগ্রাসী কোন প্রতিক্রিয়া দেখাতে প্রলুব্ধ করতে পারে।

আনুষ্ঠানিক ভর্ৎসনার পাশাপাশি ১ ডিমেরিট পয়েন্ট পেয়েছেন হাসান আলি। যেটা ২৪ মাস সময়ে হাসান আলির প্রথম আচরণবিধি লঙ্ঘন।

ঘটনাটি ঘটে বাংলাদেশের ইনিংসের ১৭ তম ওভারে। নুরুল হাসান সোহানকে আউট করে তাকে সেন্ডঅফ দেন হাসান।

এদিকে বাংলাদেশ দলকে গুনতে হয়েছে জরিমানা। স্লো ওভার রেটের কারণে ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমানা করা হয়েছে দলের সবাইকে। নির্ধারিত সময়ের মধ্যে ১ ওভার কম করতে পেরেছিল বাংলাদেশ।

আইসিসির কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.২ অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে প্রতি ১ ওভার কম করার জন্য বোলিং দলের ম্যাচ ফি’র ২০ শতাংশ করে জরিমানা করা হবে।

হাসান আলি ও বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ নিজেদের অপরাধ ও শাস্তি মেনে নিলে আর শুনানির দরকার পড়েনি।

অন ফিল্ড আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত ও মাসুদুর রহমান মুকুল, তৃতীয় আম্পায়ার গাজী সোহেল ও চতুর্থ আম্পায়ার তানভির আহমেদ অভিযোগ করেন, যা আমলে নিয়ে শাস্তি দেন আইসিসি ইন্টারন্যাশনাল প্যানেল ম্যাচ রেফারি নিয়ামুর রশিদ রাহুল।

উল্লেখ্য, লেভেল ১ এর আচরণবিধি লঙ্ঘনের জন্য সর্বনিম্ন শাস্তি আনুষ্ঠানিক ভর্ৎসনা, সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা সাথে ১ বা ২ ডিমেরিট পয়েন্ট।

৯৭ প্রতিবেদক

Read Previous

আজও আগে ব্যাটিংয়ে বাংলাদেশ

Read Next

এমিরেটস লিগে দল কিনছে শাহরুখ খান, মুম্বাই ইন্ডিয়ান্স, ম্যান ইউ’র মালিক গ্লেজার

Total
4
Share